বুধবার, ২৩ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮ , ১২ জিলকদ ১৪৪২

বিনোদন
  >
ব্যান্ড মিউজিক

‘ভোকাল ইনজুরির আগে আমি আরও ভালো গাইতাম’

মোরসালিন আলিফ জিয়ন ৯ ফেব্রুয়ারি , ২০১৯, ১১:৫০:১২

  • ‘ভোকাল ইনজুরির আগে আমি আরও ভালো গাইতাম’

হেভি মেটালের সঙ্গে প্রগ্রেসিভ রকের মেল বন্ধন অনেক ব্যান্ডর মিউজিকে শোনা গেছে। কিন্তু ড্রিম থিয়েটারের মতো এতো ধারাবাহিক কোনো ব্যান্ডই ছিল না। ১৯৮৯ সালে ড্রিম থিয়েটার তাদের রেকর্ডিংয়ের যাত্রা শুরু করে। সেই যে শুরু; এখনও প্রোগ-মেটাল জনরার পতাকা ড্রিম থিয়েটারই বহন করে আসছে।

শীঘ্রই ব্যান্ডটি তাদের ১৪তম স্টুডিও অ্যালবাম ‘ডিসট্যান্ট ওভার টাইম’ নিয়ে ভক্তদের সামনে আসছে। সেই উপলক্ষে ড্রিম থিয়েটার ব্যান্ডের ভোকাল, লিরিসিস্ট জেমস ল্যাব্রি ‘সং ফ্যাকটস’ ম্যাগাজিন এক সাক্ষাতকার দিয়েছেন। যেখানে তিনি ব্যান্ডের নতুন অ্যালবামসহ গল্প করেছেন তার প্রিয় মিউজিশিয়ানদের নিয়ে। কথা বলেছেন তার ভোকাল ইনজুরি নিয়েও। নিউজজি২৪-এর পাঠকদের জন্য সেই আড্ডার চুম্বক অংশ তুলে ধরা হলো-

প্রশ্ন: আপনাদের নতুন অ্যালবাম (ডিসট্যান্ট ওভার টাইম) কীভাবে আগের অ্যালবামের থেকে ভিন্ন?

জেমস ল্যাব্রি: আগের অ্যালবামের সঙ্গে নতুন অ্যালবামের কিছু মিলতো থাকবেই। কারণ আমরা আমাদের রুটটাকে আবার ফিরিয়ে আনতে চেয়েছি। আমরা আমাদের ভক্তদের সঙ্গে আবারও একটা সম্পর্ক তৈরি করতে চেয়েছি, ঠিক যেমনটা আগে ছিলো। প্রগ্রেসিভ ব্যান্ড হিসেবে আমাদের পরিচিতি ঘটে। ড্রিম থিয়েটার পরিচিতি পাওয়ার আগে ‘প্রগ্রেসিভ মেটাল’ শব্দটির সঙ্গে আগে কেউ পরিচিতও ছিলও না। আমরাই এই জনরা নিয়ে আসি। পুরনো ফ্লেভারটাই যেনও সবাই এবারও পায় নতুন অ্যালবাম তৈরির সময় সেটাই আমাদের চিন্তায় ছিলও।

প্রশ্ন: ‘ডিসট্যান্ট ওভার টাইম’ অ্যালবামের কোন গানটি আপনি লিখেছেন?

জেমস ল্যাব্রি: মোট তিনটি ‘অ্যাট উইটস এন্ড’, ‘আউট অফ রিচ্’, ‘ভাইপার কিং’ গানের লিরিকস্ আমার করা।

প্রশ্ন: এই গানগুলো লেখার পেছনে ইন্সপিরেশন কী ছিলো আপনার?

জেমস ল্যাব্রি: ‘আউট অফ রিচ’ গানটি হলো ভালোবাসার মানুষকে হারানোর পরে অনুভূতি নিয়ে। হারানোর বেদনা মানুষকে কীভাবে গ্রাস করে সেটি নিয়ে।

খুব ডার্ক সাবজেক্ট নিয়ে ‘অ্যাট উইটস্ এন্ড’ গানটি লেখা। ধর্ষণের শিকার হওয়া একজনের মনস্তাত্ত্বিক অবস্থা নিয়ে গানটি করা। আমি একদিন ধর্ষণ নিয়ে একটি আর্টিকেল পড়ি। এর একটা ডকুমেন্টারিও দেখি। সেখানে ধর্ষণের শিকার এক মহিলা এবং তার স্বামীর গল্প দেখানো হয়। আমার গানটিও মূলত এমনটি এক যুগলদের নিয়ে। যেখানে স্বামীটি তার স্ত্রী’কে বলছে, যত কিছুই হোক আমি কোনোদিন তোমাকে ছেড়ে যাবো না। ততোটাই ভালোবাসি যেমনটা আগে বাসতাম।

‘ভাইপার কিং’ গানটি খুব মজা করে লেখা হয়েছে। এখানে কোনো শখ বা স্পোর্টস নিয়ে উদ্দীপনার দিককে তুলে ধরা হয়েছে। এই গানটি শুনে শ্রোতারা ভ্যান হ্যালেন-এর একটা ফ্লেভার পাবে। ইনজুরির আগে আমি আরো ভালো গাইতাম। হাই রেঞ্জের গানগুলোতেও খুব বেশি সমস্যা হতো না।

প্রশ্ন: ড্রিম থিয়েটারের স্টাইলের সঙ্গে এর গান বা ভোকালের মেলোডিকে মানানসই করা কি খুব কঠিন?

জেমস ল্যাব্রি: না, কারণ যখন আমরা গান কম্পোজ করি তখনই ভোকাল সেকশনের ব্যাপারটা আমাদের মাথায় থাকে। কম্পোজিশনের সময় সবসময়ই মেলোডি এবং স্ট্রং লিরিকসের দিকে আমরা বেশি জোর দেই।

প্রশ্ন: লাইভ কনসার্টে কোন গানটি পারফর্ম করা সবচেয়ে কঠিন?

জেমস ল্যাব্রি: অনেকগুলোই আছে। কিন্তু যদি কিছু মেনশন করতে হয়, তাহলে বলা যায় ‘ইনোসেন্স ফেডেড’, ‘টেক দ্য টাইম’ এবং ‘লার্নিং টু লিভ’।

প্রশ্ন: আপনা ভোকাল ইনজুরির গল্পটা যদি সবাইকে বলতেন?

জেমস ল্যাব্রি: ৯৪-এর দিকে আমি আর আমার স্ত্রী কিউবা’তে ঘুরতে যাই। সেখানে আমার ফুড পয়জনিংয়ের কারণে বেশ কয়েকবার রক্তবমি হয়। যার প্রভাব আমার ভোকাল কর্ডের ওপর পড়ে। শুধু ভোকাল কর্ডও না আমার পুরো শরীরের ওপরই প্রভাব পড়েছিলো আসলে। এরপর আমাদের টোকিওতে শো করার কথা। ডাক্তারকে দেখালে তিনি আমাকে ছয় মাস গান বাজনা থেকে দূরে থাকার আদেশ দেন।

কিন্তু আমাদের ব্যান্ড তখন সফলতার শীর্ষে। আমরা ভালো আয় করছিলাম, প্রচুর শো করছিলাম। এমন সময় ছয় মাসের ব্রেক মানে ব্যান্ড শেষ হয়ে যাওয়া। তাই আমাকে গান গেয়ে যেতে হয়েছিলো। আমার স্বাভাবিক ভাবে গান গেতে আরো এক বছর লেগেছিলো। আসলে ইনজুরি না থাকলে আমি আরো ভালো গান গাইতে পারতাম।

প্রশ্ন: জেমস ল্যাব্রি’র কোটি কোটি ভক্ত থাকলেও, জেমস ল্যাব্রি কার ভক্ত?

জেমস ল্যাব্রি: ফ্রেডি মারকিউরি আমার সবচেয়ে প্রিয়। এছাড়াও, স্টিভ পেরি, রব হ্যালফোর্ড, স্টিভেন টেইলর, রবার্ট প্ল্যান্ট, ইয়ান গিলান, ন্যাট কিং কোল আমার পছন্দের।

প্রশ্ন: ড্রিম থিয়েটার-এর কোন অ্যালবাম আপনার সবচেয়ে প্রিয়?

জেমস ল্যাব্রি: ‘ইমেজ এন্ড ওয়ার্ডস’ আমার সবচেয়ে প্রিয় অ্যালবাম। কারণ এই অ্যালবামটি দিয়ে সবাই ড্রিম থিয়েটার’কে চিনেছে। অ্যালবামের প্রতিটি গান এক কথায় অসাধারণ। আমরা আমাদের সিগনেচার স্টাইল পেয়েছিলাম এই অ্যালবামই।

 

নিউজজি/এক্স

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers