বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯ , ১৩ মুহররম ১৪৪৪

বিনোদন

রবি ঠাকুরের ছোটগল্পে ‘নিশীথে’

নিউজজি প্রতিবেদক  আগস্ট ৫, ২০২২, ১৩:১৭:১৯

68
  • ইন্তেখাব দিনার ও দোয়েল। ছবি: সংগৃহীত

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠানমালায় যুক্ত হয়েছে বেশ কয়েকটি বিশেষ অনুষ্ঠান। রয়েছে নাটক, আলেখ্যানুষ্ঠান, সঙ্গীতানুষ্ঠান ও কবিতা পাঠের অনুষ্ঠান। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প নিশীথে অবলম্বনে নির্মিত নাটক ‘নিশীথে’ প্রচারিত হবে শনিবার (৬ আগস্ট) রাত ৯ টায়। নিমা রহমানের নাট্যরূপে নাটকটি প্রযোজনা করেছেন মনিরুল হাসান। 

অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, আহসান হাবীব নাসিম, দোয়েল, তৃষ্ণা হাওলাদার, উত্তম চক্রবর্তী, মনোজ সেনগুপ্ত, অপু নোমান, গাজী রোকন ও তমা। 

নাটকের গল্পে দেখা যাবে, জমিদার দক্ষিণাচরণ বাবু (ইন্তেখাব দিনার) রাত আড়াইটার সময় ডাক্তারের (আহসান হাবীব নাসিম) বাড়ি গিয়ে ব্যক্তিগত অনুতাপ থেকে নিজের স্মৃতির ঝাঁপি খুলে বসেন। বলতে থাকেন অতীত জীবনের কথা। এক পর্যায়ে তিনি প্রথম পক্ষের দাম্পত্য জীবনের কথা বলতে থাকেন। তার প্রথম পক্ষের স্ত্রী করুণা (দোয়েল) ছিলেন খুবই কর্তব্যপরায়ণ।

জমিদার বাবুর অসুখ হলে তার স্ত্রী করুণা রাত-দিন সেবা যত্ন করতে গিয়ে নিজেই অসুস্থ হয়ে পড়েন। এর ভেতর দৃশ্যপটে আগমন হারান (মনোজ সেনগুপ্ত) ডাক্তারের। হারান ডাক্তারের মেয়ে মনোরমার (তৃষ্ণা হাওলাদার) সঙ্গে পরিচয় ও প্রণয় গড়ে উঠতে থাকে জমিদারের।

মনোরমা ঘটনাচক্রে আসে করুণাকে দেখতে। সেই রাতেই মালিশের ওষুধ খেয়ে ইহলোক ত্যাগ করেন করুণা। প্রথমে ভেঙে পড়লেও জমিদার দক্ষিণাচরণ একসময় মুক্তবোধ করতে থাকেন। মনোরমার সঙ্গে জমিদারের বিয়ে হয় কিন্তু এরপরই ঘটতে থাকে অদ্ভুত কিছু ঘটনা।

নিউজজি/রুআ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন