মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

বিনোদন
  >
ব্যান্ড মিউজিক

জর্জ হ্যারিসন হারিয়ে গেছেন এই দিনে

নিউজজি ডেস্ক ২৯ নভেম্বর , ২০১৮, ১৭:০৯:১৬

  • জর্জ হ্যারিসন হারিয়ে গেছেন এই দিনে

জনপ্রিয় ব্যান্ড ‘দ্য বিটলস’ এর লিড গিটারিস্ট জর্জ হ্যারিসন। ৬০’র দশক থেকে শুরু করে এখন পর্যন্ত তিনি তার গান ও গিটারের মাধ্যমে মাতিয়ে রেখেছেন সব বয়সী মানুষদের।

২০০১ সালের আজকের দিনে মাত্র ৫৮ বছর বয়সে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান এই রক এন্ড রোল লেজেন্ড। তার পরিচয় শুধু গিটারিস্ট হিসেবে নয়, একইসঙ্গে তিনি সেতারবাদক, গীতিকার, গায়ক, প্রযোজক হিসেবেও বিশ্ববাসীর কাছে এক নামে পরিচিত। তাঁর গাওয়া ‘ হোয়েন মাই গিটার জেন্টলি উইপ্‌স’ সে সময়ের তরুনদের কাছে যেমন জনপ্রিয় ছিল, বর্তমান প্রজন্মের কাছেও ঠিক একইভাবে জনপ্রিয়।

 

শুধু এ গান নয়, ‘সামথিং’, ‘উইদিন ইউ উইদআউট ইউ’, ‘ইটস অল টু মাচ’, ‘ট্যাক্স ম্যান’ এর মতো এরকম আরো অনেক জনপ্রিয় গানের স্রষ্টা জর্জ হ্যারিসন।

হ্যারিসনই প্রথম ব্যান্ডের গানে ইন্ডিয়ান ক্লাসিক্যাল ইন্সট্রুমেন্ট সেতারের ব্যবহার করেন। ‘নরওয়েজিয়ান উড’ নামের গানটিতে প্রথমবারের মতো হ্যারিসন সেতার বাজান।

১৯৭০ সালে ‘দ্য বিটলস’ ভেঙে গেলেও থেমে থাকেননি তিনি। রিলিজ করলেন তাঁর প্রথম সলো অ্যালবাম ‘ অল থিংস মাস্ট পাস’। এ অ্যালবামের ‘মাই সুইট লর্ড’ গানটি প্রচুর হিট হয় এবং সলো আর্টিস্ট হিসেবে তাঁর পরিচয় তৈরি হয়ে যায়।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে তিনি পন্ডিত রবিশঙ্কর সহ আয়োজন করেন ‘কনসার্ট ফর বাংলাদেশ’। এ কনসার্টের মাধ্যমে তিনি বাংলাদেশের মানুষের উপর পাকিস্তান সরকারের নির্যাতন ও গণহত্যার কথা বহির্বিশ্বের কাছে তুলে ধরেন। কনসার্টটি থেকে আয় হওয়া সকল অর্থ তিনি ভারতে অবস্থানরত বাংলাদেশি শরণার্থী শিবিরে দান করে দেন।

কিছুদিন আগে জর্জ হ্যারিসনের ব্যবহার করা একটি সেতার আমেরিকায় নিলামে প্রায় ৬২,৫০০ মার্কিন ডলারে বিক্রি হয়। জানা যায়, ১৯৬৫ সালে ‘নরওয়েজিয়ান উড’ গানের রেকর্ডিং ও শ্যুটিং এ হ্যারিসন সেতারটি ব্যবহার করেন।

 

নিউজজি/এক্স

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers