শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮ , ২০ রবিউস সানি ১৪৪৩

বিনোদন

পরিচালকের বিরুদ্ধে পরিচালকের ‘গুরুতর’ অভিযোগ

নিউজজি প্রতিবেদক  নভেম্বর ২৫, ২০২১, ১৬:০২:৪৮

143
  • মিজানুর রহমান মিজান ও রানা বর্তমান। ছবি: ফেসবুক

পরিবার, রাজনীতি, প্রশাসনকে কেন্দ্র করে চলচ্চিত্র পরিচালক মিজানুর রহমান মিজান নির্মাণ করেছেন চলচ্চিত্র ‘রাগী’। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা মুনমুন, আঁচল আঁখি ও আবির। এরই মধ্যে সিনেমাটির নির্মাণ কাজ শেষ হয়েছে। শিগগিরই সেন্সরে জমা দেওয়া হবে। তার আগেই ‘রাগী’ সিনেমার একটি গানের পুরো দৃশ্যায়ন অন্তর্জালে প্রকাশ পেয়েছে।

‘রানা বর্তমান’ নামে একটি ফেসবুক পেজে গানটি ছেড়ে দেওয়া হয়। এ ব্যাপারে মঙ্গলবার (২৩ নভেম্বর) বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে নাট্যপরিচালক রানা বর্তমানের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন সিনেমাটির পরিচালক মিজানুর রহমান মিজান। একই দিনে সিনেমাটির প্রযোজক জাকিয়া খাতুন জয়া এই নাট্যনির্মাতার নামে তেঁজগাও শিল্পাঞ্চল থানায় অভিযোগ করেন। এছাড়াও ডিরেক্টরস গিল্ডেও অভিযোগ করেন নির্মাতা মিজান।

এ প্রসঙ্গে পরিচালক মিজানুর রহমান মিজান নিউজজিকে বলেন, ‘রানা বর্তমান নামের এক ব্যক্তি আমার ‘রাগী’ সিনেমার একটি গুরত্বপূর্ণ গানের ফুটেজ আমারই অনুমতি ছাড়া তার ব্যক্তিগত ফেসবুক পেজে ছেড়ে দিয়েছেন। চলচ্চিত্রের সংকটকালে দেড় কোটি টাকা দিয়ে সিনেমাটি নির্মাণ করেছি।’

যোগ করে তিনি বলেন, ‘৯ লক্ষ টাকা দিয়ে গানটি নির্মাণ করা হয়। শুটিংয়ের সময় যাতে কোনো লুক প্রকাশ না পায় তার জন্য সবাইকে সর্তক করে দেই। তারপরও রানা বর্তমান নামের ব্যক্তি আমার গানের ফুটেজ ফাঁস করে দিয়েছেন। গানের গুরুত্বপূর্ণ অংশটি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করায় আমাদের ব্যবসায়িকভাবে ক্ষতি হয়েছে।’

মিজান বলেন, ‘রানার নামে আরও গুরুতর অনেক অভিযোগ শুনেছি। বিভিন্ন সময়ে তিনি বিভিন্ন নাটক-সিনেমার ফুটেজ অনুমতি না নিয়েই নিজস্ব পেজ, ইউটিউবে ছেড়ে দেওয়ার অভিযোগ রয়েছে। এছাড়াও তিনি নাটকের পরিচালক হলেও চলচ্চিত্র পরিচালক হিসেবে পরিচয় দেন। এটি বেআইনি। এদের মতো মানুষ ইন্ডাস্ট্রির জন্য ক্ষতিকার। এ ব্যাপারে সকল পরিচালকদের সর্তক হওয়ার অনুরোধ করব।’

বিষয়টি জানতে নিউজজি তিনটা তিন মিনিটে রানা বর্তমানের মুঠোফোনে একাধিকবার কল দিলেও তাকে পাওয়া যায়নি।

এর আগে ‘বুকের ভেতর কষ্ট’ শিরোনামের একটি স্বল্পদৈর্ঘ্যে চলচ্চিত্রের নামে অশ্লীল ওয়েব সিরিজ নির্মাণ করায় ২০২০ সালের সেপ্টেম্বর মাসে গ্রেপ্তার হয় রানা বর্তমান। মডেল-অভিনয়শিল্পী সোনিয়া ওয়াহিদ জারার করা মামলায় তাকে গ্রেপ্তার করা হয়।পরবর্তীতে দুই পক্ষের সমঝোতায় ছাড়া পান রানা।

মধ্যবিত্ত পরিবার। সেই পরিবারে তিন ছেলে, ছেলেদের নিয়ে বাবা স্বপ্ন দেখেন, একদিন তারা মানুষের মত মানুষ হবে। স্বপ্ন বুনেন একজন ডাক্তার, একজন ইঞ্জিনিয়ার আর আরেকজন পুলিশ হবে। নানা বাস্তবতার বেড়াজালে পরবর্তীতে তার স্বপ্ন কিভাবে ভেঙে যায়, সে প্রেক্ষাপট নিয়ে নির্মিত হয়েছে ‘রাগী’ সিনেমাটি।

উল্লেখ্য, রানা বর্তমান একজন তরুণ নির্মাতা। তিনি এখনও কোনো চলচ্চিত্র নির্মাণ না করলেও বেশকিছু ওয়েব ফিল্ম, নাটক ও মিউজিক ভিডিও নির্মাণ করেছেন।

নিউজজি/রুআ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন