সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

অ্যান্টার্কটিকা থেকে ভেঙে পড়েছে বিশাল বরফখণ্ড

নিউজজি ডেস্ক জানুয়ারী ২৬, ২০২৩, ১৪:৪৩:৪৯

128
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: বহু বছর ধরে অ্যান্টার্কটিকায় জমে থাকা হিমবাহ থেকে ভেঙ্গে পড়েছে বিশাল একটি বরফখণ্ড। গত দুই বছরে এটি দ্বিতীয় ঘটনা বলে জানিয়েছে গবেষণা সংস্থা ব্রিটিশ অ্যান্টার্কটিক সার্ভে -বিএএস। সংস্থাটির মতে, জলবায়ু পরিবর্তনের কারণে বরফখণ্ডটি খসে পড়ছে না। ‘কালভিং’ নামক প্রাকৃতিক প্রক্রিয়ায় এমনটা ঘটছে। 

অ্যান্টার্কটিকার ব্রান্ট আইস শেল্ফ হিমবাহে কয়েক বছর আগেই বড় ফাটল চিহ্নিত করেছিলেন বিজ্ঞানীরা। সম্প্রতি প্রায় ১৫০ মিটার পুরু ওই হিমবাহ থেকে একটি বিশাল আকারের বরফখণ্ড বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এর আয়তন ১ হাজার ৫৫০ বর্গ কিলোমিটার। 

গবেষণা সংস্থা ব্রিটিশ অ্যান্টার্কটিক সার্ভে এক প্রতিবেদনে জানিয়েছে, দুই বছরে এটি দ্বিতীয় ঘটনা। এর আগে, ২০২১ সালের ফেব্রুয়ারিতে একই হিমবাহ থেকে ১ হাজার ২৭০ বর্গ কিলোমিটার আয়তনের আরও একটি বরফখণ্ড খসে পড়ে ওয়েড্ডেল সাগরে ভেসে গেছে। 

গ্রিনহাউস গ্যাস নির্গমন বৃদ্ধি ও তার ফলে বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবের পরিণতি যে আগামী দিনে আরও খারাপ হতে চলেছে সে ব্যাপারে প্রতিনিয়তই হুশিয়ারি দিয়ে আসছেন বিজ্ঞানীরা। তবে আশার কথা হলো, বিজ্ঞানীরা বলছেন, বরফখণ্ডটির খসে পড়ার সঙ্গে জলবায়ু পরিবর্তনের কোন সম্পর্ক নেই। প্রাকৃতিকভাবেই এমনটা ঘটছে। 

চলতি মাসেই নতুন এক গবেষণায় বলা হয়েছে, পরিস্থিতি এভাবে চলতে থাকলে পৃথিবীর সব অঞ্চলের হিমবাহের পরিমাণ ব্যাপকভাবে হ্রাস পাবে। আগামী শতক আসার আগেই ইউরোপের অন্তত ৮৫ শতাংশ হিমবাহ গলে যাবে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন