সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
মঞ্চ

আজ জাতীয় নাট্যশালায় ‘গহর বাদশা ও বানেছা পরী’

নিউজজি প্রতিবেদক ২০ নভেম্বর , ২০১৯, ১৩:৫২:৩৪

  • আজ জাতীয় নাট্যশালায় ‘গহর বাদশা ও বানেছা পরী’

নাটকপাড়া-খ্যাত বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আজ ২০ নভেম্বর বুধবার অনুষ্ঠিত হবে দেশের প্রথমসারির থিয়েটার দল নাগরিক নাট্যাঙ্গন প্রযোজিত ‘গহর বাদশা ও বানেছা পরী’ নাটকের মঞ্চায়ন। সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে চলমান আইডিএলসি নাট্যোৎসবের দ্বিতীয় দিনে মঞ্চস্থ হবে নাগরিকের ২০তম এই প্রযোজনা। 

দক্ষিণাঞ্চলের লোকগাঁথা অবলম্বনে নাটকটির পুনর্কথন ও নির্দেশনা দিয়েছেন হৃদি হক। সেই সঙ্গে বানেছা পরী চরিত্রে অভিনয় করেছেন তিনি। নাটকে- রাজ্যের উজিরের চক্রান্তে গীলামাইট বনে গহর বাদশার দুর্দশা ও বানেছা পরীর সঙ্গে তার প্রেমের আখ্যান নিয়ে এগিয়েছে নাটকটির গল্প। সবশেষে জয় হয় সত্যের। সকল ষড়যন্ত্রের বাধা ডিঙিয়ে নিজের বুদ্ধি আর মেধা দিয়ে ১২ বছর পর গহর বাদশা জয় করেন নিজের হারানো রাজ্য। 

এ নাটকে কাজ করেছেন প্রায় অর্ধশতাধিক নাট্যকর্মী। নাটকটির কোরিওগ্রাফ করেছেন নৃত্যশিল্পী ওয়ার্দা রিহাব। কামরুজ্জামান রনির সঙ্গীত পরিচালনায় নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন সাজু খাদেম। ঠান্ডু রায়হানের আলোক পরিকল্পনায় নাটকের পোশাক পরিকল্পনায় রয়েছেন মাহমুদুল হাসান।

গল্পটি মূলত, আবহমান বাংলার লোকায়ত পালার মতোই। কিন্তু নাগরিক নাট্যাঙ্গন বর্ণিল শিল্পালোয়ে নাটকটিকে মঞ্চে এনেছে আধুনিক ফর্মে। যেখানে- গিলামাইট বনে বিশ্বিং বাদশা শিকারে যাওয়া ঘটনা দিয়ে গল্পের শুরু। শিকারের একপর্যায়ে হরিণশাবকের দিকে তীর ছোড়েন বাদশা।

মানবসন্তানের কান্নায় তিনি বুঝতে পারেন, চরম ভুল হয়ে গেছে। অভিশাপ নিয়ে রাজ্যে ফেরেন তিনি। এরই মধ্যে তার ঘর আলো করে আসে একটি ফুটফুটে পুত্র সন্তান। রাজ্যজুড়ে যখন আনন্দের বন্যা, বাদশার মনে সন্তান হারানোর ভয়। পুত্রকে প্রাসাদের বাইরে যেতে দেন না রাজা। কিন্তু শত আয়োজনেও বাদশাহ কি আটকে রাখতে পারে তার নিয়তি!

বার বছর বয়সে বিশ্বিং যখন বড় ছেলে গহরকে রাজ্যের অধিপতি করে, তখন উজিরের চক্রান্তে গহর আবদার করে গিলামাইট বনে শিকার করতে যাবে। মায়ের আকুতি, স্ত্রী কলাবতীর মিনতি সব এড়িয়ে দ্বিতীয় স্ত্রী সরাবনকে বাবা ও মায়ের দায়িত্ব দিয়ে গহর যায় শিকারে। গিলামাইট বনে গিয়ে গহর বন্দি হয় বিশ্বিং দানবের হাতে। 

অবশেষে বহু যুদ্ধ ও সংগ্রামের পর সে বনের বানেছা পরীকে নিয়ে নিজের রাজ্যে ফিরে দেখে রাজ্য উজিরের দখলে। অবশেষে সে বুদ্ধি ও মেধা দিয়ে জয় করে তার রাজ্য। সত্যের জয় অবধারিত, তাই সকল বাঁধা পেরিয়ে গহর পরিশেষে জয় করে বিশ্বিংরাজ্য। জয় হয় প্রেমের, জয় হয় সত্যের, জয় হয় সুন্দরের।

সুবিশাল ক্যানভাসে আলো ঝলমলে আবৃত ‘গহর বাদশা ও বানেছা পরী’ নাটকে হৃদি হক ছাড়াও অভিনয় করছেন- হাবিব বাহার, জুয়েল জহুর, সুমন আহমেদ, শামিম আহমেদ, আসিব চৌধুরী, সুতপা বড়ুয়া, বিশ্বজিৎ ধরসহ আরও অনেকে।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers