সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ , ১১ সফর ১৪৪৩

শিল্প-সংস্কৃতি
  >
আলোকচিত্র

প্রাণবন্ত আয়োজনে গুণিজনদের স্মরণ

নিউজজি প্রতিবেদক ১ নভেম্বর , ২০১৭, ১৬:৪৩:২৫

  • প্রাণবন্ত আয়োজনে গুণিজনদের স্মরণ

বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের উদ্যোগে বাংলাদেশের প্রয়াত শিল্পীদের স্মরণ অনুষ্ঠানের ধারাবাহিকতায় চারুশিল্পী ও আলোকচিত্র শিল্পীদের স্মরণে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ২৯ অক্টোবর শুরু হয় ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ শিরোনামে চার দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালা।

তারই ধারাবাহিকতায় গতকাল ৩১ অক্টোবর মঙ্গলবার বিকেল ৫টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রাণবন্ত আয়োজনে স্মরণ করা হয় প্রথিতযশা তিন গুণী শিল্পীকে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী।

শিল্পী হাশেম খান-এর সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতেই শিল্পী মোহাম্মদ কিবরিয়ার ওপর প্রবন্ধ উপস্থাপন করেন শিল্পী মাহমুদুল হোসেন। এতে উঠে আসে শিল্পী মোহাম্মদ কিবরিয়ার জীবন ও কর্মের নানা উপাখ্যান। এরপর প্রবন্ধ নিয়ে আলোচনায় অংশ নেন নাসরিদ কিবরিয়া।

আয়োজনের দ্বিতীয় পর্বে শিল্পী কাইয়ুম চৌধুরীর ওপর প্রবন্ধ উপস্থাপন করেন শিল্পী শাওন আকন্দ এবং আলোচনায় অংশগ্রহণ করেন শিল্পী মোস্তফা জামান ও মইনুল ইসলাম জাবের।

প্রাণবন্ত এ আসরের শেষ পর্বে আলোকচিত্রাচার্য মঞ্জুর আলম বেগ-এর জীবন ও কর্মের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন আলোকচিত্রী দেবব্রত চৌধুরী। তার প্রবন্ধে উঠে আসে আলোকচিত্রাচার্যের কর্মমুখর জীবনের এক শৈল্পিক উপাখ্যান। যেখানে প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন আলোকচিত্রী ইমতিয়াজ আলম বেগ।

তিনি সংক্ষিপ্ত আলোচনায় তার বাবার পারিবারিক ও শিল্পজীবনের নানা খণ্ডচিত্র তুলে ধরে উপস্থিত সবাইকে ঋদ্ধ করেন।

এমনই গুণিজনদের নিয়ে প্রাণবন্ত স্মৃতিকল্পে শেষ হয় গতকালের আয়োজন।

আজ ১ নভেম্বর বুধবার বিকেল ৫টায় সমাপনীদিনের আয়োজনে সভাপতিত্ব করবেন আলোকচিত্রী গোলাম মোস্তফা। অনুষ্ঠানে আলোকচিত্রী নইবউদ্দিন আহমেদ-এর সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করবেন আলোকচিত্রী নাফিস আহমেদ নাদভী এবং আলোচনায় অংশগ্রহণ করবেন আলোকচিত্রী এম এ তাহের।

এরপর আলোকচিত্রী ড. নওয়াজেশ আহমদ-এর ওপর প্রবন্ধ উপস্থাপন করবেন শিল্পী নাসিম আহমেদ নাদভী এবং আলোচনায় অংশগ্রহণ করবেন স্থপতি রবিউল হুসাইন। একই অনুষ্ঠানে আলোকচিত্রী রশিদ তালুকদার-এর ওপর প্রবন্ধ উপস্থাপন করবেন আলোকচিত্রী পাভেল রহমান এবং আলোচনায় অংশগ্রহণ করবেন জনাব মিজানুর রহমান তালুকদার ও আলোকচিত্রী কাজী রওনক হোসেন।

প্রসঙ্গত, ২৯ অক্টোবর শুরু হওয়া চার দিনব্যাপী এই স্মরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। শিল্পাচার্য জয়নুল আবেদিন ও পটুয়া কামরুল হাসান স্মরণসভায় সভাপতিত্ব করেন শিল্পী মুস্তাফা মনোয়ার। ৩০ অক্টোবর শিল্পী শফিউদ্দীন আহমেদ ও শিল্পী এস এম সুলতান স্মরণসভায় সভাপতিত্ব করেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী।

 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers