মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

ফিচার
  >
বিচিত্র

বিরল সাপের দেহে দুই মাথা

নিউজজি ডেস্ক ১০ মে , ২০২০, ০২:৩৩:০৪

  • ছবি: ইন্টারনেট

ঢাকা : এক দেহে দুই মাথা। জোড়া মুখে চার চোখ দিয়ে তীক্ষ্ণ নজর শিকারের দিকে। তবে জোড়া জিভ এক সঙ্গে শিকার ধরতে চায়। এক দেহের দুটি সচল মস্তিষ্ক আলাদাভাবে কাজও করছে। এমন বিরল সাপ দেখে স্থানীয়রাসহ হতবাক হয়েছেন স্বয়ং বন কর্মকর্তারাও।-খবর জিনিউজের।

সংবাদমাধ্যমটি জানায়, ভারতের ওড়িষ্যায় দুটি মাথাওয়ালা এক বিরল প্রজাতির সাপের সন্ধান মিলেছে। চিতিবোরা প্রজাতির সাপটির দুটি মস্তিষ্ক সমানভাবে সক্রিয় রয়েছে।

তাৎক্ষণিক সাপটিকে দেখে নিজের মোবাইল ফোনে ধারণ করে নেন বন দফতরের কর্মকর্তা সুশান্ত নন্দ। সাপটি শিকারের খোঁজ পেলেই দুটি মাথা লড়াই শুরু করে। দুটি মাথার মধ্যে দ্বন্দ্ব লক্ষ্য করা গেছে।

বন দফতরের কর্মকর্তা সুশান্ত নন্দ বলেন, দেনকিকোট অভয়ারণ্যের পাশের একটি বাড়ি থেকে সাপটিকে উদ্ধার করা হয়। কেওনঝড় জেলায় এমন বিরল সাপের দেখা আগে মেলেনি। তবে দুটি মাথার মধ্যে একটির মাঝে বেশি সক্রিয়তা লক্ষ্য করা গেছে।

সাপ বিশেষজ্ঞ রাকেশ মোহালিক বলেন, দুটি মাথায় খাবারের জন্য লড়াই করা বিরল সাপটি কতদিন নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারবে তা নিয়ে সন্দেহ রয়েছে। আর এটি বিরল ঘটনা।

২০১৯ সালে যুক্তরাষ্ট্রে দুটি মাথাওয়ালা একটি সাপ উদ্ধার করেছিল স্থানীয় বন দফতরের কর্মীরা। ডাবল ডেভ নামের ওই সাপটিরও দুটি মাথা সক্রিয় ছিল।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers