মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৪ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
মঞ্চ

‘নদ্দিউ নতিম’ এবার ময়মনসিংহে

নিউজজি প্রতিবেদক ১১ নভেম্বর , ২০১৯, ১৩:৫৬:৪১

  • ‘নদ্দিউ নতিম’ এবার ময়মনসিংহে

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে প্রদর্শনীর মধ্য দিয়ে ব্যাপক প্রশংসিত হয়েছে দেশের ম্যাড থেটারের নাটক ‘নদ্দিউ নতিম’। অনসাম্বল থিয়েটারের এক যুগপূর্তি উপলক্ষে আয়োজিত নাট্যোৎসবে আমন্ত্রিত হয়ে এবার ময়মনসিংহে মঞ্চস্থ হবে সাড়া জাগানো এ নাটকটি। আগামী ১৫ নভেম্বর শুক্রবার সন্ধ্যা ৬টায় ময়মনসিংহের কাচারী ঘাটের মুক্তমঞ্চে প্রদর্শিত হবে ম্যাড থেটারের নাটক ‘নদ্দিউ নতিম’। 

কিংবদন্তি লেখক-নাট্যকার হুমায়ূন আহমেদ-এর কালজয়ী উপন্যাস ‘কে কথা কয়’ অবলম্বনে নির্মিত হয়েছে নাটকটি। এটি ম্যাড থেটারের প্রথম প্রযোজনা। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন আসাদুল ইসলাম, যিনি ম্যাড থেটারের হেড ম্যাড। ব্যতিক্রমী ধারার এ নাটকে অভিনয়ে রয়েছেন আসাদুল ইসলাম, সোনিয়া হাসান ও আর্য মেঘদূত। তারারা একই পরিবারের সদস্য। এটি বাংলা নাটকে নতুন এক সংযোজন। 

নাটকটির সহযোগী নির্দেশক হিসেবে রয়েছেন আনিসুল হক বরুণ। সেট ও লাইট ডিজাইন করেছেন ফয়েজ জহির এবং পোশাক পরিকল্পনা করেছেন সোনিয়া হাসান। আর্য মেঘদূতের আবহসঙ্গীতে নাটকের আলোক নিয়ন্ত্রণে রয়েছেন গর্গ আমিন এবং আবহসঙ্গীত নিয়ন্ত্রণে আছেন সোহেল খান।

এই নাটকে একটি কাল্পনিক পরিবারের কাহিনি মঞ্চস্থ হয়, যা একটি বাস্তব পরিবারের সদস্যরা অভিনয়ের মাধ্যমে দর্শকের সামনে ফুটিয়ে তোলে। এতে একজন মানসিক প্রতিবন্ধী শিশুকে বাঁচাতে একজন কবির নির্বিকার আত্মাহুতি দেখা যায়। অন্যকে হত্যা করতে নয় বরং বাঁচাতেই আরেক মানুষের জীবন উৎসর্গ করে, যা এই সময়ের জন্য এক অনন্য আদর্শ হিসাবে পরিগণিত। 

নাটকে দেখা যায়- একটি পত্রিকায় ‘টিউটর প্রয়োজন’ শীর্ষক বিজ্ঞাপনে আকর্ষণীয় বেতনের বিষয়টি দেখে একজন কবি মানসিক প্রতিবন্ধী শিশুর শিক্ষক হন। পরে শিক্ষকের কর্মকাণ্ডে অভিভাবকেরা অসন্তুষ্ট হওয়ায় একসময় কবিকে বরখাস্ত করা হয়। কিন্তু প্রতিবন্ধী শিশুটি কবিকে ভুলতে পারে না।

৩টি বিশেষ কারণে এটি অন্যতম আলোচিত নাটক হিসাবে দেশে-বিদেশে দর্শকদের কাছে সমাদৃত হয়েছে। প্রথমত, বাংলাদেশের মূলধারার থিয়েটারে ‘নদ্দিউ নতিম’ প্রথম নাটক যেখানে একটি শিশু কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছে। দ্বিতীয়ত, এই নাটকে একজন মানসিক প্রতিবন্ধী শিশুর সত্যবোধকে বাঁচিয়ে রাখার জন্য একজন কবি নিজেকে মৃত্যুর মুখে সমর্পণ করেন। 

বর্তমান সময়ে অন্য মানুষকে হত্যার জন্য একজন মানুষ নিজেকে আত্মাহুতি দিচ্ছে। কিন্তু এই নাটকে দেখা যাচ্ছে অন্য একজনকে বাঁচাতে একজন মানুষ নিজের জীবন বলিদান করছেন। তৃতীয়ত, এই নাটকে একটি কাল্পনিক পরিবারের গল্প বলা হয় যেটি মঞ্চে অভিনয় করে দেখায় ৩ সদস্যের একটি বাস্তব পরিবার।

১৪ থেকে ১৬ নভেম্বর অনুষ্ঠিতব্য এই নাট্যাসরে ‘নদ্দিউ নতিম’ ছাড়াও মঞ্চায়নে থাকবে- মুক্তবাক থিয়েটারের কি চাহ শঙ্খচিল’,  অনসাম্বল থিয়েটারের নাটক ‘কোর্ট মার্শাল’, থিয়েটার সংলাপের ‘মদন ডাক্তার রিমান্ডে’, নাট্যভূমির ‘মধ্যানুষ’ এবং বঙ্গভূমি থিয়েটারের নাটক ‘আগুনের ছায়া’।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers