শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮ , ২০ রবিউস সানি ১৪৪৩

বিনোদন

কানাডিয়ান র‍্যাপার ড্রেইকের জন্মদিন আজ

নিউজজি ডেস্ক  অক্টোবর ২৪, ২০২১, ১৩:১৭:১৫

77
  • কানাডিয়ান র‍্যাপার ড্রেইকের জন্মদিন আজ

সঙ্গীতের আন্তর্জাতিক মঞ্চে গত এক দশকে সবচেয়ে বেশি আলোচিত ও জনপ্রিয় নাম ড্রেইক। একুশ শতাব্দীর সবচেয়ে সফল শিল্পী তিনি। কানাডিয়ান এই সঙ্গীত তারকার জন্মদিন আজ। ১৯৮৬ সালের ২৪ অক্টোবর তিনি জন্মগ্রহণ করেছেন।

কানাডার টরন্টোতে ড্রেইকের জন্ম। তার পুরো নাম অব্রে ড্রেইক গ্রাহাম। তার বাবা ছিলেন একজন মিউজিশিয়ান এবং তার মা শিক্ষিকা। ড্রেইকের ৫ বছর বয়সে তার বাবা-মা আলাদা হয়ে যান। ওই ঘটনা তাকে ব্যাপকভাবে প্রভাবিত করে।

র‍্যাপার বা সঙ্গীতশিল্পী হিসেবে খ্যাতি পেলেও ড্রেইক তার ক্যারিয়ার শুরু করেছেন অভিনেতা হিসেবে। শূন্য দশকের প্রথম দিকে কানাডীয় টেলিভিশন চ্যানেল সিটিভি-এ প্রচারিত তরুণ-তরুণীদের কাহিনী সমৃদ্ধ ধারাবাহিক ‘ডেগ্রেসি: দ্য নেক্সট জেনারেশন’-এ অভিনয়ের মাধ্যমে পরিচিতি পান ড্রেইক।

তবে র‍্যাপ নিয়ে কাজ করার জন্য ড্রেইক অভিনয় থেকে সরে আসেন। অভিনয়ের পাশাপাশি তিনি অবশ্য দুটি গান করেছেন। গান দুটি হচ্ছে ‘কামব্যাক সিজন’ ও ‘সো ফার গন’।

২০০৯ সালে ড্রেইক জনপ্রিয় মার্কিন র‍্যাপার লিল ওয়েইন-এর ইয়ং মানি এন্টারটেইনমেন্টের সঙ্গে চুক্তিবদ্ধ হন। এরপর ২০১০ সালে ড্রেইক তার প্রথম স্টুডিও অ্যালবাম ‘থ্যাংক মি লেটার’ প্রকাশ করেন। অ্যালবামটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে এবং বিলবোর্ড ২০০-এ জায়গা করে নেয়।

২০১১ সালে ড্রেইকের ‘টেক কেয়ার’। সেটিও সাফল্য পায়। এরপর ২০১৩ সালে তিনি ‘নাথিং ওয়াজ দ্য সেইম’ অ্যালবামটি প্রকাশ করেন। এগুলোও ধারাবাহিকভাবে সাফল্যের দেখা পায়। এই সুবাদে বিশ্বজুড়ে ড্রেইক শীর্ষ জনপ্রিয় র‍্যাপার হিসেবে প্রতিষ্ঠিত হন।

ড্রেইকের চতুর্থ অ্যালবাম ‘ভিউস’ প্রকাশ হয় ২০১৬ সালে। এই অ্যালবাম বেশ কিছু রেকর্ড গড়ে। জ্যামাইকান ধারার সঙ্গীত ডেনচেল প্রভাব সম্পন্ন অ্যালবামটি বিলবোর্ড হট ২০০ এর তালিকায় পরপর ১৩ সপ্তাহ ধরে ১ নম্বরে অবস্থান করে।

মাত্র এক দশকের ক্যারিয়ার, অথচ এই অল্প সময়েই নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন ড্রেইক। তিনি এই পর্যন্ত ১৮০টি অ্যাওয়ার্ড পেয়েছেন। এর মধ্যে আছে সঙ্গীতের সবচেয়ে সম্মানজনক পুরস্কার গ্র্যামি ৪ বার, ২৭টি বিলবোর্ড অ্যাওয়ার্ড, পাঁচবার আমেরিকান মিউজিক অ্যাওয়ার্ড ও ১৩ বার বিইটি অ্যাওয়ার্ড অন্যতম।

নিউজজি/রুআ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন