সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

বিনোদন
  >
ব্যান্ড মিউজিক

আর্কের জনপ্রিয় কিছু গান নতুন কম্পোজিশনে গাইছি: হাসান

কামরুল ইসলাম ১ এপ্রিল , ২০১৯, ১২:১৮:১৭

  • আর্কের জনপ্রিয় কিছু গান নতুন কম্পোজিশনে গাইছি: হাসান

আর্ক। বাংলাদেশের রক সঙ্গীতের অন্যতম জনপ্রিয় ব্যান্ডদল। নব্বই দশকের প্রথম দিকে যাত্রা শুরু করা এই ব্যান্ড একটা সময় মাতিয়েছে গোটা দেশ। ব্যান্ডের ভোকাল হাসানের ব্যতিক্রমী কণ্ঠের সুবাদে ‘আর্ক’-এর গান ছড়িয়ে যায় সবার মুখে মুখে। যার ফলশ্রুতিতে ব্যান্ডটির দীর্ঘ বিরতির মধ্যেও শ্রোতারা পরম ভালোবাসায় মনে জিইয়ে রেখেছে ‘আর্ক-কে। এখনো সঙ্গীতপ্রেমী শ্রোতারা ‘আর্ক-এর গান শোনার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন। 

তুমুল জনপ্রিয় এই ব্যান্ড সম্প্রতি অংশ নিয়েছে নিউজজি’র নিয়মিত আয়োজন ‘স্টার টক’-এ। নিউজজি’র বিনোদন সম্পাদক মনজু আহমেদ-এর উপস্থাপনায় অনুষ্ঠানে ব্যান্ডের সদস্যরা তুলে ধরেন তাদের অতীত, বর্তমান অবস্থা ও ভবিষ্যতের পরিকল্পনা। গল্প-আড্ডার সেই সময়ে ব্যান্ডটি শুনিয়েছে তাদের গানও। সেই আড্ডার কিছু অংশ তুলে ধরা হলো পাঠকদের জন্য... 

নিউজজি: ব্যান্ডটাকে তো নতুন করে সাজিয়েছেন। এখনকার লাইনআপে কারা আছেন? 

হাসান: কিবোর্ডে আছে টিংকু, লিড গিটারে সুমন, বেজ গিটারে নমন, ড্রামসে আছে মেহেদী, অ্যাকুইস্টিক গিটারে আছে নিপু এবং ভোকালে তো আমিই আছি। 

নিউজজি: দীর্ঘ একটি বিরতি নিয়েছেন। এটা নিয়ে কী বলবেন? 

হাসান: আসলে এই বিরতি এমন কোনো বিরতি না যে, সঙ্গীত থেকে দূরে ছিলাম। সবসময় গানের সঙ্গেই ছিলাম। গানের চর্চা করেই সময় কেটেছে। সঙ্গীত আমাদের মধ্যে সবসময়ই ছিলো। তাছাড়া আমরা নব্বই দশকে আর্ক ব্যান্ড থেকে যেই ধরণের গান শ্রোতাদের দিয়েছি, সেই ধরণের গান দেয়ার মতো সময় এখনো হয়নি বলেই আমরা মনে করছি। সেরকম নতুন কিছু না আসা পর্যন্ত নিজেদের মতো অর্থাৎ প্রচার বিমুখ থাকতেই পছন্দ করেছি। 

নিউজজি: ‘আর্ক’-এর নতুন গান কবে নাগাদ আসবে? 

হাসান: আমরা আশাবাদী নতুন গান শ্রোতারা পাবেন। তবে এটার জন্য আসলে কোনো নির্দিষ্ট সময় বেঁধে দিতে পারছি না। আমরা যখন অনুধাবন করবো যে, এখন নতুন গান করার সময়, তখনই করবো। টিংকু (কীর্বোর্ডিস্ট): আসলে বিরতি নিয়ে যদি বলি, আমি হাসান ভাইয়ের সঙ্গে আছি গত ছয় বছর ধরে। তিনি আরও অনেক আগে থেকেই বিরতিতে আছেন। এই বিরতির সময়টাতে নতুন গান লেখা, সুর করা এসব কাজ হয়েছে। 

তবে হাসান ভাই আগে যেই ধরণের গান লিখেছেন, এতো ভালো গান লিখেছেন, এখন যদি ওগুলোর চেয়ে ভালো কিছু না সৃষ্টি হয়, তাহলে তো গান করে লাভ নেই। এজন্যই মূলত নীরবে আছি আমরা। তবে এই দীর্ঘ বিরতিতে আমরা বুঝতে পেরেছি যে, মানুষ এখনো ‘আর্ক’কে কতো ভালোবাসে। 

নিউজজি: সর্বশেষ যেই শো-গুলো করেছেন, সেগুলো থেকে কেমন প্রতিক্রিয়া পেয়েছেন? 

হাসান: আমরা সর্বশেষ পারফর্ম করেছি সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলে। এখানে দারুণ প্রতিক্রিয়া পেয়েছি। সেখানে সব টিনএজ ছাত্র-ছাত্রীরা ছিলো। তারা রাত ১১-১২টা পর্যন্ত নিজেদের অভিভাবকদের নিয়ে আমাদের জন্য অপেক্ষা করেছে, এবং শুরু থেকে শেষ পর্যন্ত যেই পরিমাণ সাড়া দিয়েছে; এটা সত্যিই অনেক। এছাড়া কুয়াকাটা সমুদ্রসৈকতে, চট্টগ্রামে, গাজীপুর-সহ বিভিন্ন জায়গায় শো করেছি। সবখানেই ভালো প্রতিক্রিয়া পেয়েছি। 

নিউজজি: স্টেজে এখন কোন গানগুলো করেন? 

হাসান: আসলে যেই গানগুলো মানুষ পছন্দ করেন, সেগুলোই করি। তবে এখন একটা নতুন ধারা চালু করেছি। আর্ক-এর যেই গানগুলো মানুষ সেভাবে শোনেনি, সেগুলো নতুনভাবে পরিবেশন করি, এক্সপেরিমেন্ট করি। সেই গানগুলো করার মাধ্যমে এতো সুন্দর প্রতিক্রিয়া পাচ্ছি, আমরা মুগ্ধ। 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers