বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০ , ১২ শাবান ১৪৪৫

অর্থ ও বাণিজ্য
  >
কর্পোরেট সংবাদ

বিএমডব্লিউ ইলেকট্রিক স্কুটার তৈরি করছে টিভিএস

নিউজজি ডেস্ক ১১ অক্টোবর , ২০২৩, ১৮:৩০:১৪

148
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ইলেকট্রিক স্কুটার তৈরির জন্য ২০২১ সালে বিএমডব্লিউ-এর সঙ্গে জুটি বেঁধেছিল টিভিএস। তখন জানানো হয়েছিল যৌথভাবে তৈরি হবে অত্যাধুনিক ইলেকট্রিক ভেইকেল। এবার তার বাস্তবায়ন হতে যাচ্ছে।

বিএমডব্লিউ ব্র্যান্ডের ইলেকট্রিক স্কুটার উৎপাদন শুরু করল টিভিএস। শুরুতে বিএমডব্লিউ সিই ০২ ইভি মডেল তৈরি হবে ভারতে। প্রাথমিক ভাবে এই ই-স্কুটারটির দেড় লাখ ইউনিট বিক্রি হবে। ভারতের তামিলনাড়ুর হোসুরে টিভিএসের কারখানায় এই ই-স্কুটারের প্রোডাকশন চালু করা হয়েছে।

শুধু ভারত নয়। বিদেশের মার্কেটেও  বিএমডব্লিউ সিই ০২ ইভি স্কুটারটি একত্রেই ডিজাইন ও ডেভেলপ করছে বিএমডব্লিউ এবং টিভিএস। অনন্য ডিজাইন দেয়া হয়েছে এই স্কুটারে। বড় এবং মোটা চাকার এই ইলেকট্রিক স্কুটারে ডাবল-লুপ স্টিল টিউবুলার ফ্রেম রয়েছে। স্কুটারের সামনে ইউএসডি ফর্ক এবং পেছনে মনোশক ব্যবহার করা হয়েছে। ব্রেকিং ডিউটির জন্য এই স্কুটারে সিঙ্গেল-পিস্টন ক্যালিপার সহযোগে রয়েছে একটি ২৯৬ মিলিমিটারের ফ্রন্ট ডিস্ক এবং সিঙ্গেল-চ্যানেল এবিএস। মোট দুটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে ইলেকট্রিক টু-হুইলারটি: ডুয়াল ব্যাটারি এবং সিঙ্গেল ব্যাটারি।

স্কুটারের ডুয়াল ব্যাটারি ভ্যারিয়েন্টে রয়েছে দুইটি স্প্লিট ২ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক, যা পেয়ার করা থাকছে ১৫ হর্স পাওয়ারের সঙ্গে।

স্কুটারটি এক চার্জে ৯০ কিলোমিটার রেঞ্জ দিতে পারে এবং এর সর্বাধিক গতি প্রতি ঘণ্টায় ৯৫ কিলোমিটার। স্কুটারের সিঙ্গেল ব্যাটারি ভার্সনটির সর্বাধিক স্পিড ৪৫ কিলোমিটার, রেঞ্জ ৪৫ কিলোমিটার।

দুইটি ভ্যারিয়েন্টটি আপনি চার্জ করতে পারেন একটি ০.৯ কিলোওয়াটের স্ট্যান্ডার্ড চার্জার বা একটি অপশনাল ১.৫ কিলোওয়াটের ফাস্ট চার্জারের সাহায্যে।

ফিচার্সের দিক থেকে এই দু-চাকা ইলেকট্রিক ভেহিকেলে এলইডি লাইট, কিলেস গো, ২.৫ ইঞ্চির টিএফটি ড্যাশ, ব্লুটুথ কানেক্টিভিটি, রিভার্স মোড এবং রাইড মোড দেয়া হয়েছে।

নিউজজি/এস দত্ত/নাসি 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন