বুধবার, ১৬ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮ , ৫ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
সঙ্গীত

আমিন বাদলের গজলে মুগ্ধতায় ভাসলো উপভোগীরা

নিউজজি প্রতিবেদক ৫ অক্টোবর , ২০১৯, ১৬:৪৯:২২

  • আমিন বাদলের গজলে মুগ্ধতায় ভাসলো উপভোগীরা

‘ক্যয়সে সকুন পাউঁ তুঝে দেখনেক্য বাদ’ কিংবা ‘গুনচায়্য শখ লাগা হ্যয়’-এর মন মাতানো সুরে তখন স্তব্ধ চার পাশের পরিবেশ। পিনপতনের শব্দ পর্যন্ত নেই। দর্শকে টইটম্বুর মিলনায়তনে সবাই ভাসছিলেন জাদুকণ্ঠের মোহন বাঁশিতে। এমন সুরেই-কি হ্যামলিনের বাঁশিওয়ালা জার্মানির হ্যামলিন শহরের শিশুদের বস করেছিল, সেটি ভববারও সময় নেই কারো। সবাই বিভোর 

জনপ্রিয় গজলশিল্পী আমিন বাদলের কণ্ঠসৃত গজলে।

জমকালো আয়োজনে ৪ অক্টোবর শুক্রবার সন্ধ্যায় শাহবাগ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হলো গজলশিল্পী আমিন বাদলের একক গজল সন্ধ্যা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটস ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হয় এই গজল সন্ধ্যার আসর।

এতে কিছু হৃদয়গ্রাহী গজলের পাশাপাশি আমিন বাদল শোনান ‘দিল ম্যয় ইক ল্যহেরসি উঠি হ্যয় আভি’, ‘কাভি আহালাব প্যমচল গ্যয়ি’। মুহূর্তের মধ্যে উপভোগী সবার মাঝে মুগ্ধতা ছড়িয়ে পড়ে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহ্বায়ক মঈনুল হাসান মিতুল। এ সময় উর্দু গজলের নানা প্রসঙ্গ তুলে ধরেন জাভেদ হোসেন।  

উল্লেখ্য, শিল্পী আমীন বাদল ১৯৬২ সালের ১৫ আগস্ট বাংলাদেশের চাঁদপুর জেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি শৈশব থেকেই সঙ্গীতের প্রতি দারুণ অনুরক্ত ছিলেন। স্কুলজীবনে সঙ্গীতে হাতে খড়ি ‘চাঁদপুর সঙ্গীত নিকেতন’-এ। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভূগোল বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন।

ছেলেবেলা থেকেই শাস্ত্রীয় সঙ্গীতের প্রতি আমীন বাদলের ছিল গভীর অনুরাগ ও আগ্রহ। তিনি শাস্ত্রীয় সঙ্গীতে তালিম নেওয়া শুরু করেন উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব ওস্তাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরীর কাছে। এছাড়াও তিনি উপমহাদেশের শাস্ত্রীয় সঙ্গীতের অনেক পুরোধা পণ্ডিত ওস্তাদগণের সান্নিধ্য লাভ করেন। শাস্ত্রীয় সঙ্গীতের প্রতি গভীর প্রেম, অধ্যবসায় আর ওস্তাদগণের তালিম অনুসরণ করে আমীন বাদল খুব দ্রুতই পৌঁছে যান সঙ্গীত জ্ঞানের উচ্চস্তরে।

বিশ্ববিদ্যালয় জীবন শেষে শুরু হয় তার সঙ্গীত জীবনের নবযাত্রা, আত্মনিবেদন করেন শাস্ত্রীয় সঙ্গীতে। ইতোমধ্যে তিনি বাংলাদেশ বেতার এবং বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত শিল্পী হিসেবে তালিকাভুক্ত হয়ে সর্বোচ্চ গ্রেড লাভ করেন।। উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত ‘খেয়াল, ঠুমরি ও গজল’-এ তিনি একজন প্রতিষ্ঠিত শিল্পী।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers