শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০ , ১৩ শাবান ১৪৪৫

ফিচার
  >
বিচিত্র

পরিত্যক্ত প্লাস্টিক দিয়ে মানুষের মুখচ্ছবি

নিউজজি ডেস্ক ২ মে , ২০২৩, ১২:৫০:৫৪

263
  • পরিত্যক্ত প্লাস্টিক দিয়ে মানুষের মুখচ্ছবি

ঢাকা: পরিত্যক্ত প্লাস্টিক বোতলের ঢাকনা, রঙিন কাগজের টুকরো বা অসংখ্য তার দিয়ে বিশালাকার ফ্রেমে মানুষের মুখচ্ছবি তৈরি করছেন তুরস্কের এক শিল্পী। এমন ফেলে দেয়া বর্জ্য দিয়ে প্রতিকৃতি বানিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন ডেনিস সাগডিচ। দৈনন্দিন জীবনে ফেলে দেয়া নানা বস্তুকে শিল্পকর্মে রূপান্তরিত করে তিনি সামাজিক সচেতনতা সৃষ্টির চেষ্টা করছেন। দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করছে সেগুলো। 

মানুষের ফেলে দেয়া বর্জ্য ব্যবহার করে শিল্পকর্ম গড়ে তুলছেন তুরস্কের শিল্পী ডেনিস সাগডিচ। আবর্জনা দিয়ে মানুষের বিশালাকার মুখচ্ছবি তৈরি করে সাড়া ফেলে দিয়েছেন। 

ইস্তানবুলে নিজের স্টুডিওতে শিল্পকর্মের খসড়া তৈরি করেন ডেনিস। ডিজাইন করার আগে মুখাবয়বের সাদা-কালো আলোকচিত্র অনুসরণ করেন। এরপর মূল কাজ শুরু করেন। এমন আকর্ষণীয় প্রতিকৃতি তৈরি করতে তার গড়ে তিন থেকে ছয় সপ্তাহ সময় লাগে।

নিজের স্টুডিওর পাশেই উপকরণ গুদামজাত করেন ডেনিস। সেখানে প্লাস্টিকের বোতলের ছিপি, ক্যাবল, তার, রঙ্গিন বোতাম, চামড়া ও অ্যালুমিনিয়ামের টিন জড়ো করেন। শহরের জঞ্জাল দূরীকরণ সংস্থা বা বেসরকারি কোম্পানির কাছ থেকে উপকরণ সংগ্রহ করেন তিনি। পরে সেগুলো ব্যবহার করা হয়। 

এই শিল্পীর নির্মাণ করা বিশ্বের বিভিন্ন জাতিগোষ্ঠীর ২০ জন মানুষের প্রতিকৃতি ইস্তানবুল বিমানবন্দরের দেয়ালে শোভা পাচ্ছে। আন্তর্জাতিক দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করে সেগুলো। সাধারণত দূর থেকে দেখলে অনেকে অয়েল পেইন্টিং মনে করেন। বিশাল এই শিল্পকর্মের সামনে দাঁড়ালে মুগ্ধ হতে হয়।   

শিল্প শুধু ধ্রুপদী প্রক্রিয়ায় সৃষ্টি হয় না, সেটা দেখাতে চান ডেনিস। আমি এমন এক স্কুল খুলতে চাই, যেখানে বাস্তব অভিজ্ঞতার ভিত্তিতে শিক্ষা নেয়া যায়। শুধু পুঁথিগত বিদ্যাই গুরুত্বপূর্ণ নয়। রান্না, ক্যামেরা ধরা, এমনকি আচরণও যে শিল্প সেটা বোঝাতে চাই। 

বর্তমানে অসংখ্য প্লাস্টিকের রঙিন ব্যাগ দিয়ে প্রতিকৃতির একটি সিরিজ তৈরি করছেন ডেনিস। তাঁর চমকপ্রদ শিল্পকর্মগুলোর প্রাসঙ্গিক ব্যাখাও রয়েছে। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন