মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

বিনোদন
  >
ব্যান্ড মিউজিক

ব্যান্ড ‘উৎসর্গ’র গল্প

মোরসালিন আলিফ জিয়ন ২৭ নভেম্বর , ২০১৮, ১৪:০৮:৩৩

  • ব্যান্ড ‘উৎসর্গ’র গল্প

৯০ দশকের শেষ সময়কে বলা হয় বাংলাদেশ ব্যান্ডের অন্যতম গুরুত্বপূর্ণ সময়। ক্রিপটিক ফেইট, আর্টসেল, ব্ল্যাকের মতো এক ঝাঁক তরুণ ব্যান্ড বাংলাদেশের ব্যান্ড মিউজিকে এক ধরনের বিপ্লব ঘটায়। এরপর কেটে যায় বহুবছর। মাঝে কিছু দুঃসময় গেলেও আবার বদলাচ্ছে বাংলাদেশের ব্যান্ড মিউজিকের দৃশ্যপট। নতুন নতুন অনেক ব্যান্ড আন্ডারগ্রাউন্ডে নিয়মিত পারফর্ম করছে। কিন্তু মেইনস্ট্রিমে এখনো জায়গা করে নিতে পারছে না। সেই সব ব্যান্ডগুলোর প্রয়োজন শুধু একটি প্ল্যাটফর্ম-যেখান থেকে তারা পাবে পরিচিতি। বাকী পথ তারা তাদের মিউজিক দিয়ে পেরিয়ে যেতে পারবে। এখন প্রয়োজন ব্যান্ডগুলোকে শ্রোতাদের সাথে পরিচয় করিয়ে দেয়ার।

সেই পরিচয় করিয়ে দেয়াটা নিউজজি২৪ডটকম তাদের দায়িত্ব মনে করেছে। সেই দায় থেকেই নিউজজি শুরু করেছে ব্যান্ড পরিচিতিমূলক এই ধারাবাহিক প্রতিবেদন।

আজ থাকছে ব্যান্ড ‘উৎসর্গ’-এর পরিচিতি।

২০০৯-এর দিকে ব্যান্ড মিউজিককে ভালোবেসে একটি ব্যান্ড গড়ার সিদ্ধান্ত নেয় সিলভেস্টার গোমেজ। এরপর বেজ গিটারিস্ট সাজিদ, লিড গিটারিস্ট রিফাত এবং ড্রামার নাসিফ সিলভেস্টার গোমেজের যাত্রার সঙ্গী হয়ে ওঠে। তারা সবাই মিলে গড়ে তোলে প্রগ্রেসিভ এবং হেভি মেটাল জনরার ব্যান্ড ‘উৎসর্গ’।

শত ব্যস্ততার মাঝেও নিজেদের ব্যান্ডের কার্যক্রম নিয়ে এগিয়ে নিয়ে যাচ্ছেন ব্যান্ডের সদস্যরা। দেশের ভেতরে যে ব্যান্ড ‘উৎসর্গ’কে সবচেয়ে বেশি প্রেরণা দেয় সেটি হলো ‘আর্টসেল”। আর দেশের বাহিরে ব্যান্ডের মেটালিকা, ড্রিম থিয়েটার, মেগাডেথ ব্যান্ডের সদস্যদের বেশ পছন্দের।

২০১২ সালে ব্যান্ডটি তাদের প্রথম অ্যালবামের কাজ শুরু করে। কিন্তু ব্যান্ডের সদস্যদের ব্যক্তিগত নানান কারণের রিফাত এবং নাসিফ ব্যান্ড থেকে আলাদা হয়ে যান। এরপর গিটারে হিমেল এবং ড্রামসে মাহি নতুন সদস্য হিসেবে ব্যান্ডে যোগ দেন।

অ্যালবামের কাজ তখন থেমে গেলেও ব্যান্ডের কার্যক্রম ঠিকই চলতে থাকে। শ্রোতাদের কথা মাথায় রেখে নিজেদের মৌলিক গানগুলো তৈরি করতে থাকে ব্যান্ডের সদস্যরা। এরপর আবারো ব্যান্ডের কিছু সদস্য আলাদা হয়ে গেলেও ব্যান্ডের ওপর এর কোনো প্রভাব পড়েনি।

এবার নিজেদের প্রথম অ্যালবাম রিলিজের দিকে পুরোদমে মনোযোগী ব্যান্ডের সদস্যরা। সবকিছু ঠিক থাকলে ২০১৯ এর প্রথম দিকেই ‘উৎসর্গ’ নিজেদের প্রথম অ্যালবাম ‘কৃতদাস’ রিলিজ করবে বলে সিদ্ধান্ত নিয়েছে ব্যান্ডটি।

ইতিমধ্যে নিজেদের টাইটেল ট্র্যাক ‘উৎসর্গ’ গানটি নিজেদের ইউটিউব চ্যানেল এবং তাদের ফেসবুক ফ্যান পেজ-এ রিলিজ করেছে তারা।

 

নিউজজি/এক্স

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers