শুক্রবার, ৬ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ , ২৬ জিলহজ ১৪৪২

ফিচার

সাংবাদিক সাদেক খানের জন্মদিন আজ

নিউজজি ডেস্ক জুন ২১, ২০২১, ১৬:২২:০৯

  • সাংবাদিক সাদেক খানের জন্মদিন আজ

ঢাকা: সাদেক খান একজন বাংলাদেশী সাংবাদিক, কলাম লেখক ও চলচ্চিত্র নির্মাতা। ভাষা আন্দোলনে তার অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০০২ সালে তাকে একুশে পদক পুরস্কার প্রদান করে।

সাদেক খানের জন্ম ১৯৩৩ সালের ২১ জুন বাবার কর্মস্থল মুন্সীগঞ্জে। তাঁদের গ্রামের বাড়ি বরিশালের বাবুগঞ্জ উপজেলার বাহের ক্ষুদ্রকাঠিতে। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন। তিনি ওই সময় কেন্দ্রীয় সংগ্রাম কমিটির সভা থেকে গ্রেপ্তার হন এবং এক মাস কারাভোগ করেন।

১৯৫৫ থেকে ১৯৫৭ সাল পর্যন্ত তিনি দৈনিক সংবাদ পত্রিকায় সহসম্পাদক পদে কাজ করেন। এরপর তিনি চলচ্চিত্রজগতে ব্যস্ত সময় অতিবাহিত করেন। চলচ্চিত্রে অভিনয় করেছেন নায়ক হিসেবে। তাঁর নির্মিত ‘নদী ও নারী’ এ দেশের চলচ্চিত্রের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ সিনেমা হিসেবে বিবেচিত। তিনি চলচ্চিত্র সংসদ আন্দোলনের সঙ্গেও সম্পৃক্ত ছিলেন। ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। ছিলেন পূর্ব পাকিস্তানের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক। জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য ছিলেন।

সাদেক খান বিভিন্ন পত্রিকায় কলাম লিখেছেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ইংরেজি সাপ্তাহিক ‘হলিডে’তে লিখেছেন। সাহিত্য ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য তিনি একুশে পদকে ভূষিত হয়েছেন।

সাদেক খান বিখ্যাত পরিবারের সন্তান। ষাটের দশকে পাকিস্তান জাতীয় পরিষদের স্পিকারের দায়িত্ব পালন করা বিচারপতি আবদুল জব্বার খান তাঁর বাবা। ভাইবোনদের মধ্যে তিনি ছিলেন সবার বড়। সাদেক খানের ভাইবোনদের মধ্যে আবু জাফর ওবায়দুল্লাহ বিখ্যাত কবি ও সরকারের সচিব ছিলেন। গত শতকের আশির দশকে তিনি এইচ এম এরশাদ সরকারের কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। আরেক ভাই এনায়েতুল্লাহ খান ছিলেন সাপ্তাহিক হলিডে ও ইংরেজি দৈনিক নিউ এজের প্রতিষ্ঠাতা সম্পাদক। জিয়াউর রহমানের সামরিক সরকারে মন্ত্রীর দায়িত্ব পালনের পর এরশাদের সময়ে চীন ও মিয়ানমারে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন তিনি। বাকি ভাইবোনের মধ্যে সেলিমা রহমানও বিএনপি সরকারের প্রতিমন্ত্রী ছিলেন, বর্তমানে বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান। ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বর্তমান মন্ত্রিসভায় দায়িত্ব পালন করছেন। তাঁদের আরেক ভাই শহিদুল্লাহ খান বাদল একজন বীর মুক্তিযোদ্ধা ও ব্যবসায়ী। বর্তমানে তিনি ঢাকা ব্যাংকের একজন পরিচালক এবং নিউ এজের পরিচালনা পর্ষদের সঙ্গে যুক্ত।

সাদেক খান চলচ্চিত্র শিল্পেও কাজ করেছেন। তিনি ১৯৬৫ সালে নদী ও নারী চলচ্চিত্রের পরিচালনা ও প্রযোজনা করেছিলেন। এছাড়া তিনি এ,জে, করদর নির্মিত উর্দু ভাষার চলচ্চিত্র দুর হে সুখ কি গাওন এবং মহিউদ্দীন পরিচালিত রাজা এলো শহরে ছবিতে অভিনয় করেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers