সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

বিনোদন
  >
ব্যান্ড মিউজিক

‘আমার সাফল্যে অনেকে আমাকে ঘৃণা করে’

মোরসালিন আলিফ জিয়ন ১৮ সেপ্টেম্বর , ২০১৮, ১৭:০০:১৮

  • ‘আমার সাফল্যে অনেকে আমাকে ঘৃণা করে’

হিপহপ মিউজিক পশ্চিমে বেশ জনপ্রিয়তা পেলেও বাংলাদেশে এখনও সার্বজনীন হয়ে ওঠেনি। কিন্তু সময় সাথে সাথে মানুষের মিউজিকের ধরণও পাল্টাচ্ছে। পরিবর্তনের ছোঁয়া লেগেছে বাংলাদেশেও। সে কারণেই ধীরে ধীরে হিপহপ মিউজিক এদেশের মানুষেরা গ্রহণ করতে শুরু করেছেন।

আর যে সব হিপহপ ক্রু বাংলাদেশে হিপহপ মিউজিককে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছে তাদের মধ্যে ‘জালালি সেট’একটি। নিজেদের অনবদ্য লিরিক্স এবং সমাজের নানান অসঙ্গতি নিজেদের গানে ফুটিয়ে তুলে খুব কম সময় জনপ্রিয় হয়েছে এই হিপহপ ক্রু।

এই ক্রু’এর অন্যতম সদস্য হলো সাফায়াত হোসেন দুর্দান্ত র‌্যাপ এবং সলো প্রজেক্ট দিয়ে ইতিমধ্যে নিজের একটি আলাদা জায়গা করে নিয়েছেন । ‘লোকাল বাস’-গানে র‌্যাপ করে পেয়েছেন ব্যাপক দর্শকপ্রিয়তা। সম্প্রতি নিউজজি২৪ স্টুডিওতে এসেছিলেন সাফায়াত। র‌্যাপ-গল্প-আড্ডায় বলেছিলেন নিজের অনেক না জানা কথা। নিজের ব্যক্তিগত জীবন এবং জালালি সেট নিয়েও বলেছেন অবাক করা গল্প- মোরসালিন আলিফ জিয়ন

নিউজজি২৪-আপনাকে ক্লান্ত লাগছে কেনো?

সাফায়াত: সকাল থেকে ইউনিভার্সিটি ছিলো। সেমিস্টারের শেষের দিকে এখন। আবার অন্য জায়গায় যেতে হবে কিছু আজ আছে। সব মিলিয়ে একটু ক্লান্ত। তাছাড়া, আমার জোনে আসতে একটু সময় লাগে।

নিউজজি২৪-এখন কি জোনে আছেন?

সাফায়াত: হ্যাঁ! একদম!

নিউজজি২৪-আপকামিং কী প্রজেক্টস আসছে?

সাফায়াত: আমার অ্যালবাম নিয়ে কাজ করছি। কিছু সলো মিউজিক করবো। আর্টিস্ট, বিগ প্রডিউসারদের সঙ্গে কথা বলছি। বড় ধরনের কোলাবরেশনে যাওয়ার পরিকল্পনা আছে।

নিউজজি২৪- তার মানে অনেক বড় পরিকল্পনা আছে সামনে? অ্যালবাম কবে আসবে?

সাফায়াত: সময় নিচ্ছি ভালো কিছু করার। বড় পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছি। ৫-৬টা গানের মিক্সড টেপ করতে পারি। ইনশাল্লাহ্ ২০২০ সালে নতুন অ্যালবাম নিয়ে আসবো।

নিউজজি২৪ডটকম-এর স্টুডিতে দেয়া সাফায়াতের সাক্ষাতকারের ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন-

নিউজজি২৪- এবার একটু পেছনে ফিরে যাই। সাফায়াতের র‌্যাপ করার শুরুটা কিভাবে?

সাফায়াত: আমার শুরুটা হলো, স্কুল থেকে বাসায় আসার পর টিভি দেখছিলাম আর লাঞ্চ করছিলাম। টিভিতে তখন লিংকিন পার্ক-এর ‘ইন দি এন্ড’ গানটি দেখাচ্ছিলো। মাইক শিনোডার ভার্স যখন আসে তখন সেটি আমার জন্য একদম নতুন ছিলো। এর আগে কখনো আমি র‌্যাপ শুনিনি। ঐখান থেকে আমার শুরু। আমার ইন্সপিরেশন আসলে। সেখান থেকে শিখে শিখে আমার এ পর্যন্ত আসা।

নিউজজি২৪- এরপরের জার্নি?

সাফায়াত: এরপর দেখলাম বাংলাদেশে অনেকে একসঙ্গে হয়ে এই র‌্যাপ মিউজিক করছে। আমি তখন বাংলাদেশ রাইফেলস-এ পড়তাম। ওদের দেখে আমরা স্কুলের বন্ধুরা মিলে একটি ক্রু ফর্ম করি। ধীরে ধীরে কাজ করা শুরু করি।

 

নিউজজি২৪- শুরুর দিকে বাসায় র‌্যাপ করার বিষয়টি কিভাবে দেখতো?

সাফায়াত: শুরুর দিকেতো ঝামেলা হতোই। বাসায়তো রীতিমত হুমকিও দিয়েছিলো এসব বন্ধ করার জন্য! কিন্তু মনের বিপক্ষেতো আর যাওয়া যায় না। কিছু নিয়ে ব্যস্ত থাকতেই হয়। এখনও বকা খাই। কিন্তু কিছু করার নেই, এসবতো চলবেই।

নিউজজি২৪- জালালি সেটের সঙ্গে সাফায়াত-এর পরিচয় কিভাবে?

সাফায়াত: এক কনসার্টে প্রথম মাগস্ ভাইয়ের সঙ্গে আমার পরিচয় হয়। তখন থেকে আমাদের কথাবার্তা চলতো। উনি আমার মিউজিক শুনসে। তারপর আমরা একসঙ্গে একটা প্রজেক্টে কাজ করি। আমাদের সবার নিজস্ব একটা স্টাইল ছিলো। পরে একটা দুইটা প্রজেক্ট করতে করতে আমরা সিদ্ধান্ত নেই ক্রু ফর্ম করার।

নিউজজি২৪- ‘সুরা টার্গেট’ গান দিয়ে জালালি সেট ব্যাপক জনপ্রিয়তা পায়। এই গান নিয়ে কোনো মজার গল্প আছে?

সাফায়াত: আমরা এমন একটা গান বানাতে চেয়েছিলাম যেটা মানুষ রিলেট করতে পারবে। আমরা তাই আমাদের লিরিকস্ ঐভাবেই সাজিয়েছি। যাতে মানুষ নিজের সঙ্গে মিলাতে পারে গানটি। ঢাকা শহরের আসল চেহারা অনেকেই মিউজিক দিয়ে সেভাবে ফুটিয়ে তুলতে পারেনি। আমরা চেষ্টা করেছি। শুরুতে একটু সন্দেহ ছিলো যে সবাই কিভাবে নিবে। কিন্তু সবাই বেশ ভালো মতোই রিলেট করতে পেরেছে নিজেদের।

নিউজজি২৪- জালালি সেট বা সাফায়েতের গানের লিরিকগুলো খুব মজার। এই লিরিকস লেখার অনুপ্রেরণা কিভাবে আসে?

সাফায়াত: আমি আমার জীবনের ঘটনা থেকে অনুপ্রাণিত হয়েই লিরিকগুলো লিখি। এটাই হচ্ছে ‘দ্য বিউটি অফ হিপহপ’। আমার জীবনের অনেক গল্প আছে সেখান থেকেই গানের লাইনগুলো নেয়া।

নিউজজি২৪- কী সেই গল্প?

সাফায়াত: ‘তাওয়া গরম হইলে সাত খুনও পাপ নাই, গরম গরম ভাত ছিটান কাউয়ার অভাব নাই’। বুঝতে পারছেন কি বলতে চাচ্ছি। এ দেশে ক্ষমতা আর টাকা থাকলে সবই সম্ভব।

নিউজজি২৪- সেলেব্রিটি সাফায়াতের কোনো মজার গল্প-

সাফায়াত: একবার একটা ঘটনার কথা বলি। কিছু মানুষের সঙ্গে আমার কিছু সমস্যা ছিলো। আমি তাদের টার্গেট ছিলাম। তারা আসে আমার সঙ্গে দেখা করতে। কিন্তু এসে ‘দে টুক সাম সেল্ফিস, অ্যান্ড দে লেফট্’।

নিউজজি২৪- আপনি ফেসবুকে কিছুদিন আগে ‘ঘৃণা’ নিয়ে একটা স্ট্যাটাস দিয়েছিলেন। কী নিয়ে ছিলো স্ট্যাটাসটি?

সাফায়াত: হ্যাঁ! হয়তো আজকে আমি যে জায়গায় আছি, অনেক কষ্ট করেই এই জায়গায় আসতে পেরেছি। কিন্তু অনেকে আমাকে আমার জায়গা থেকে দেখে না। আমার স্ট্রাগল কেউ দেখে না। এমন অনেক মানুষ আছে যারা আমার সফলতা দেখে আমাকে ঘৃণা করে। কিন্তু এরকম থাকবেই; এটা নিয়ে আমি ভাবি না।

নিউজজি২৪- ‘লেভেল থার্টিন’-এর রেসপন্স কেমন ছিলো?

সাফায়াত: রিয়েকশন ভালোই ছিলো। এ পর্যন্ত যত হিপহপ অ্যালবাম ছিলো তার মধ্যে এটি অন্যতম। এটা আমার কথা না, মানুষের কথা।

নিউজজি২৪- ‘লোকাল বাস’গান দিয়ে সাফায়াত সার্বজনীন একটা পরিচিতি পায়। ব্যাপারটা কেমন উপভোগ করেন?

সাফায়াত: একই রকম। আগের থেকে এখন মানুষ একটু বেশি চিনে। এই আর কি! স্টারডমকে আমি কখনও ঐভাবে নেয়নি। আমি সাধারণ থাকতেই পছন্দ করি।

নিউজজি২৪- ‘লোকাল বাস’-গানে আপনার লেখা লিরিকটা বেশ শ্রোতাপ্রিয়তা পায়। এই লিরিকটা কবে লেখা হয়েছিলো?

সাফায়াত: আমি স্টুডিওতে বসে লিরিকটা লিখে ফেলি। একেবারে অন স্পট! আসলে এটা আমার সবচেয়ে কম সময় লেখা লিরিক। আমি সাধারণত বেশি সময় নিয়ে লিরিক লিখি। এটাই সবচেয়ে কম সময়ে করা।

 

চলবে…

নিউজজি/এক্স

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers