সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

ফিচার
  >
বিচিত্র

ক্যামেরায় ধরা পড়ল বিশ্বের বৃহত্তম প্রাণী

নিউজজি ডেস্ক ৬ সেপ্টেম্বর , ২০২০, ২১:২০:১৬

  • ক্যামেরায় ধরা পড়ল বিশ্বের বৃহত্তম প্রাণী

ঢাকা : অস্ট্রেলিয়াতে ক্যামেরায় ধরা পড়ল বিশ্বের বৃহত্তম প্রাণীর ছবি! দেশটির সিডনি শহরের সমুদ্রের কিনারায় এই প্রাণীর ছবি তোলা হয়েছে বলে জানা গেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে। এটির দৈর্ঘ্য প্রায় ৮২ ফুট। আর এটির ওজন একশ টনেরও উপরে বলে জানিয়েছেন দেশটির ন্যাশনাল পার্কস অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিসের কর্মকর্তা অ্যান্ড্রু মার্শাল। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বিশ্বের বৃহত্তম এই প্রাণীর নাম ব্লু হোয়েল যার ফুটেজ খুব বিরল। প্রায় ১০০ বছরে সম্ভবত তৃতীয়বারের মতো এই প্রাণীটিকে দেখা গেছে।

ব্লু হোয়েল বা নীল তিমি সাধারণত খুব গভীর সমুদ্রে থাকে। কদাচিৎ এগুলোর দেখা মেলে। এগুলোর এক একটির ওজন হয় লাখো কেজিরও বেশি। যে ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল সেটি আসলে আকাশ থেকে রেকর্ড করা হয়েছে। ফলে সম্পূর্ণ বিশালতা ধরা পড়েছে প্রাণীটির। 

সাধারণভাবে বলা হয় সমুদ্রের তলদেশের এখন পর্যন্ত নাকি মাত্র ৫ ভাগ আবিষ্কার করা সম্ভব হয়েছে সাধারণ মানুষের পক্ষে। আর বড় রহস্য রয়েছে এই নীল তিমিকে নিয়ে। এদের থাকার জায়গা বা মাইগ্রেশন নিয়ে খুব বেশি কোনো তথ্য মানুষের হাতে নেই। তবে এটুকু বলা যায়, যে সমুদ্রতটের কাছাকাছি এরা একেবারেই থাকে না। এরা থাকে গভীর সমুদ্রে।

নীল তিমি প্রতিদিন ৩৬ হাজার কেজি খাবার খায়। তবে এই খাবারের বেশিরভাগ পরিমাণ খাবার তাঁর ক্রিলে থাকে। এই নীল তিমির জিভ হাতির মতো এবং হৃদপিণ্ড হয় একটি গাড়ির আকৃতির।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers