সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ , ১৫ জিলহজ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
সঙ্গীত

কানাই লাল শীল স্মরণে দোতারায় তিন প্রজন্মের যুগলবন্দী

নিউজজি প্রতিবেদক ৭ সেপ্টেম্বর , ২০১৯, ১১:৫৮:১২

  • কানাই লাল শীল স্মরণে দোতারায় তিন প্রজন্মের যুগলবন্দী

দোতারার জাদুকর কানাই লাল শীল স্মরণে এক ব্যতিক্রমী অনুষ্ঠান উপভোগ করলেন দর্শক-শ্রোতারা। ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃতকলা ভবনের মহড়া কক্ষে উপমহাদেশের প্রখ্যাত দোতারা বাদক, সুরকার, গীতিকার কানাই লাল শীল স্মরণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মৌলিক মিডিয়া এন্ড কমিউনিকেশনের আয়োজনে এবং ঢাকা মৌলিক নাট্যদলের সহযোগিতায় আয়োজিত ওই অনুষ্ঠানে কানাই লাল শীল রচিত ও সুরারোপিত বেশ কিছু জনপ্রিয় গানের সুরে দোতারা বাজান তারই মেজ ছেলে আশুতোষ শীল। সঙ্গে ছিলেন আশুতোষ শীলের দ্বিতীয় ছেলে সুমন শীল এবং নাতী তন্ময় শীল। 

‘তিন প্রজন্মের দোতারা বাদন’ শিরোনামের ওই অনুষ্ঠানে কানাইলাল শীলের বিখ্যাত গানগুলো দোতারায় সুর মূর্ছনায় ছড়িয়ে দেন কানাইলাল শীলের পরবর্তী তিন প্রজন্মের প্রতিনিধি আশুতোষ শীল, সুমন শীল এবং তন্ময় শীল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৌলিক মিডিয়া এন্ড কমিউনিকেশনের চেয়ারম্যান সাজু আহমেদ। অনুষ্ঠানে অতিথিদের কথামালা ও শিল্পীদের সুর মূর্ছনায় মুগ্ধ হয় দর্শক শ্রোতারা।

তিন প্রজন্মের তিন শিল্পীর ঘণ্টাব্যাপী দোতারা বাদন ছাড়াও অনুষ্ঠানে কানাইলাল শীলকে শ্রদ্ধা জানিয়ে উপস্থিত দর্শকদের মধ্যে গান করেন শিল্পী আরিফ চৌধুরী পলাশ, রাব্বানী, রেজাউল ইসলাম, উপমা আক্তার বৃষ্টি, সুপ্রিয়া আক্তার পিউ। তাদের গাওয়া গানগুলোও দর্শকদের মুগ্ধ করেন। সব মিলিয়ে বেশ ভাল একটি অনুষ্ঠান আয়োজনের জন্য মৌলিক মিডিয়া এন্ড কমিউনিকেশনের সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান শিল্পী ও দর্শকরা।

দোতারার জাদুকর খ্যাত এই শিল্পী অসংখ্য গানের গীতিকার ও সুরকার হিসেবে স্মরণীয় হয়ে আছেন। গত ৫ সেপ্টেম্বর ছিল তার প্রয়াণ দিবস। ১৯৭৬ সালের এই দিনে তিনি পরলোকগমন করেন। বাংলাদেশের কৃতী সন্তান কানাই লাল শীলের জন্ম ১৩০৫ বঙ্গাব্দে, ফরিদপুর জেলার নগরকান্দা থানার শাকরাইল ইউনিয়নের লস্করপুর (কৈড়াইল) গ্রামে। তার পিতার নাম আনন্দ চন্দ্র শীল, মাতা সৌদামিনি শীল, স্ত্রী কিশোরী বালা শীল। 

বর্ণাঢ্য সঙ্গীত ক্যারিয়ারের এই গুণী মানুষটির সঙ্গীত প্রতিভা আজও অনন্য। ‘তোমারও লাগিয়ারে’, ‘বহুদিনের পিরিত গো বন্ধু, ‘শোন গো রূপসী কন্যা গো’, ‘মাঝি বাইয়া যাও রে’ ‘আমায় এতো রাতে কেন ডাক দিলি’, ‘প্রাণ সখিরে ওই শোন কদম্ব তলায় বংশি বাজায় কে’, ‘অসময় বাঁশি বাজায় কে রে’সহ অসংখ্য কালজয়ী গানের গীতিকার ও সুরকার, উপমহাদেশের প্রখ্যাত দোতারা বাদক কানাই লাল শীল অসংখ্য গান রচনার পাশাপাশি ও সুরকার বাংলাদেশের সঙ্গীতাঙ্গনকে সমৃদ্ধ করেছেন। মৃত্যুর ৪৩ বছর পেরিয়ে গেলেও তার রচিত এবং সুরারোপিত গান এখনও মানুষের মুখে মুখে। 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers