শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০ , ১৩ শাবান ১৪৪৫

অর্থ ও বাণিজ্য
  >
কর্পোরেট সংবাদ

প্রযুক্তির মাধ্যমে নারীদের দক্ষতা উন্নয়ন

নিউজজি ডেস্ক ২৯ অক্টোবর , ২০২৩, ১৯:০৫:১৪

117
  • প্রযুক্তির মাধ্যমে নারীদের দক্ষতা উন্নয়ন

ঢাকা: নারীদের দক্ষতা উন্নয়নে সরকারের গুরুত্বপূর্ণ উদ্যোগ ‘হার পাওয়ার প্রকল্প’ এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে দেশের শীর্ষস্থানীয় প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান জেনেক্স ইনফোসিস লিমিটেড। প্রযুক্তি বিষয়ে নারীদের প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থান ও দক্ষতা নিশ্চিত করার জন্য সরকারকে সহযোগিতা করবে জেনেক্স।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একটি গুরুত্বপূর্ণ কার্যক্রম ‘হার পাওয়ার প্রকল্প।‘ প্রকল্পের মাধ্যমে সারা দেশের বিভিন্ন জেলায় প্রযুক্তি বিষয়ে নারীদের প্রশিক্ষণ ও দিক নির্দেশনা দেওয়া হবে। এ ক্ষেত্রে জেনেক্স কাজ করবে চট্টগ্রাম ও সিলেট বিভাগে। প্রশিক্ষণ পর্যায়ে জেনেক্সকে সহযোগিতা করবে হ্যালো ওয়ার্ল্ড কমিউনিকেশন ও টাইমস এএসএল কল সেন্টার।

এ বিষয়ে সম্প্রতি রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সে চুক্তি স্বাক্ষর করেন হার পাওয়ার প্রকল্পের পরিচালক রায়হানা ইসলাম ও জেনেক্স ইনফোসিস লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) ও অ্যাকটিং ম্যানেজিং ডিরেক্টর শাহ্জালাল উদ্দিন। 

এ সময় অনুষ্ঠানে জেনেক্স ইনফোসিস লিমিটেডের চিফ সার্ভিসেস অফিসার বৈভব কাপুর, হেড অব পার্টনারশিপ অ্যান্ড পিআর মুহাম্মাদ মোস্তফা জামান এবং টাইমস এএসএল কল সেন্টার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এফ এস হুমা খায়ের মান্নানসহ প্রতিষ্ঠানের পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

এ ব্যাপারে হার পাওয়ার প্রকল্পের প্রকল্প পরিচালক রায়হানা ইসলাম বলেন, ‘দেশের নারীদের প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে ক্ষমতায়ন করার জন্য প্রকল্পটি কাজ করবে। এর উদ্দেশ্য তথ্য-প্রযুক্তির সর্বোত্তম নিরাপদ ব্যবহার করে দক্ষতা বৃদ্ধির মাধ্যমে নারীদের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা ও উদ্যোক্তা হিসেবে তাঁদের টেকসই ক্ষমতায়ন নিশ্চিত করা। যাতে করে প্রশিক্ষণের পরে তাঁরা যেন পেশাজীবী ও উদ্যোক্তা হিসেবে গড়ে উঠেন’

এ সময় জেনেক্স ইনফোসিসের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) ও অ্যাকটিং ম্যানেজিং ডিরেক্টর শাহ্জালাল উদ্দিন বলেন, ‘নারী ক্ষমতায়নের জন্য এই চুক্তিটি জেনেক্স ইনফোসিসের জন্য একটি মাইল ফলক। এই ধরণের প্রযুক্তিগত প্রশিক্ষণ নারীদের কর্মক্ষেত্রে সব সময় এগিয়ে রাখবে বলে আমার বিশ্বাস। আমরা অদূর ভবিষ্যতে সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে প্রযুক্তিগতভাবে উন্নত বাংলাদেশের জন্য সরকারের সঙ্গে কাজ করতেও প্রস্তুত।’

উল্লেখ্য বাংলাদেশের বৃহত্তম বিজনেস প্রসেস ম্যানেজমেন্ট এবং আইসিটি সার্ভিসেস কোম্পানি জেনেক্স ইনফোসিস লিমিটেড। আইসিটি খাতে বিশ্বস্ততার সঙ্গে কাজ করার জন্য ইতোমধ্যে বিশ্বের অন্যতম ব্রান্ডগুলোর সঙ্গে কাজ করছে। ২০১৯ সালে জেনেক্স দেশের তথ্য প্রযুক্তি সেবা খাতে প্রথম তালিকাভুক্ত কোম্পানি। এশিয়া প্যাসিফিক অঞ্চলে জেনেক্স তার কার্যক্রম পরিচালনা সম্প্রসারণের পাশাপাশি বছরে ১৭০ মিলিয়নের বেশি গ্রাহকে সেবা প্রদান করে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন