সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ , ১৫ জিলহজ ১৪৪২

ফিচার

আজ দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের মৃত্যুবার্ষিকী

নিউজজি ডেস্ক জুন ১৬, ২০২১, ১২:৪২:৫৭

  • আজ দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের মৃত্যুবার্ষিকী

ঢাকা: আইনবিদ ও রাজনীতিবিদ চিত্তরঞ্জন দাশ ১৮৭০ সালের ৫ নভেম্বর জন্মগ্রহণ করেন। পরিবারের আদি নিবাস ছিল মুন্সীগঞ্জের তেলিরবাগে। চিত্তরঞ্জনের বাবা ভুবনমোহন দাশ ছিলেন কলকাতা হাইকোর্টের অ্যাটর্নি। চিত্তরঞ্জন কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে বিএ পাস করে বিলেত যান এবং ব্যারিস্টারি করে এসে কলকাতা হাইকোর্টে আইন ব্যবসায় যুক্ত হন।এর পাশাপাশি তিনি ব্রিটিশবিরোধী আন্দোলনেও অংশ নিয়েছেন।

তিনি ১৯২০ সালে কংগ্রেসের বিশেষ অধিবেশনে গান্ধীর অসহযোগ নীতির বিরোধিতা করেন। তবে পরে গান্ধীর ডাকে সাড়া দিয়েই তিনি ব্যারিস্টারি পেশা ত্যাগ করে সার্বক্ষণিক রাজনীতিতে যুক্ত হন। অসহযোগ আন্দোলনে এ অঞ্চলের গুরুত্বপূর্ণ নেতা ছিলেন চিত্তরঞ্জন। আন্দোলনের জন্য কারাবরণ করতে হয়েছে তাকে। দেশের স্বার্থে আত্মত্যাগের জন্য মানুষ তাকে ‘দেশবন্ধু’ উপাধিতে ভূষিত করে।

১৯২৩ সালে হিন্দু-মুসলমান সম্প্রীতি রক্ষার স্বার্থে ‘বেঙ্গল প্যাক্ট’ নামে একটি ঐতিহাসিক চুক্তি তিনি সম্পাদনা করেন। ১৯২৪ সালে চিত্তরঞ্জন কলকাতা করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হন। বাঙালি জাতীয়তাবাদ, ধর্মের সম্প্রীতি ও ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলন ছিল তার মূল রাজনৈতিক দর্শন।

রাজনীতির মধ্যে থেকেও তিনি নিয়মিত সাহিত্যচর্চা করতেন। সে সময়ের বিখ্যাত সাহিত্য পত্রিকা ‘নারায়ণ’-এর তিনি ছিলেন প্রতিষ্ঠাতা সম্পাদক। মালঞ্চ, মালা, সাগর সংগীত ও অন্তর্যামী কাব্যগ্রন্থের জন্য তিনি কবি হিসেবেও খ্যাতি পান। ১৯২৫ সালের ১৬ জুন দার্জিলিংয়ে দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ মৃত্যুবরণ করেন। রবীন্দ্রনাথ ঠাকুর তার মৃত্যুতে ব্যথিত হয়ে লিখেছিলেন, ‘এনেছিলে সাথে করে মৃত্যুহীন প্রাণ, মরণে তাহাই তুমি করে গেলে দান’।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers