বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০ , ১২ শাবান ১৪৪৫

ফিচার
  >
বিচিত্র

এক সময়ের কারাগার এখন বিলাসবহুল হোটেল

নিউজজি ডেস্ক ২৯ মে , ২০২৩, ১৭:১৮:৪৭

248
  • এক সময়ের কারাগার এখন বিলাসবহুল হোটেল

ঢাকা: অস্ট্রেলিয়ার মেলবোর্নের কুখ্যাত ‘পেন্ট্রিজ প্রিজন’ কারাগার এখন বিলাসবহুল হোটেল পরিণত হয়েছে। ১৪০ একর জমির উপর নির্মিত অত্যাধুনিক এই হোটেলে রয়েছে সুইমিং পুল, শপিং মল, সিনেমা হলসহ বারের ব্যবস্থা। প্রায় ১৭০ বছরের পুরনো এই কারাগারটিতে এক সময় দাগী আসামিদের রাখা হতো। কিন্তু নান্দনিক হোটেল রূপ নেয়ার পর অস্ট্রেলিয়ার অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে এটি।

দাগী অপরাধীদের কারাগার হিসেবে বেশ কুখ্যাত ছিলো অস্ট্রেলিয়ার মেলবোর্নের ‘পেন্ট্রিজ প্রিজন’ কারাগার। তবে বর্তমানে এটি বিলাসবহুল হোটেল হিসেবে খ্যাতি অর্জন করেছে। মূল অবকাঠামো অপরিবর্তিত রেখে অত্যাধুনিক সকল উপকরণ দিয়ে সাজানো হয়েছে এই হোটেল। এতে রাখা হয়েছে বিলাসবহুল জীবনযাপনের সব সুবিধা। 

১৪০ একর জমির উপর নির্মিত অত্যাধুনিক এই হোটেলের প্রতিটি ইঞ্চিতে আধুনিকতা আর ঐতিহ্যের সমন্বয়। মেলবোর্নের এই বিলাসবহুল হোটেল যে একসময় কুখ্যাত অপরাধীদের কারাগার ছিলো- তা যেন বোঝারই উপায় নেই। এতে রয়েছে সুইমিং পুল, শপিং মল, সিনেমা হলসহ বারের ব্যবস্থা। সেখানে সংরক্ষিত আছে প্রায় ৫২৫ ধরনের বহু পুরনো পানীয়। রয়েছে একটি আর্ট গ্যালারিও। এছাড়া, কয়েদীদের জন্য নির্মিত ব্যায়ামাগারটিকে সংস্কার করে আগের মতোই রাখা হয়েছে। 

প্রায় ১৭০ বছরের পুরনো এই কারাগারটি ১৯৯৭ সালে বন্ধ করে দেয়া হয়। পরে এটি কিনে নেয় অস্ট্রেলিয়াভিত্তিক বহুজাতিক আবাসন প্রতিষ্ঠান আদিনা অ্যাপার্টমেন্ট অ্যান্ড হোটেল। দীর্ঘদিন পরিত্যক্ত থাকার পর ২০১৩ সালে শুরু হয় এর সংস্কার কাজ। পরে এর নতুন নাম রাখা হয় ‘আদিনা অ্যাপার্টমেন্ট হোটেল পেন্ট্রিজ’।  

এরইমধ্যে অস্ট্রেলিয়ার অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে এই হোটেল। বিশ্বজুড়ে থাকা ৪০টি প্রিজন হোটেলের মধ্যে এটিই সবচেয়ে বিলাসবহুল হোটেল বলে দাবি করছেন উদ্যোক্তারা।  

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন