বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ , ৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

জলবায়ু ও জেলেদের গল্প ‘নোনা জলের কাব্য’

নিউজজি প্রতিবেদক  অক্টোবর ২৩, ২০২১, ১৮:৪২:০৬

491
  • জলবায়ু ও জেলেদের গল্প ‘নোনা জলের কাব্য’

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোতে প্রশংসিত হওয়ার পর দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে সিনেমা ‘নোনা জলের কাব্য’। আগামী ২৬ নভেম্বর সিনেমাটি আলোর মুখ দেখবে। সিনেমাটির মূল ভূমিকায় অভিনয় করেছেন- ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, তিতাস জিয়া, তাসনোভা তামান্না প্রমুখ। আবহ সঙ্গীত পরিচালনা করেছেন শায়ান চৌধুরী অর্ণব। নির্মাণ করেছেন রেজওয়ান শাহরিয়ার সুমিত।

লন্ডন, বুসান, গুটেনবার্গ, সাও পাওলো, তুরিন, সিয়াটেল, সিঙ্গাপুরসহ বেশ কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে ‘নোনা জলের কাব্য’। তবে, সবচেয়ে বড় খবর চলচ্চিত্র উৎসবের গণ্ডি পেরিয়ে ‘নোনা জলের কাব্য’ এবার যাচ্ছে জাতিসংঘের আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন COP26-এ।

স্কটল্যান্ডের গ্লাসগো শহরে অনুষ্ঠিতব্য গুরুত্বপূর্ণ এই আসরে ৮ নভেম্বর আইম্যাক্স থিয়েটারে দেখানো হবে বাংলাদেশের এই চলচ্চিত্র। এই সম্মেলনে পৃথিবীর প্রায় সকল দেশের রাষ্ট্র প্রধানরা অংশগ্রহণ করবেন। যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। এছাড়াও একই শহরে জাতিসংঘের COY16 সম্মেলনে ২৯ অক্টোবর দেখানো হবে ‘নোনা জলের কাব্য’।

দেশের সমুদ্র উপকূলবর্তী প্রত্যন্ত অঞ্চলের প্রান্তিক জেলেদের দৈনন্দিন জীবন-যাপন, আবহাওয়ার প্রতিকূলতার মুখে টিকে থাকার লড়াই এবং তাদের সামাজিক রীতিনীতি ও সংস্কার এই চলচ্চিত্রের মূল বিষয়। সমাজ, সংস্কৃতির উন্নয়ন এবং পরিবেশের অনাকাঙ্খিত পরিবর্তন রোধে সচেতনতা বৃদ্ধিতে চলচ্চিত্র তথা বিনোদন অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করতে পারে- এই বিশ্বাস নিয়েই পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত নির্মাণ করেছেন ‘নোনা জলের কাব্য’।

ফজলুর রহমান বাবু বলেন, ‘একটি চমৎকার আবহে আমরা ‘নোনা জলের কাব্য’তে কাজ করেছি। আমি বিশ্বাস করি, সততা এবং নিষ্ঠার সহিত কাজ করলে, একটা সিনেমা মানসম্মত হয়। আমি চেয়ারম্যানের ভূমিকায় অভিনয় করেছি। আমাদের সিনেমায় পৃথিবীর বিভিন্ন প্রান্তের শিল্পী এবং কলাকুশলীরা কাজ করেছেন। আমি আশাবাদী, ‘নোনা জলের কাব্য’ আমাদের দেশের চলচ্চিত্র আঙ্গিনায় একটি নতুন মাত্রা যোগ করবে। আপামর সিনেমাপ্রেমীদের অনুরোধ করব- আপনারা প্রেক্ষাগৃহে  আসবেন এবং বড় পর্দায় দেখবেন, আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় তৈরি করা সিনেমাটি।’

নিউজজি/রুআ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন