মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৪ জিলকদ ১৪৪২

বিনোদন
  >
ব্যান্ড মিউজিক

একটি গান – অনেক গল্প

মনজু আহমেদ ৯ জানুয়ারি , ২০২১, ১৫:৫৪:০৩

  • 'বসে আছি' গানের ভিডিও শুটিংয়ে পিকলু, দীপ, শাওন এবং মেহেদী। ছবিঃ রুম্মান আব্দুল্লাহ

রূপালি জোছনায় দাঁড়িয়ে

এক বুক অবিনাশী হাহাকারে…

এ দুটি লাইন একটি নতুন গানের কোরাস। গত কয়েকদিন ধরে শুধু এই কোরাসই শুনছি আর গুনগুন করছি, এখানে-ওখানে, সময়ে-অসময়ে। অনেকদিন পর একটি গান এভাবে কানে বাজছে সারাক্ষণ। গানটির নাম ‘বসে আছি। নাম শুনে ‘ওয়ারফেজ’-এর আইকনিক গানের কথা মনে পড়ে যেতে পারে। তবে জানিয়ে রাখি নাম একই হলেও গানটি একেবারেই নতুন। সুর ও সঙ্গীত করেছেন মেহেদী। শিল্পী ‘একলিপ্‌স’ ব্যান্ডের ভোকালিস্ট দীপ। গীতিকার স্যামুয়েল হক।

আমার কাছের মানুষজন জানে পৃথিবীতে ‘ড্রিম থিয়েটার’ আমার সবচেয়ে প্রিয় ব্যান্ড। আর এই ব্যান্ডের আমার সবচেয়ে প্রিয় অ্যালবাম ‘ইমেজেস অ্যান্ড ওয়ার্ডস’। ‘বসে আছি’ গানটি শুনে এই অ্যালবামের আমার প্রিয় ‘অ্যানাদার ডে’ গানটির কথা মনে পড়ছিল শুধু। কারণটা মেলোডি। মেহেদী ভাই জানেন আমি তার ‘মেলোডি’র খুব বড় ভক্ত। ৬ জানুয়ারি জি সিরিজ ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ পাওয়ার পর থেকেই গানটি এতবার শুনেছি যে তাকে অভিনন্দন জানাতে ভুলে গিয়েছি।

এখন বলি একটু গানের কথাগুলো নিয়ে। গীতিকার স্যামুয়েল হকের আরো কয়েকটি গান মিজান, শাফিন আহমেদ, বাপ্পা মুজুমদার, তুষার (ইন ঢাকা), এহসান রাহী, মুন সহ আরো অনেক শিল্পীর কণ্ঠে শুনেছেন অনেকেই। তার লেখা গানগুলোতে প্রায়ই একটা বৈশিষ্ট দেখতে পাওয়া যায়, সেটা হচ্ছে- ছন্দ মেলানোর জন্য জোর করে তিনি কোনো শব্দ ব্যবহার করেন না অথবা করতে পছন্দ করেন না। ‘বসে আছি’ গানটিতেও ছন্দ না মিলিয়ে বা আরোপিত ভাবে মিলানোর চেষ্টা না করে, তার গানের থিমের সঙ্গে যায়- তেমন শব্দই ব্যবহার করেছেন। ঠিক এ কারণেই হয়ত গানটি শুনতে শ্রোতাদের আরো বেশি শ্রুতিমধুর লাগবে।

কিছু কিছু সুর আছে যেটা কোনো মানচিত্র, সীমান্তরেখা কিংবা সময় মানে না, যে সুরগুলো বার বার ফিরে ফিরে আসে বিভিন্ন গানে। সেই প্রাচীন কালের কীর্তনের সুরই হয়ত কখনো জ্যাজ আঙ্গিকে, কখনো রক আঙ্গিকে, নতুন কোনো কম্পোজিশনে শুনতে পাই আমরা। ‘বসে আছি’ গানটি শুনলেও মনে হবে ’৯০ দশকের ব্যান্ড মিউজিকের একটা আমেজ নিয়ে যেন পুরো গানটা কম্পোজিশন করা। চমক হিসেবে গানে গিটার বাজিয়েছেন  দুইজন দারুণ গিটারিস্ট পিকলু এবং শাওন। যারা নামগুলো পড়েই চিনে ফেলেছেন, তারা আমার মতোই বাংলা ব্যান্ড মিউজিকের একনিষ্ঠ ভক্ত-শ্রোতা। আর যারা চেনেননি, তাদের জন্য বলি- পিকলু ভাই ওয়ারফেজ এবং অর্থহীন ব্যান্ডে বাজিয়েছেন। আর শাওন ভাইয়ের ব্যান্ড ছিল এক সময় আন্ডারগাউন্ড ব্যান্ড-সীনের পরিচিত ব্যান্ড ‘এক্স ইউরেনিয়াম’।

এবার আসি ভোকালিস্ট দীপের গল্পে। মেটাল ব্যান্ড ‘একলিপ্‌স’এর ভোকালিস্ট দীপের কণ্ঠ অনেকটাই আর্ক-এর হাসান ভাইয়ের মতো। এই গান শুনেও অনেকেই তাকে হাসানের কণ্ঠ ভেবে ভুল করতে পারেন। যেটি নিঃসন্দেহে তার জন্য বিশাল এক কমপ্লিমেন্ট। অনেকদিন গানের বাইরে থাকলেও দীপ গানটি এতটাই দারুণ গেয়েছেন যে মনে হবে তিনি মনে হয় নিয়মিতই গান করছেন।

গানটি এখনই জি সিরিজের ইউটিউব চ্যানেলে গিয়ে শুনে আসতে পারেন, সঙ্গে দেখে নিতে পারেন ভিডিওটিও। তার আগে গানের কয়েকটি লাইন আমার এ লেখায় তুলে দেয়ার লোভ সামলাতে পারছি না-

বসে আছি পূর্ণিমাতে

ভুবন আমার থমকে আছে।

প্রাণে অনন্ত তৃষ্ণা নিয়ে

আমার মাঝে যে গান বাজে-

রূপালি জোছনা-আ-য় দাঁড়িয়ে-হে-এ

এক বুক অবিনাশী হাহাকারে…

আকাশ নদী ঢেউ তোলে

নিঝুম তারার বাতি জ্বেলে

নূপুর বাজে কার পায়ে

ভেসে আসে খেয়াল সুরে…

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers