শুক্রবার, ৬ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ , ২৬ জিলহজ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
মঞ্চ

প্রাচ্যনাটের নাট্যমেলায় মঞ্চস্থ হলো ‘দ্য জু স্টোরি’

নিউজজি ডেস্ক ৬ সেপ্টেম্বর , ২০২০, ১১:৫৯:৩১

  • প্রাচ্যনাটের নাট্যমেলায় মঞ্চস্থ হলো ‘দ্য জু স্টোরি’

ঢাকা : করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ৪ সেপ্টেম্বর শুরু হয়েছে প্রাচ্যনাট আয়োজিত ‘মহলা মগন’ উঠান নাটকের মেলা ২০২০। ‘অবসাদ বিরুদ্ধ স্রোত’ স্লোগান নিয়ে মাসব্যাপী এ আয়োজন অনুষ্ঠিত হচ্ছে কাঁটাবনের প্রাচ্যনাটের নিজস্ব মহড়া কক্ষে।

প্রথম দিনের প্রদশনী হিসেবে ‘দ্য জু স্টোরি’ নাটকটি মঞ্চস্থ হয়েছে। এডওয়ার্ড অ্যালবীর রচনা থেকে অনুবাদ করেছেন আশফাকুল আশেকীন। মঞ্চে নাটকটি নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন। প্রাচ্যনাটের পক্ষ থেকে জানানো হয়েছে, ৪ ও ৫ সেপ্টেম্বর দুই দিনব্যাপী নাটকটি মঞ্চস্থ হয়েছে।

নির্দেশক তৌফিকুল ইসলাম ইমন বলেন, ‘যখন সমাজ একদিক থেকে কোনো কিছু দেখে তখন আসল রূপটা আমাদের নজরে আসে না। সাজানো ছবি আমাদের ভুল দিকনির্দেশনা দেয়। সত্যিটা আমরা ধরতেই পারি না। চিড়িয়াখানায় জন্তুরা যখন তাদের দিক থেকে আমাদের দেখে, আমাদের হাসি, হাততালি দেয়া দেখে হয়তো ভাবে কি হাসি-খুশি পরিবার, কি শান্তির জীবন আমাদের। আর আমরা আমাদের দিক থেকে যখন খাঁচার জন্তুটাকে দেখি ভাবি ভালোই তো আছে।’

নাটকে অভিনয় করেছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন ও আহমেদ সাকি। নেপথ্যে কাজ করছেন সংগীত পরিকল্পনায় রিফাত নোবেল, সংগীত প্রয়োগে ছিলেন আন্দোলন মিঠুন, অদ্রিজা আমিন। আলোক প্রয়োগে মোখলেছুর রহমান ও ফয়েজ রাকিব। মঞ্চ পরিকল্পনা করেছেন তানজিকুন ও মঞ্চ অধিকর্তা শ্রাবণ শামীম।

প্রসঙ্গত, ৪ সেপ্টেম্বর সন্ধ্যায় নাট্যমেলার উদ্বোধনী আয়োজনে উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারী জেনারেল কামাল বায়েজিদ ও পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রাচ্যনাটের মুখ্য সম্পাদক কাজী তৌফিকুল ইসলাম, শতাব্দী ওয়াদুদসহ নাট্যসংগঠনটির সিনিয়র সদস্যরা। প্রাচ্যনাটের এ নাট্যমেলায় প্রতি প্রদর্শনীতে ২০ জন দর্শকের নাটক দেখার সুযোগ থাকছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers