সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ , ১১ সফর ১৪৪৩

ফিচার

'শরণার্থীদের সহায়তায় তহবিল গঠন হয়'

নিউজজি ডেস্ক আগস্ট ১, ২০২১, ১১:১৮:২৪

  • 'শরণার্থীদের সহায়তায় তহবিল গঠন হয়'

ঢাকা: একাত্তর সালের পহেলা আগস্ট বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে দুটি বিপরীতমুখী ঘটনা ঘটে। একদিকে, বাংলাদেশের ভেতর দখলদার পাকিস্তানের দালাল, সহযোগীরা মুক্তিযোদ্ধাদের দমনে আরও কঠোরতার হুংকার দেয়। অন্যদিকে আন্তর্জাতিক অঙ্গনে সঙ্গীত জগতের বিশ্বনন্দিত শিল্পীরা বাংলাদেশের মুক্তিযুদ্ধকে সহযোগিতার জন্য নিউয়র্কে সঙ্গীতানুষ্ঠান করে।  

ইসলামী মৌলবাদী রাজনৈতিক দলগুলো মুক্তিযুদ্ধের বিপক্ষে এবং দখলদার পাকিস্তানের বর্বরতার পক্ষে সক্রিয় অবস্থান নেয়। ১৯৭১ সালের পহেলা আগস্ট, ঢাকায় পাকিস্তানপন্থী মুসলিম লীগের সভায় দলটির সাধারণ সম্পাদক এ এন এম ইউসুফ বলেন, “পাকিস্তানের বর্তমান অবস্থার জন্য মুক্তিযোদ্ধা নামধারী দুস্কৃতিকারীরাই দায়ী। মুসলিম লীগের প্রতিটি কর্মী ও সদস্যদের নির্দেশ দেওয়া হচ্ছে রাজাকার বাহিনীতে যোগ দিয়ে দুস্কৃতিকারী দমন করার।” (সূত্রঃ পাকিস্তান অবজারভার)

অন্যদিকে, একাত্তরের এদিন আমেরিকার নিউইয়র্ক শহরের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে “দ্যা কনসার্ট ফর বাংলাদেশ” নামে সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করে জগতখ্যাত বিটলস ব্যান্ডের শিল্পী জর্জ হ্যারিসন এবং ভারত উপমহাদেশের কিংবদন্তী সেতার বাদক পন্ডিত রবিশঙ্কর।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা করা বাংলাদেশের পক্ষে জনমত গঠন ও  ভারতে আশ্রয় নেয়া বাংলাদেশের শরণার্থীদের সহায়তায় তহবিল গঠন ছিল বিশ্বজুড়ে আলোচিত এই কনসার্টের উদ্দেশ্য। সেই সঙ্গীতানুষ্ঠান থেকে ২ কোটি ৪৩ লাখ ৪১ হাজার ৮’শ ৫০ ডলারের তহবিল তৈরি হয়। (সূত্রঃ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র)

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers