শুক্রবার, ৬ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ , ২৬ জিলহজ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
মঞ্চ

পদাতিকের ‘পাকে বিপাকে’ নাটকের মঞ্চায়ন

নিউজজি প্রতিবেদক ২১ নভেম্বর , ২০২০, ০৬:০৬:১৭

  • পদাতিকের ‘পাকে বিপাকে’ নাটকের মঞ্চায়ন

ঢাকা : রাজধানীর জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত হলো পদাতিক নাট্য সংসদের ৪৩তম প্রযোজনা মনোজ মিত্রের ‘পাকে বিপাকে’ নাটক। এতে গরিবদের ওপর জমিদারের নির্যাতন, শোষণ, ও বঞ্চনার চিত্র তুলে ধরা হয়। যা মেলানো হয় এ সময়ে ধনী-গরিবদের বৈষম্যে প্রেক্ষাপটের সাথে। সঞ্জীব কুমার দে'র নির্দেশনায় নাটকটিতে তুলে ধরা হয় সম্মিলিতভাবে শোষণ-বঞ্চনা থেকে মুক্তির উপায়।

নিঝুম রাতে গ্রামের আল পথ ধরে কাঁপা গলায় গান গেয়ে এগিয়ে আসছে হাবলা জনার্দন। হঠাৎ তার আর্তচিৎকারে কেঁপে ওঠে বিলের চারিধার, যেন বিষাক্ত সাপ দিয়েছে ছোবল। জনার্দন ছুটে যায় এক লণ্ঠনের আলোর দিকে, যেখানে বসে আছেন জমিদার নবকৃষ্ণ।

নবকৃষ্ণ বাবুর কুকীর্তি তুলে ধরে হাবলা জনার্দন। যেন তিন বছর আগের পেষে রাখা ক্রোধ মেটাচ্ছে সে। এদিকে, জমিদার নবকৃষ্ণ ভয়ে অস্থির বর্গাদার পান্তু দাস তার ধান লুট করার পরিকল্পনা ঠেকিয়ে দেয় কি-না, সে চিন্তায়।

পরিকল্পনা বাস্তবায়নে পান্থ’র ভাই ডালিমকে নিয়ে আসে নবকৃষ্ণ। এর মধ্যে অন্ধকার ভেদ করে বেরিয়ে আসে নবকৃষ্ণের রক্ষিতা দুর্বা। নবকৃষ্ণের বন্দুক লুট করে পান্তুকে সাহায্য করার চেষ্টা করে সে। এভাবেই এগিয়ে যায় মনোজ মিত্রের পাকে বিপাকে নাটকের কাহিনী।

নাটকটিতে গরিবদের শোষণ ও বঞ্চনা তুলে ধরা হয়েছে। এতে বোঝানো হয়েছে সমষ্টিবদ্ধভাবে কাজ না করলে মিলবেনা মুক্তির পথ।

করোনা অতিমারির কারণে স্বাস্থ্যবিধি মেনেই শিল্পচর্চা এগিয়ে যাবে এমনটাই প্রত্যাশা দর্শনার্থীদের।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers