সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

বিনোদন
  >
ব্যান্ড মিউজিক

আবারও ভাঙন ‘এলআরবি’তে, নতুন ভোকাল মিজান

নিউজজি প্রতিবেদক ২৮ আগস্ট , ২০১৯, ১২:২৪:৪০

  • ছবি: ইন্টারনেট ও নিউজজি২৪

কোনোভাবেই যেন স্থির হতে পারছে না বাংলা ব্যান্ড সঙ্গীতের অন্যতম কালজয়ী ব্যান্ড এলআরবি। ব্যান্ডটির প্রতিষ্ঠাতা কিংবদন্তি রক তারকা আইয়ুব বাচ্চুর প্রয়াণের পর একেবারে লাগামছাড়া হয়ে গেছে এর সদস্যরা। যার ফলে এক বছরেরও কম সময়ে শ্রোতাপ্রিয় এই ব্যান্ড ভেঙেছে তিনবার।

গেল বছরের অক্টোবরে আইয়ুব বাচ্চুর মারা যাওয়ার কিছু দিন পর থেকেই এলআরবির সদস্যদের মধ্যে কাদা ছোড়াছুঁড়ি শুরু হয়। প্রথমে বালামকে ভোকাল করে নতুন লাইনআপ ঘোষণা দেয় তারা। কিন্তু এর কিছু দিন যেতে না যেতেই দ্বন্দ্ব শুরু হয় সদস্যদের মধ্যে। আলাদা হয়ে যান সদস্যরা। সাইদুল হাসান স্বপন, আর গোলামুর রহমান রোমেল একদিকে, আর অন্যদিকে চলে যান মাসুদ ও ম্যানেজার শামীম।

আলাদা হয়ে যাওয়ার রেশ কাটতে না কাটতে এবার রোমেল ও স্বপনের মধ্যেই লেগেছে দ্বন্দ্ব। যার ফলে রোমেলকে বাদ দিয়ে নিজেই নতুন করে এলআরবির লাইনআপ ঘোষণা করেছেন স্বপন। নতুন ভোকাল হিসেবে নিয়েছেন ব্যান্ড তারকা মিজানকে। যিনি এর আগে ওয়ারফেজের মূল ভোকাল হিসেবে দারুণ জনপ্রিয় ছিলেন। সর্বশেষ নিজেই ‘মহাকাব্য’ নামে একটি ব্যান্ড প্রতিষ্ঠা করেছিলেন। মিজান ছাড়া এই লাইনআপে আছেন- স্বপন (ব্যান্ড লিডার ও বেজ), পুষ্প ফেরদৌস (গিটার) এবং অমিত (ড্রামস)।

এলআরবির নতুন লাইনআপের ঘোষণা দিয়ে সাইদুল হাসান স্বপন একটি দীর্ঘ স্ট্যাটাস পোস্ট করেন ফেসবুকে। সেখানে তিনি লেখেন, আমি সাইদুল হাসান স্বপন (এলআরবির প্রতিষ্ঠাতা সদস্য), আমার ব্যান্ডের নতুন লাইনআপ ঘোষণা করেছি। কেন এই পরিবর্তন, সেটা জানার অধিকার এলআরবির ভক্ত দের আছে।  একটু পিছনে ফিরে যাই; ১৯৯১ সালের ৫ এপ্রিল আইয়ূব বাচ্চু, স্বপন, জয়, টুটুল মিলে এলআরবি ব্যান্ডটি যাত্রা শুরু করে। আপনারা হয়তো অনেকে জানেন না আমার গিটার শেখা শুরু বসের হাতেই ১৯৮৪ সালের অক্টোবর মাসে। তারপর থেকে তার মৃত্যু পর্যন্ত তার পাশেই ছিলাম (৩৪ বছর)।

স্বপন আরও লেখেন, জয় চলে যাবার পর ড্রামার হিসেবে আমাদের সাথে কাজ করেছেন মিল্টন আকবর, সুমন, রিয়াদ। সর্বশেষ লাইনআপ ছিলো, আইয়ুব বাচ্চু, স্বপন, মাসুদ, রোমেল এবং ম্যানেজার হিসেবে শামীম। বাচ্চু ভাইয়ের আকস্মিক মৃত্যর পর ব্যান্ড চলমান রাখার জন্য নানা সিদ্ধান্তে মতভেদ, পারস্পরিক শ্রদ্ধাবোধ না থাকা, সবাই ব্যান্ড লিডার হতে চাওয়া; এভাবেই দ্বন্দের শুরু। এক পর্যায়ে রোমেল আমাকে নিয়ে আলাদা হয়ে যায় মনোমালিন্যের কারণে। কিন্ত কেন আমি সরে আসলাম? তা কখনোই (আজ পর্যন্ত) শামীম, মাসুদ আমার সাথে যোগাযোগ করে জানতে চায়নি!

রোমেলকে বাদ দেয়া প্রসঙ্গে স্বপন বলেন, এলআরবি ভাঙার অন্যতম কারিগর রোমেল। বাচ্চু ভাই মারা যাবার পর ব্যান্ড চালু রাখার স্বার্থে প্রতিটা সিদ্ধান্তের বিরোধিতা করেছে রোমেল। এছাড়া বিভিন্ন সময় টাকা নিয়ে যে কাউকে এলআরবিতে গান গাওয়ার সুযোগ দেবার কথা বলা, বাচচু ভাই এবং এলআরবির সম্মান রক্ষার্থে, এসব কর্মকান্ডের প্রতিবাদ করায় আমার সাথে রোমেলের খারাপ আচরন করা, এবং বলা যে, সে আমার কোন সিদ্ধান্ত মানবে না এবং এলআরবি করতে হলে আমাকে তার সিদ্ধান্ত মানতে হবে।

কিছু দিন আগে আমার নজরে আসে ‘কনসার্ট ফর নিলুফার’ নামে একটি শোতে এলআরবির নাম। যার বিষয়ে আমি কিছু জানি না। রোমেল বা আয়োজকরা আমার সাথে কোনোরকম যোগাযোগ করার প্রয়োজন মনে করেনি। আমি নিজে আয়োজকদের সাথে যোগাযোগ করার পর রোমেল আমাকে ফোন করে আবারও অভদ্র আচরণ করে। আমি আয়োজকদের এলআরবির পারফর্ম করার বিষয়ে অপরাগতা জানানোর পরও তারা এলআরবির নাম তুলে নেয়নি।

সব চাইতে শেষ যে ভয়ংকর ঘটনা সে ঘটিয়েছে, আইয়ুব বাচ্চু ও এলআরবির গানের ভিডিও কন্টেন্ট কোনোরকম অনুমতি(এলআরবি ও বাচ্চু ভাইয়ের পরিবার) ছাড়া বিদেশে গোপনে নিজের নামে একাউন্ট খুলে বিপুল পরিমান ডলার আত্মসাৎ করেছে, যা এখনও চলমান। এই চরম বিশ্বাসঘাতকতার কারণে আমি সাইদুল হাসান স্বপন (এলআরবির প্রতিষ্ঠাতা সদস্য) রোমেলকে এলআরবি থেকে অপসারণ করতে বাধ্য হচ্ছি। আমি জানি বস বেঁচে থাকলে এটাই করতেন। সকলের অবগতির জন্য জানাচ্ছি, যে রোমেল আর কোনোভাবেই এলআরবির সাথে সম্পৃক্ত নয়। আমার অনুমতি ছাড়া কেউ এলআরবি নাম ব্যবহার করবেন না।

এদিকে এলআরবির এমন অবস্থা দেখে চরমভাবে হতাশ ভক্তরা। আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর ব্যান্ডটি এভাবে এলোমেলো হয়ে যাবে, এটা কেউই ভাবেনি। একজন আইয়ুব বাচ্চু চলে যাওয়াতে যে তার ব্যান্ডের সদস্যরা এভাবে নিজেদেরকে বাজেভাবে তুলে ধরবেন, নিজেদের মধ্যে কাদা ছোড়াছুঁড়ি করবেন, কেউ হয় এমনোটা কল্পনা করেনি। ভক্ত ও শুভাকাঙ্ক্ষীদের অনেকেই বলছেন, এসব ঘটনায় ব্যান্ড মিউজিকের কিংবদন্তি সর্বজনপ্রিয় আইয়ুব বাচ্চুকেই অপমান করা হচ্ছে। কোনোভাবেই কাম্য নয়।

 

 

নিউজজি/কেআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers