বুধবার, ১৬ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮ , ৫ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
টেলিভিশন

প্রত্যেক অভিনেত্রীর জন্যই এটি স্বপ্নের চরিত্র : রোজ

নিউজজি প্রতিবেদক ৬ মে , ২০১৯, ১৯:১৩:৫২

  • প্রত্যেক অভিনেত্রীর জন্যই এটি স্বপ্নের চরিত্র : রোজ

মিডিয়া জগতে উপস্থাপনা দিয়ে কেরিয়ার শুরু করে হয়েছেন সংবাদ পাঠিকা। পরবর্তীতে সখ্যতা গড়েন অভিনয়ের সাথে। শ্রুতিমধুর বাচনভঙ্গির নান্দনিকতাকে উপস্থাপনার মঞ্চ থেকে ছড়িয়ে দিয়েছেন অভিনয়ের আঙ্গিনায়ও। পাশাপাশি মডেলিংয়ের রঙ্গিন ভুবনেও তার রয়েছে দীপ্ত পদচারণা।

বলছি, এ সময়ের মেধাদীপ্ত ও সম্ভাবনাময়ী উপস্থাপিকা ও মডেল-অভিনেত্রী সানজিদা রোজের কথা। শোবিজের রঙিন জগতে একের পর এক নিজের সামর্থকে মেলে ধরার মধ্য দিয়ে ব্যস্ত সময় পার করছেন সানজিদা রোজ। নিজের বহুমুখী পথচলার নানা বিষয়ে সম্প্রতি কথা বলেছেন নিউজজি’র সাথে। যার চুম্বক অংশ তুলে ধরা হলো-

শোবিজের এতোগুলো মাধ্যমে কাজ করছেন। কোন মাধ্যমে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন?

এক কাজের সাথে আমি আরেক কাজকে কখনো গুলিয়ে ফেলি না। যখন যে কাজ করি সে কাজটা শতভাগ সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে করার চেষ্টা করি। যখন সংবাদ পড়ি তখন নিজেকে শুধু একজন নিউজ প্রেজেন্টারই ভাবি, যখন উপস্থাপনা করি তখন নিজের মধ্যে উপস্থাপনা সত্তাটাই ধারণ করি, আবার যখন মডেলিং বা অভিনয় করি তখন নিজেকে তার সঙ্গে আত্মিকতা গড়ি। ভালো-মন্দ মূল্যায়নটা প্রিয় দর্শকদের উপর। 

আপনি তো মঞ্চ নাটকেও কাজ করেন। কিন্তু ইদানিং আপনাকে মঞ্চে খুব একটা দেখা যাচ্ছেনা। কারণ কি শুধুই মিডিয়ার ব্যস্ততা?

মঞ্চ হচ্ছে শেখার জায়গা, নিজেকে তৈরি করার পাঠশালা। মঞ্চ থেকেই আমি উঠে এসেছি। মঞ্চ আমার চিরকালের ভালো লাগা-ভালোবাসার জায়গা। মঞ্চে কাজ করে সরাসরি দর্শকদের প্রতিক্রিয়া পাওয়া যায়। মিডিয়ার ব্যস্ততা তো আছেই, পাশাপাশি পারিবারিক ব্যস্ততাও রয়েছে। এজন্য মঞ্চে খুব একটা সময় দিতে পারছি না। তবে মঞ্চে নিয়মিত কাজ করার জন্য সময় বের করার চেষ্টা করছি।

‘প্রীতিলতা’ নামের একটি টেলিফিল্মের নাম ভূমিকায় অভিনয় করতে যাচ্ছেন। অনুভূতি কেমন?

আসলে যেকোনো নারীর কাছেই বৃটিশবিরোধী আন্দোলনের বীরকন্যা ‘প্রীতিলতা’ যেমনি আদর্শ, তেমনি প্রত্যেক অভিনেত্রীর জন্যই এটি একটি স্বপ্নের চরিত্র। এ ধরণের চরিত্রে অভিনয়ের জন্য অভিনেত্রী বছরের পর বছর অপেক্ষায় থাকেন। আমি বলবো এটি নিঃসন্দেহে আমার জন্য অনেক সৌভাগ্যের বিষয়। ‘প্রীতিলতা’ চরিত্রটি আমার জন্য একটি চ্যালেঞ্জিং চরিত্র। আমাকে এতো বড় একটি সুযোগ দেয়ার জন্য অ্যাডভোকেট শাহীন ভাইয়ের প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ। ‘প্রীতিলতা’ চরিত্রটি আমার ক্যারিয়ারের জন্য একটি মাইলফলক বলেই মনে করি।

উপস্থাপনা ও সংবাদ পাঠ থেকে অভিনয়ে আসার আগ্রহ তৈরি হলো কিভাবে?

জীবনে সব কিছুই পরিকল্পনা মাফিক হয় না। উপস্থাপনা করতে করতেই সংবাদ পাঠের সাথে যুক্ত হই। উপস্থাপনা ও সংবাদ পাঠ যেহেতু একটা আরেকটার পরিপূরক তাই উপস্থাপনার পাশাপাশি সংবাদ পাঠে যুক্ত হয়েছি। ঢাকার বিভিন্ন মঞ্চে অনেক নাট্য প্রযোজক ও নির্মাতা আমার উপস্থাপনা দেখেছেন। পরবর্তীতে তারা আমাকে অভিনয়ের প্রস্তাব দেন। প্রথম দিকে আমি রাজী ছিলাম না। একের পর এক প্রস্তাব আসার পর ভাবলাম শখের বশে হলেও দুই/একটা কাজ করি। তবে অভিনয়ের ক্ষেত্রে শুরু থেকেই আমি গল্প ও চরিত্রকে প্রাধান্য দিয়ে আসছি। উন্মোচন থিয়েটারের নিয়মিত নাট্যকর্মী হিসেবে দলটির নিয়মিত প্রযোজনার নাটক ‘আজরাইলের পোস্টমর্টেম’ ও ‘গতিময় জীবন’  নামের দুটি নাটকের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করার সুযোগ হয়েছে। যা পরবর্তীতে অভিনয়ের ক্ষেত্রে আমার সহায়ক হয়েছে।

সব মিলিয়ে বর্তমান ব্যস্ততা কেমন?

বর্তমানে প্রতি শুক্র ও শনিবার রাত সাড়ে আটটায় মাইটিভিতে প্রচার হচ্ছে আমার অভিনীত মেগা ধারাবাহিক নাটক ‘ক্যাটস আই’। বিটিভিতে প্রচার হচ্ছে সচেতনতামূলক বেশ কয়েকটি ফিলার। প্রচার অপেক্ষায় রয়েছে জয় সাবান ও ডিটারজেন্ট পাউডারে বিজ্ঞাপনচিত্র। এছাড়া সম্প্রতি আরো বেশ কিছু নাটক ও বিজ্ঞাপনে কাজ করেছি। পাশাপাশি ডিএফপি’র বেশ কয়েকটি ডকুমেন্টারিতে কাজ চলছে।

শোবিজের বাইরে আপনি অধিকার বঞ্চিত অসহায় শিশুদের নিয়ে কাজ করছেন। এ বিষয়ে একটু বলুন।

আমি যাই করি না কেন আমি একজন মানুষ। সমাজের একজন মানুষ হিসেবে এই সমাজের প্রতি আমার একটা কমিটমেন্ট আছে। আমি মনে করি প্রত্যেক শিল্পীরই সামাজিক দায়বোধ থাকা উচিৎ। আগে থেকেই শিশুদের প্রতি আমার বেশ দূর্বলতা রয়েছে। ফুলের মতো শিশুদের কষ্ট আমাকে চরম পীড়া দেয়। যার কারণেই শুধুমাত্র অসহায় ও সুবিধাবঞ্চিত শিশুদের জন্য কিছু একটা করার অভিপ্রায়ে আমার ‘গোলাপ কুঁড়ি ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠা। যতদিন বেঁচে থাকি শিশু ও অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাবো।

মিডিয়ায় কাজ করার ক্ষেত্রে বিশেষ কোনো স্বপ্ন বা পরিকল্পনা রয়েছে কি?

দেখুন ভবিষ্যতের কথা ভবিষ্যতেই বলা যাবে। আপাতত তেমন কোনো বিশেষ পরিকল্পনা নেই। মানুষের জন্য কিছু করতে চাই, মানুষের কল্যাণে কাজ করে যেতে চাই। একজন মানুষ হিসেবে সব সময় মানুষের পাশে থাকবো এছাড়া আর কিইবা চাওয়ার থাকতে পারে।  

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers