মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১ , ১৬ মুহররম ১৪৪৬

অর্থ ও বাণিজ্য

ভারতে সোনালী ব্যাংককে ৯৬ লাখ রুপি জরিমানা

নিউজজি ডেস্ক ১৭ জুন , ২০২৪, ০৭:১৪:১৫

218
  • ভারতে সোনালী ব্যাংককে ৯৬ লাখ রুপি জরিমানা

ঢাকা: ভারতে লেনদেনের বিধি ও নির্দেশনা লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংককে ৯৬ লাখ ৪ হাজার রুপি জরিমানা করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একইসঙ্গে সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকে ১ কোটি ৪৫ লাখ রুপি জরিমানা করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।

ভারতের কেন্দ্রীয় ব্যাংকের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, ২০২২ সালের ৩১ মার্চ থেকে চলমান একটি পর্যবেক্ষণের পর এই জরিমানা করা হয়েছে। আরবিআইয়ের পর্যবেক্ষণে বেশ কিছু অসংগতি ধরা পড়ায় ব্যাংক দুটিকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছিল। সরকারের ভর্তুকির বিপরীতে একটি প্রতিষ্ঠানকে ঋণের অনুমোদন দিয়েছিল সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়া। এ ছাড়া অননুমোদিত ই-লেনদেনের সঙ্গেও যুক্ত ছিল ব্যাংকটি। নির্দিষ্ট কিছু নিয়ম অমান্য করার জন্যেই এই জরিমানা ধার্য করা হয়েছে বলে জানিয়েছে আরবিআই।

এছাড়া বিভিন্ন নির্দেশাবলীসহ আরও বেশ কিছু নিয়ম মেনে না চলার জন্য সোনালী ব্যাংককে ৯৬ লাখ ৪ হাজার রুপি জরিমানা করা হয়েছে। সোনালী ব্যাংকের ভারতীয় শাখা বাংলাদেশের সোনালী ব্যাংকেরই একটি অংশ। তবে এর জেরে ব্যাংক ও গ্রাহকদের মধ্যে কোনো লেনদেন বা চুক্তি প্রভাবিত হবে না। এই জরিমানা ছাড়া ব্যাংকের বিরুদ্ধে অন্য কোনো ব্যবস্থা গ্রহণ করা হবে না।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন