মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৪ জিলকদ ১৪৪২

বিনোদন
  >
ব্যান্ড মিউজিক

‘টিআরপি’র জন্য তারা যে কাউকে সেল করে দিতে পারে’

মোরসালিন আলিফ জিয়ন ১১ অক্টোবর , ২০১৮, ১৩:২২:৫০

  • ‘টিআরপি’র জন্য তারা যে কাউকে সেল করে দিতে পারে’

হিপহপ মিউজিক পশ্চিমে বেশ জনপ্রিয়তা পেলেও বাংলাদেশে এখনও সার্বজনীন হয়ে ওঠেনি। কিন্তু সময় সাথে সাথে মানুষের মিউজিকের ধরণও পাল্টাচ্ছে। পরিবর্তনের ছোঁয়া লেগেছে বাংলাদেশেও। সে কারণে ধীরে ধীরে হিপহপ মিউজিক এদেশের মানুষেরা গ্রহণ করতে শুরু করেছেন।

আর যে সব হিপহপ ক্রু বাংলাদেশে হিপহপ মিউজিককে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছে তাদের মধ্যে ‘জালালি সেট’একটি। নিজেদের অনবদ্য লিরিক্স এবং সমাজের নানান অসঙ্গতি নিজেদের গানে ফুটিয়ে তুলে খুব কম সময় জনপ্রিয় হয়েছে এই হিপহপ ক্রু।

এই ক্রু’এর অন্যতম সদস্য হলেন সাফায়াত হোসেন। দুর্দান্ত র‌্যাপ এবং সলো প্রজেক্ট দিয়ে ইতিমধ্যে নিজের একটি আলাদা জায়গা করে নিয়েছেন । ‘লোকাল বাস’-গানে র‌্যাপ করে পেয়েছেন ব্যাপক দর্শকপ্রিয়তা। সম্প্রতি নিউজজি২৪ স্টুডিওতে এসেছিলেন সাফায়াত। র‌্যাপ-গল্প-আড্ডায় বলেছিলেন নিজের অনেক না জানা কথা। নিজের ব্যক্তিগত জীবন এবং জালালি সেট নিয়েও বলেছেন অবাক করা গল্প- মোরসালিন আলিফ জিয়ন

আজ প্রকাশ করা হলো সে আড্ডার ২য় পর্ব-

নিউজজি২৪-বাংলাদেশে হিপহপ-এর ভবিষ্যৎ কোন দিকে যাচ্ছে?

সাফায়াত:  জালালি সেট খুব শীঘ্রই নতুন অ্যালবাম এবং মিউজিক ভিডিও নিয়ে আসছে। অন্যদিকে ব্ল্যাক জ্যাং সলো খুব ভালো কাজ করছে। আমরা সবাই অনেক ফিল করি হিপহপকে সামনে নিয়ে যাওয়ার। কিন্তু দিন শেষে আর হয় না। হয়তো আমাদের কালচার একসময় আপলিফ্ট হবে। তখন হয়তো পরিবর্তন আসবে। বাংলাদেশের মানুষ একসময় জানতো না হিপহপ-এর ব্যাপারে। এখন মানুষ জানে, জিনিষগুলো পরিবর্তন হচ্ছে।

নিউজজি২৪- জালালি সেটের পারফর্মেন্সের মজার কোনো ঘটনা-

সাফায়াত:  জালালি সেট-এর পারফর্মেন্স নিয়ে মজার ব্যাপার হলো জালালি সেট স্টেজে ওঠার আগে সবকিছু একরকম থাকে। জালালি সেট-এর পারফর্মেন্সের সময় সবকিছু গরম হয়ে যায়। আর আমরা স্টেজ থেকে নেমে গেলে ক্রাউড অর্ধেক চলে যায়।

নিউজজি২৪- আমাদের সমাজ হিপহপকে কিভাবে গ্রহণ করছে?

সাফায়াত: এটা আসলে একটা জেনারেলাইজ চিন্তাভাবনা। ইন্টারন্যাশনাল হিপহপ যেমন আমাদের তেমন না। ওদের লাইফস্টাইল যেমন আমাদের তেমন না। অনেকেই আমাকের বলে ‘তোকে দেখতে র‌্যাপার মনে হয় না’। র‌্যাপ আসলে অ্যাটায়ারে না মাথায়। সবচেয়ে বড় কথা হলো আমার নিজের কালচার থেকে বের হওয়া সম্ভব না।

নিউজজি২৪- ব্যক্তিগত জীবনে সাফায়েত ব্যস্ত কী নিয়ে?

সাফায়াত: পড়াশুনা নিয়ে ব্যস্ত। আমি ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস (ইউল্যাব)-এ বিবিএ পড়ছি। পাশাপাশি মিউজিক নিয়ে ব্যস্ত।

নিউজজি২৪- একটি নিউজ চ্যানেলের সঙ্গে তোমার কিছু তিক্ত অভিজ্ঞতা রয়েছে। কী হয়েছিলো?

সাফায়াত: একটা নিউজ চ্যানেলের ক্রাইম রিপোর্ট ছিলো সেটা। কিন্তু আমি সেটা জানতাম না। আমার এক বন্ধু সেই নিউজ চ্যানেলে জব করতো। সে আমাকে বলেছিলো বাংলাদেশে হিপহপ মিউজিক প্রমোট করার জন্য একটা নিউজ করা হবে। সেখানে আমাকে ইন্টারভিউ দিতে। নরমাল একটা ইন্টারভিউ’র কথা বলে।

ইন্টারভিউ’র সময় তারা আমাকে যে প্রশ্ন করছিলো সেগুলো টপিকের সঙ্গে রিলেটেড ছিলো না।

নিউজজি২৪- কী প্রশ্ন করেছিলো?

সাফায়াত: যেমন- বাংলাদেশে যে র‌্যাপ হচ্ছে হিপহপ হচ্ছে এখানে সব ঠিক আছে কি-না, ছেলেরা মারামারি করে কি-না। আমাদের কালচারের সঙ্গে তো এগুলো রিলেট করে না। যিনি প্রশ্ন করছিলেন তিনি হয়তো পশ্চিমের সিনারিও দেখে ধরেই নিয়েছেন আমাদের এখানেও এমন হয়।

এরকম আরো কিছু উদ্ভট প্রশ্ন শুনে আমি বুঝতে পারি এখানে ঝামেলা আছে। পরে আমি আর ইন্টারভিউ দেইনি। আমি এতটুকু বুঝতে পারি, যে কথা বলে আমার ইন্টারভিউ নেয়া হচ্ছিলো আসলে সেটা সেরকম কিছু না।

নিউজটি অন এয়ার হয়। পরে দেখি আই এম ইন আ ক্রাইম রিপোর্ট! খুব বাজে ছিলো জিনিষটা। এটা নিয়ে আমি খুব ক্ষিপ্ত। আমি এবং আমার বন্ধুরা অনেক ফলস্ পজিশনে পরে যায়।

নিউজজি২৪- পরে এর ইমপ্যাক্ট কেমন ছিলো?

সাফায়াত: আমার ফ্যামিলি আমাকে জিজ্ঞাসা করে এগুলো কিভাবে হলো? আমি বুঝালাম এমন কিছু না। ইন্টারভিউ আমার বাসাতেই হয়েছিলো। আমি হিপহপ করি, গ্রাফিটি করি। এর থেকে বেশি কিছু না।

আর একটা কথা আছে গোবরে পদ্মফুল! আমার সারাউন্ডিংস খারাপ হলে আমি যাই করি আমাকে খারাপ ভাববে মানুষ। মানুষ আসলে ঐভাবেই নেয়। মানুষ যেটা টিভি-তে দেখে সেটাই মানুষ সঙ্গে সঙ্গে গিলে ফেলে। এটা হচ্ছে আসল সমস্যা। ‘বাট আই নো দ্য ট্রুথ। আই নো দ্যা রিজনস্’! এগুলো কেনো হয়েছে আমি জানি।

নিউজজি২৪- কেনো হয়েছে এসব?

সাফায়াত: এগুলো আসলে হয়েছে শুধুমাত্র কন্টেন্ট-এর জন্য। এসব টিভি চ্যানেল টিআরপি’র জন্য যে কাউকে সেল করে দিতে পারে! এসবের কারণে মানুষের চোখে একটা নেগেটিভ ইমপ্যাক্ট পরেই যায়। এটাই স্বাভাবিক। র‌্যাপের সঙ্গে হিপহপের সঙ্গে তারা ছিনতাই, ড্রাগস রিলেট করাতে চেয়েছে। কিন্তু দ্যাটস নট দ্য ট্রুথ।

নিউজজি২৪- হিপহপ ব্যাটেল কী এখন হয় না?

সাফায়াত: এমনে অনেক র‌্যাপ ব্যাটেল হয়। কিন্তু অফিসিয়ালভাবে প্রথমবার কয়েকদিন আগে র‌্যাপ ব্যাটেল হয়। আমি গিয়েছিলাম সেখানে অডিয়েন্স হিসেবে।

নিউজজি২৪- যদি কখনো সাফাতের র‌্যাপ ব্যাটেল করার সুযোগ হয় কার সঙ্গে করবে?

সাফায়াত: আমার এখনো র‌্যাপ ব্যাটেল করার কারো সঙ্গে চিন্তা ভাবনা নাই। যদি কখনো করতে হয় তবে ঐভাবেই প্রস্তুতি নিয়েই যাবো। যুদ্ধের আসলে একটা প্রিপারেশন থাকে। সো আমি ঐরকম প্রস্তুতি নিয়েই যাবো যে, আই এম গনা গেট কিল্ড টুডে বাই হিজ ওয়ার্ডস; অর আই এম গনা কিল হিম বাই মাই ওয়ার্ডস।

নিউজজি২৪- জালালি সেট-এর বাহিরে সাফাতের প্রিয় র‌্যাপার কারা?

সাফায়াত:  নিজাম রাব্বি, আকিব, সাদমান, আমার ছোট ভাই শিফটক আরো অনেকেই আছে।

নিউজজি২৪- একজন হিপহপারের জন্য শুধু মিউজিক করা বাংলাদেশে কতটা যুক্তিসংগত?

সাফায়াত:  বাংলাদেশে শুধু র‌্যাপ করে ‘ইউ কান্ট সারভাইভ’। বাংলাদেশে কোনো র‌্যাপ ইন্ড্রাস্ট্রি নাই। আর মিউজিক নিয়ে কিছু মানুষ ব্যবসা করছে। আর এই বিজনেসের মাঝখান দিয়ে র‌্যাপ বা হিপহপ থেকে যা ব্যবসা হয় তা খু্বই সামান্য।

নিউজজি২৪- জালালি সেট কেনো অন্য ক্রু থেকে আলাদা?

সাফায়াত:  জালালি সেট অরিজিনাল রাস্তার স্টাইল ফলো করে। জেনুইন ঢাকার স্টাইল ফলো করে। যা ঢাকার এবং ঢাকার বাহিরের মানুষের সঙ্গে রিলেট করে। আমাদের নিজস্ব স্টাইল আছে যা একদম ‘র’ এন্ড এক্সপ্লিসিট। এমন কেউ করার সাহস করে নাই। বাট উই ডিড দ্যাট। এমন ‘র’ কন্টেন্ট কেউ করেনি। মানুষ সেটা অ্যাপ্রিসিয়েট করা শুরু করে।

নিউজজি২৪- মানুষ জালালি সেট বা সাফায়েতের গান কেনো শুনবে?

সাফায়াত: আমি একটা গল্প বলি। একবার এক আপু আমাকে ফেসবুকে একটা টেক্সট করে যে, আমার যখন রাগ উঠে, বসের ওপর রাগ উঠে, তখন আমি তোমাদের গান শুনে মাথা ঠাণ্ডা করি।

আমাদের গান মানুষ আসলে রিলেট করে। আর সবারই নিজের একটা স্টাইল আছে, আমারও আছে। সেটা হয়তো মানুষ পছন্দ করে।

 

 

নিউজজি/এক্স

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers