সোমবার, ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১ , ১৫ মুহররম ১৪৪৬

ফিচার
  >
বিচিত্র

হেঁটে বেড়ায় মাছ!

নিউজজি ডেস্ক ২০ জুন , ২০২৩, ১৬:২০:৩৬

367
  • হেঁটে বেড়ায় মাছ!

ঢাকা: মাছ চোখ খুলেই ঘুমায়, তারা পাখনা ও লেজের সাহায্যে সাঁতার কেটে বেড়ায়, এগুলো জানা কথা। তাই বলে মাছ হেঁটে বেড়ায়, এমনটা কী সম্ভব! সত্যি! এমন বিরল দৃশ্য ধরা পড়েছে ফ্রান্সের আলোকচিত্রী নিকোলাস রেমির ক্যামেরায়। অস্ট্রেলিয়ার তাসমানিয়ার ডারওয়েন্ট নদীর অন্ধকার ও কাদামাটির তলদেশে তিন দিনে মোট ৯ ঘণ্টা অবস্থান করে বিরল এই মাছের ছবি ধারণ করতে সক্ষম হয়েছিলেন নিকোলাস।

প্রথমে দেখলে মনে হবে, মাছটি হাতে ভর দিয়ে হাঁটছে। অন্য মাছেরা পাখনা ও লেজ দিয়ে পানিতে সাঁতার কেটে বেড়ালেও এই প্রজাতির মাছের বুকের পাখনা (পেকটোরাল ফিনস) ও পেটের পাখনার গঠন আলাদা। হাতের মতো পাখনায় ভর করে অনেকটা হামাগুড়ির মতো এসব মাছ হেঁটে বেড়ায়। তাই এই মাছগুলোকে ‘হ্যান্ডফিশ’ বলা হয়। এই মাছ থাকে নদী বা জলাশয়ের তলদেশে কাদামাটির কাছাকাছি ঘোলা পানিতে, যাতে সহজে চোখে না পড়ে।

এই মাছের আরেকটি বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। এটির ঠোঁটের ওপরের দিকে সরু একটি দ-ের মতো আছে। দণ্ডের মাথায় আছে ফুলের কলির মতো দেখতে তুলতুলে এক জিনিস। মাছটি কাদায় লুকিয়ে কলি আকৃতির তুলতুলে সেই জিনিসটিতে নাড়াতে থাকে। মূলত এটিকে শিকার ধরার টোপ হিসেবে ব্যবহার করে এই প্রজাতির মাছ। যখনই কোনো শিকার ওই কলি আকৃতির জিনিসটিকে খাবার ভেবে এগিয়ে আসে, তখনই সেটিকে ছোঁ মেরে ধরে ফেলে হ্যান্ডফিশ।

বিজ্ঞানীরা বলছেন, হ্যান্ডফিশ প্রজাতির এই মাছ এখন বিপন্নপ্রায়। বিশ্বব্যাপী এখন মাত্র তিন হাজারের মতো হ্যান্ডফিশ বেঁচে আছে। সিএনএন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন