সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
মঞ্চ

২৪০তম রজনীতে ‘কোর্ট মার্শাল’

নিউজজি প্রতিবেদক ৫ নভেম্বর , ২০১৯, ১৫:১৭:১৯

  • ২৪০তম রজনীতে ‘কোর্ট মার্শাল’

আগামী ৭ ই নভেম্বর বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মিলনায়তনে (বেইলি রোড) মঞ্চস্থ হবে থিয়েটার আর্ট ইউনিট এর সাড়াজাগানো নাটক ‘কোর্ট মার্শাল’-এর ২৪০তম প্রদর্শনী। স্বদেশে দীপকের মূল নাটক থেকে ‘কোর্ট মার্শাল’ রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন এস এম সোলায়মান।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস অত্যন্ত জোরালোভাবে উঠে এসেছে এই নাটকে। মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধবিরোধীদের যে দ্বন্দ্ব তৈরি হয়েছে সেই আলোকেই আবৃত ‘কোর্ট মার্শাল’। বীরাঙ্গনা প্রসঙ্গটিও উঠে এসেছে স্পর্শকাতরভাবে। শ্রেণিসংঘাতের ভিত্তিতে আমাদের সমাজের প্রকৃত চেহারাটি নাটকটিতে সুস্পষ্টভাবে ফুটে উঠে। 

ব্যতিক্রম গল্পে প্রায় দেড় ঘণ্টা ব্যপ্তির এ নাটকে উঠে এসেছে সামাজিক শ্রেণিদ্বন্দ্ব, রাজনৈতিক উত্তরাধিকার, সামন্ত প্রবৃত্তির উৎপীড়ন বা চিন্তার স্তরে সামাজিক নৈরাজ্য। সত্য আবিষ্কারের সংগ্রামও ছিল জোরালোভাবে। শ্রেণি সংগ্রামের ইতিহাসে পরাজিত শ্রেণীর প্রতিনিধিত্বকারী এক মানুষ সিপাহী আকবর। আকবরের মা বীরাঙ্গনা। মুক্তিযুদ্ধে যারা মানসিক ও মানবিক ক্ষতের দাগ নিয়ে বেঁচেছিলেন।

জাতি তাদেরকে দিয়েছে বীরাঙ্গনার সম্মান।

কিন্তু আত্মহত্যার পথ বেছে নেয়া মায়ের ‘বীরাঙ্গনা’ উপাধি আকবরকে মাথা উঁচু করে দাঁড়াতে দেয়নি। লজ্জা ও অপমানের হিংস থাবা তাকে নিরন্তর তাড়া করে বেড়িয়েছে। আকবরকে তারাই অপদস্থ করেছে, যারা ছিল মুক্তিযুদ্ধবিরোধীদের উত্তরাধিকার।

সিপাহি আকবর এই পরাজয় মেনে নিতে পারেনি। ক্ষত-বিক্ষত হৃদয় ও বেদনা নিয়ে বার বার ঘুরে দাঁড়িয়েছে আকবর। বিচারের বাণী যেখানে নীরবে নিভৃতে কাঁদে সেখানে অবিচার দিয়েই অবিচারের পথ রোধ করে আকবর। এমনি হৃদস্পর্শক কথনে গড়ে উঠেছে নাটক ‘কোর্ট মার্শাল’।

মূলত, মুক্তিযোদ্ধাদের নিধন এবং মূল্যবোধের সব অর্জনকে ধ্বংস করার পরিকল্পিত চক্রান্ত নাটকে উপস্থাপিত হয়েছে। ঊর্ধ্বতন ব্যক্তিদের প্রতিনিয়ত নির্যাতন ও নিষ্পেষণে আক্রান্ত ব্যক্তিরা একসময় হয়ে উঠে প্রতিবাদী। কিন্তু শেষ পর্যন্ত সমাজে তাদের জায়গা হয় না। শ্রেণি সংগ্রাম, রাজনৈতিক ঐতিহ্য, সামন্ততান্ত্রিক মানসিকতা, নৈরাজ্য এসব কিছুকে ছাপিয়ে অনন্ত সত্যের দিকে নির্দেশ করে এ নাটকের কাহিনি। একাত্তরের ইতিহাস বিকৃতির দীর্ঘ রাজনৈতিক প্রক্রিয়া সূক্ষ্মভাবে দেখানো হয়েছে এ নাটকে। 

১৯৯২ সালে নাটকটির প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ‘কোর্ট মার্শাল’ থিয়েটার আর্ট ইউনিটের অভিষেক প্রযোজনা। গল্পের গাঁথুনি এবং অভিনয়শৈলীর কারণে নাটকটির দেশ-বিদেশের বিভিন্ন মঞ্চে প্রদর্শিত হয়ে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

নিউজজি/এসএফ 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers