মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
মঞ্চ

আজ মঞ্চে আসছে নতুন নাটক ‘কালিদাস’

নিউজজি প্রতিবেদক ৮ নভেম্বর , ২০১৯, ০০:৫১:০৪

  • আজ মঞ্চে আসছে নতুন নাটক ‘কালিদাস’

কালিদাস প্রাচীন যুগের ভারতীয় কবি। তার হেয়ালি বা ধাঁধার জন্য তিনি সবার কাছে অধিক পরিচিত। কালিদাস ছিলেন ধ্রুপদি সংস্কৃত ভাষার এক বিশিষ্ট কবি ও নাট্যকার। তার কবিতা ও নাটকে হিন্দু পুরাণ ও দর্শনের প্রভাব রয়েছে। তিনি সংস্কৃত ভাষার শ্রেষ্ঠ কবিরূপে পরিচিত হলেও জীবনের প্রথম দিকে তিনি ছিলেন অনেক বোকা ও সহজ সরল। 

মজার ব্যাপার হল কালিদাস ছিলেন বাস্তবে একজন অশিক্ষিত-মূর্খ মানুষ। তখন তিনি বিয়ে করেছিলেন একজন বিদুষী নারীকে। সেই নারী সবসময় তার মূর্খতা নিয়ে হাসি-তামাসা ও মজা করতো। কথিত আছে, তেমনি পরিস্থিতিতে তিনিও দস্যু রত্নাকরের মত ‘কালি দেবী’র মতান্তরে সরস্বতীর আশীর্বাদ পেয়েছিলেন। এতেই মূর্খ কালিদাস হয়ে উঠলেন মহাকবি কালিদাস!

এবার মহাকবি কালিদাসকে মঞ্চে নিয়ে আসছে নবীন নাট্য-সংগঠন থিয়েটার ৫২। আজ ৮ নভেম্বর শুক্রবার নাটকপাড়া-খ্যাত বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে নিয়মিত মঞ্চায়নে যাচ্ছে নতুন নাটক ‘কালিদাস’। অপূর্ব কুমার কুন্ডু রচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন জয়িতা মহলানবীশ। 

নাটকটির কাহিনি মহাকবি কালিদাসের জীবনকে আশ্রয় করে। মহামূর্খামির পরিচয় দিয়ে যে কালিদাস বসা ডালের গোড়া কাটে, পাঠশালা থেকে বিতাড়িত হয় সেই কালিদাসই খাদের কিনারা থেকে ঘুরে মহাকবি হয়ে রচনা করেন মহাকাব্য রঘুবংশ, কুমারসম্ভব, নাটক অভিজ্ঞান শকুন্তলাসহ অসংখ্য গীতিনাট্য। 

কালিদাসের জীবনে ধিক্কার, তাচ্ছিল্য প্রভৃতি ভৎসনার পাশাপাশি কীভাবে একের পর এক কাব্যসম্ভার রচনা করলেন এবং তার পরিণত বেলায় স্ত্রী বিদ্যাবতীকে সসম্মানে ফিরিয়ে দিলেন তা নিয়েই নাটক ‘কালিদাস’। ‘কালিদাস’ থিয়েটার '৫২ এর ৫ম প্রযোজনা। 

নাটকটি রচনা প্রসঙ্গে নাট্যকার অপূর্ব কুমার কুন্ডু বলেন, ‘কালিদাসের প্রকাশিত রচনাসমগ্র যতটা এবং যেভাবে সহজে পাওয়া যায়, সেই অনুপাতে কালিদাসের জীবনী সেভাবে পাওয়া যায় না। তবে কালিদাস নাটকে দর্শক কালিদাসের যাপিত জীবন ও সাহিত্য জীবন উভয়ই প্রাণবন্তভাবে পাবে বলেই বিশ্বাস।’ 

কালিদাস নাটকের নির্দেশক জয়িতা মহলানবীশ বলেন, ‘আলো জ্বললে যেভাবে আঁধার পালায় তেমনি কালিদাসের জীবননির্ভর এই নাটকটি এক অর্থে জ্ঞানের আলো প্রজ্বলিত করবে বলেই আমার বিশ্বাস। তরুণ ও নবীন অভিনেতাদের অভিনীত সংলাপ প্রধান নাটকটি দর্শকদের শিল্প-পিপাসা নিবৃত্ত করবে বলেই প্রত্যাশা করি।’ 

কালিদাস নাটকে নাম ভূমিকায় অভিনয় করবেন- মো. নজরুল ইসলাম, বিদ্যাবতীর চরিত্রে সেইন্টলী বিশ্বাস কথা। দেবী সরস্বতী চরিত্রে নাটকটির নির্দেশক জয়িতা মহলানবীশ এবং অন্যান্য চরিত্রে অভিনয় করবেন আদিব মজলিশ খান, রুদ্ররায় অপু, মো সাপলুর রহমান দিপু, শেখ আদিব নাহিয়ান এবং এম পারভেজ।

নাটকটির পোশাক পরিকল্পনা করেছেন- সুরভী রায়। রবিউল ইসলাম শশীর সঙ্গীত পরিকল্পনায় নাটকটির সেট, লাইট ও প্রপস করেছেন মো. নজরুল ইসলাম। মো. সৈকত আহমেদ ও আশরাফুল আলম আকাশের কোরিওগ্রাফিতে নাটকটির মঞ্চ ব্যবস্থাপনায় রয়েছেন মো. রাসেল। 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers