শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১ , ১৯ মুহররম ১৪৪৬

ফিচার

ভ্রমণে খরচ সামলাবেন যেভাবে

নিউজজি ডেস্ক জুন ১২, ২০২৪, ১২:৩৬:০৬

140
  • ভ্রমণে খরচ সামলাবেন যেভাবে

ঢাকা: ভ্রমণে গিয়ে খরচের দিকে খেয়াল রাখা জরুরি। না হলে যে কোনো মুহূর্তে সমস্যায় পড়তে হতে পারে। ভ্রমণের পরিকল্পনা করার সঙ্গে সঙ্গে অবশ্যই খরচের বাজেট করে ফেলা উচিত। বিভিন্ন খরচের খাত চিহ্নিত করে বাজেট করতে হবে। হোটেল বুকিংয়ের ক্ষেত্রে চেক বা ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন। কিন্তু অন্যান্য ক্ষেত্রে নগদ টাকা ভরসা। তবে সব টাকা নগদ না রেখে পথ খরচের টাকাটা হাতে রাখুন। 

বাকি টাকা অ্যাকাউন্টে রাখা ভালো হবে এবং সঙ্গে এটিএম কার্ড নিয়ে নিন। ভ্রমণের সময় সব বিষয়ে ভাবা সম্ভব হবে না হয়তো। কিন্তু খরচের দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। বিশেষ করে নগদ টাকার দিকে। না হলে বিপদে পড়তে হতে পারে। আর তখন সাহায্য করার মতো কাউকে পাশে পাবেন না। তাই মন যতই উড়ু উড়ু করুক বেহিসাবি খরচ করা থেকে বিরত থাকতে হবে।

কী করবেন 

নগদ টাকা যতটা সম্ভব কম নিয়ে ভ্রমণ করুন। প্রয়োজনের অতিরিক্ত টাকা কখনো সঙ্গে রাখবেন না।

সেভিংস অ্যাকাউন্ট চেকবুক, এটিএম কার্ড, ক্রেডিট কার্ড, ট্রাভেলার্স চেক সঙ্গে রাখুন। তবে এটিএম কার্ড ও ক্রেডিট কার্ড এমন জায়গায় রাখতে হবে যেন পড়ে না যায়। বেল্ট পাউচও ব্যবহার করতে পারেন।

ক্রেডিট কার্ডের বড় সুবিধা হলো যেে কোনো বড় হোটেলে ব্যবহার করা যায়।

হ্যান্ডব্যাগ বা পার্সে প্রয়োজনীয় পুরো টাকা না রাখা ভালো। টাকা দুই-তিন ভাগে ভাগ করে আলাদা আলাদা করে রাখুন।

প্রতিদিনের হিসাব লিখে রাখুন।

হোটেলে কখনো সব টাকা রেখে যাবেন না। যেখানে লকার আছে সেখানেই রাখুন।

এটিএম বুথ থেকে একবারে অনেক টাকা তুলবেন না। যখন যতটুকু দরকার, ঠিক ততটাই তুলবেন।

নিজের সক্ষমতা বুঝে ক্রেডিট কার্ডে খরচ করুন। কারণ ক্রেডিট কার্ডে ওই মুহূর্তে টাকা দিতে হয় না বলে হিসাব করে খরচ করেন না অনেকে। ফলে মাস শেষে গিয়ে অনেক সময় বিল বেশি হয়ে গেলে সমস্যায় পড়তে হয়।

মোট কথা ভ্রমণে গিয়ে নগদ টাকা ও খরচের ব্যাপারে সাবধানী হতে হবে। বলা তো যায় না কখন কোন বিপদ হয়। তাই আগে থেকেই সাবধান হওয়া ভালো।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন