মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
সঙ্গীত

রবীন্দ্রসঙ্গীত ও আধুনিক গানের কীর্তিমানশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়

নিউজজি প্রতিবেদক ১২ নভেম্বর , ২০১৯, ১৩:৩৫:৫৮

  • রবীন্দ্রসঙ্গীত ও আধুনিক গানের কীর্তিমানশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়

‘এ ঘর শূন্য করে, বাঁধন ছিন্ন করে’, ছিল তার গানের কথা। বাংলা গানের স্বর্ণযুগের সেই বিশাল ‘ঘর’ ছিল তার কাজের জায়গা, আপামর বাঙালিকে গানের বাঁধনে বেঁধেছিলেন দ্বিজেন মুখোপাধ্যায়। পদ্মভূষণ ও বঙ্গবিভূষণে সম্মানিত প্রবাদপ্রতিম এই শিল্পী ছিলেন রবীন্দ্রসঙ্গীত ও বাংলা আধুনিক গানের অত্যন্ত জনপ্রিয় শিল্পী।

আজ ১২ নভেম্বর উপমহাদেশের কীর্তিমান এই সঙ্গীতশিল্পীর জন্মদিন। ১৯২৭ সালের এইদিনে কলকাতায় জন্মগ্রহণ করেন রবীন্দ্রসঙ্গীত ও বাংলা আধুনিক গানের অত্যন্ত জনপ্রিয় এই শিল্পী। ১৯৪৪ সালে পেশাদার সঙ্গীতশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন। ১৯৪৫ সালে প্রথম গান রেকর্ড করেন তিনি। 

গায়ক, সুরকার হিসাবে দীর্ঘ ছয় শতক ধরে সঙ্গীতের সাথে যুক্ত ছিলেন দ্বিজেন মুখোপাধ্যায়। অনেকেই তার গানের গলার সাথে প্রয়াত কিংবদন্তী সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মিল খুঁজে পান। ৪০ শতকের শেষ দিকে সলিল চৌধুরীর সুরে দ্বিজেন মুখোপাধ্যায়ের বেশ কিছু গান জনপ্রিয়তা লাভ করে। যার মধ্যে অন্যতম ‘কান্তি নামে গো’, ‘শ্যামল বরণী ওগো কন্যা’, ‘একদিন ফিরে যাব চলে’ প্রমুখ। মূলত, গানের জগতে তার পথচলা শুরু সলিল চৌধুরির সঙ্গেই। 

আই পি টি এ আন্দোলনের প্রথম সারিতেই থাকতেন তিনি। সলিলের সুরে ‘পল্লবিনী গো সঞ্চারিনী’ এবং ‘ শ্যামলবরণী ওগো কন্যা’ ছিল সুপার হিট। সলিল চৌধুরি তাকে নিয়ে যান মুম্বাইতেও। সেখানে লতা মঙ্গেশকরের সঙ্গে ডুয়েট গান দ্বিজেন মুখোপাধ্যায় ‘হনিমুন’,’মায়া’ ও ‘সপনো সুহানে’ ছবিতে। ‘সোনার খাঁচা’ সহ বহু বাংলা ছবিতে তার গান জনপ্রিয় হয়েছিল। তবে মহালয়ার ভোরে রেডিওর ‘মহিষাসুরমর্দিনী’তে ‘মাগো তুমি জাগো’ ছিল আক্ষরিক অর্থেই শারদ উৎসবের ঘুম ভাঙ্গানিয়া। একাধিক ছবিতে রবীন্দ্রসঙ্গীতও গেয়েছেন তিনি। 

প্রায় ১৫০০-এর বেশি বাংলা গান রেকর্ড করেছিলেন তিনি। এর মধ্যে আট শতাধিকই রবীন্দ্রনাথ ঠাকুরের। বাংলা ছায়াছবির পাশাপাশি হিন্দি ছবিতেও গান গেয়েছেন। পাশাপাশি অল ইন্ডিয়া রেডিওতে মহালয়ার অনুষ্ঠান ‘মহিষাসুরমর্দিনী’-তে ‘জাগো দুর্গা’ গানটি গেয়ে জনপ্রিয়তার শিখরে পৌঁছেছিলেন তিনি। তবে শুধু পশ্চিমবঙ্গেই নয়, বাংলাদেশেও তিনি সমান জনপ্রিয়। 

তার সময়ে রবীন্দ্রসঙ্গীত ও বাংলা আধুনিক গানে তিনি ছিলে অপ্রতিদ্বন্দ্বী। সঙ্গীতে বিশেষ অবদানের সুবাদে ২০১০ সালে ভারত সরকারের তরফে ‘পদ্মভূষণ’ সম্মাননা প্রদান করা হয়। ওই বছরেই বাংলাদেশ সরকারের তরফেও ‘বঙ্গবন্ধু পুরস্কার’ দেওয়া হয় তাকে। ২০১১ সালে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারও তাকে ‘বঙ্গবিভূষণ’ সম্মাননা দেয়। 

এছাড়াও মাদার তেরেসা মিলেনিয়াম, ইন্দিরা গান্ধী অ্যাওয়ার্ড, রাজীব গান্ধী অ্যাওয়ার্ড, উত্তম কুমার অ্যাওয়ার্ডসহ একাধিক পুরস্কারে ভূষিত করা হয় তাকে। কিংবদন্তি সঙ্গীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায় বহুদিন অসুস্থতায় ভুগে ২০১৮ সালের ২৪ ডিসেম্বর  ৯১ বছর মৃত্যুবরণ করেন। তার সৃজনমুখর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers