বুধবার, ১৬ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮ , ৫ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
মঞ্চ

মুজিববর্ষ উপলক্ষে মঞ্চে আসছে নতুন নাটক

নিউজজি প্রতিবেদক ১৭ মার্চ , ২০২০, ১৫:১৬:০৪

  • মুজিববর্ষ উপলক্ষে মঞ্চে আসছে নতুন নাটক

ঢাকা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বিনোদনের অন্যান্য অঙ্গনের মতো মঞ্চেও রয়েছে এ সময়কে বরণ প্রস্তুতি। সেই পরিকল্পনা নিয়েই মঞ্চে নতুন নাটক আনছে চন্দ্রকলা থিয়েটার। নাটকটির নাম ‘জাগ্রত হায়েনা’। এটি রচনা ও নির্দেশনায় রয়েছেন এইচ আর অনিক। 

নাটকটির কাহিনী আবর্তিত হয়েছে প্রকৃত ইতিহাসকে কীভাবে পর্যায়ক্রমে ধ্বংস করা হয় তার ওপর ভিত্তি করে। গল্পে দেখা যাবে, মাসুম একজন সত্যবাদী যুবক। তার বাবা একজন অসৎ ব্যবসায়ী। মাসুম প্রতিদিন ঘুমের মধ্যে কষ্টমিশ্রিত কান্নার শব্দ শুনতে পায়। কিন্তু চোখ মেলে কাউকে দেখতে পায় না। প্রায় প্রতিদিন এমন ঘটনা ঘটতে থাকে। মাসুম দিশেহারা হয়ে যায়। কিছুই বুঝতে পারে না। 

এদিকে প্রায় প্রতিদিন মাসুমের ঝগড়া হয় তার বাবার সঙ্গে। ছোট বয়স থেকেই মাসুম দেখছে যে তার বাবা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তার কাছে থেকে আড়াল করে আসছে। এছাড়া মুক্তিযুদ্ধ সম্পর্কেও ভুল ব্যাখ্যা দিয়ে যাচ্ছে। একুশে ফেব্রুয়ারিতে মাসুমকে শহীদ মিনারে এবং বিজয় দিবসে স্মৃতিসৌধে যেতে দেয়া হয় না। এক কথায় স্বাধীন বাংলাদেশের কোনো উন্নতির কথা স্বীকার করতে চায় না তার বাবা। এভাবেই নানা ঘটনার মধ্য দিয়ে নাটকের কাহিনী এগিয়ে যাবে। 

এ নাটক প্রসঙ্গে নাট্যকার ও নির্দেশক এইচআর অনিক বলেন, ‘আমি মুক্তিযুদ্ধ দেখিনি, কিন্তু ইতিহাস পড়ে আমার খুব কষ্ট হয়, মুক্তিযোদ্ধারা নিজের জীবন দিয়ে এদেশকে স্বাধীন করেছেন, সেই দেশের কতিপয় মানুষ ১৯৭১ সালের মতো এখনও বাংলাদেশের ক্ষতি করে যাচ্ছেন। নাটকটি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর বছরজুড়ে বাংলাদেশের বিভিন্ন জেলায় মঞ্চায়িত হবে বলে আশা করছি।’ বর্তমানে নাটকটির মহড়া চলছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers