মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
মঞ্চ

গঙ্গা-যমুনা উৎসবে ‘আষাঢ়স্য প্রথম দিবসে’

নিউজজি প্রতিবেদক ১৫ অক্টোবর , ২০১৯, ১৩:৩৮:৫০

  • গঙ্গা-যমুনা উৎসবে ‘আষাঢ়স্য প্রথম দিবসে’

মঞ্চাঙ্গনে আবির্ভাব হয়েই অভিষেক প্রযোজনা দিয়ে দর্শকদের মাত করেছে রেপার্টরী ঘরানার নাট্য সংগঠন থিয়েটার ফ্যাক্টরি। আদিকবি কালিদাসকে অবলম্বন করে নবগঠিত এই থিয়েটার দল মঞ্চে আন নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। মোহন রাকেশ রচিত ও অংশুমান ভৌমিক অনূদিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন অলোক বসু। 

নাটকে কবি কালিদাসের জীবনের এক বিচিত্র পর্ব বিধৃত হয়েছে। একজন কবি থেকে রাষ্ট্রনায়ক হিসেবে কালিদাসের আবির্ভাব এবং শেষমেষ সবকিছু ছেড়ে কবিতার কাছে ফিরে আসে। নাটকে প্রেম ও প্রকৃতি কী চমৎকারভাবে কবি কালিদাসের সৃজনশীলতাকে দগ্ধ করেছে তারই এক অনুপম আখ্যান ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। 

চলমান গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের পঞ্চম দিনে আজ সন্ধ্যা ৭টায় নাটকসরণি-খ্যাত রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে অনুষ্ঠিত হবে নাটকটি। দর্শকপ্রিয় এই নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন সঞ্জিতা শারমিন, শামসুন নাহার বিউটি, রামিজ রাজু, শারমিন মাসরুরা খানম, সুরভী রায়, হাসানুজ্জামান খান, আর কে এম মোহ্সেন, সুমন ম-ল বানি, মিশাল সমাপ্ত, অলোক বসু প্রমুখ।

নাটকের কেন্দ্রে আছে মল্লিকা নামের এক নারী। যার ভালবাসা অনুপ্রেরণা-ত্যাগে কালিদাস বিকশিত হতে পেরেছিলেন। পেয়েছিলেন যশ, খ্যাতি ও ক্ষমতা। ক্ষমতার সঙ্গে সৃজনশীলতার যে দ্বন্দ্ব এবং সেই দ্বন্দ্ব থেকে নিজেকে মুক্ত করার চেষ্টা, কবিতার কাছেই কালিদাস নিজেকে উৎসর্গ করার যে আগ্রহ তা অত্যন্ত হৃদয়স্পর্শীভাবে উঠে এসেছে এ নাটকে। 

কবি কালিদাসকে এখানে দেখা যাবে এক ভিন্ন আলোয়। আর সেই আলোকবর্তিকাটি বয়ে বেড়ায় মল্লিকা। এটি কালিদাসের জীবনীনাট্য নয় বরং কালিদাস আর মল্লিকার প্রেমে উত্তাপ-অনুতাপ, অপেক্ষা-উপেক্ষার আখ্যান। 

‘আষাঢ়স্য প্রথম দিবসে’ নাটকের আলোক পরিকল্পনা করেছেন ঠাণ্ডু রায়হান এবং মঞ্চ পরিকল্পনা করেছেন কামালউদ্দিন কবির। আমিনুল আশরাফের কোরিওগ্রাফিতে নাটকের সঙ্গীত, পোশাক ও দ্রব্যসামগ্রী পরিকল্পনা করেছেন যথাক্রমে- রামিজ রাজু, মহসিনা আক্তার ও শামসুন নাহার বিউটি। 

উল্লেখ্য, ‘আষাঢ়স্য প্রথম দিবসে’ নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয় গত ২৫ জুলাই। নাটকটি ইতিমধ্যেই দর্শক-সমালোচকদের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছে। 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers