সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ , ১১ সফর ১৪৪৩

শিল্প-সংস্কৃতি
  >
আলোকচিত্র

শিল্পাঙ্গনে রুমীর ‘রেখার পরিসর’

নিউজজি প্রতিবেদক ২৩ এপ্রিল , ২০১৭, ১২:৩০:০৫

  • শিল্পাঙ্গনে রুমীর ‘রেখার পরিসর’

চিত্রশিল্পী রুমী তার শিল্পযাত্রার শুরু থেকেই শিল্পরসিকদের নজর কেড়েছেন। এবার গ্যালারি শিল্পাঙ্গনে শুরু হয়েছে তরুণ শিল্পী রুহুল করিম রুমীর একক চিত্রকর্ম প্রদর্শনী। ‘রেখার পরিসর’ শিরোনামে শিল্পীর এই ষষ্ঠ একক প্রদর্শনীর উদ্বোধন করেন বরেণ্য শিল্পী মনিরুল ইসলাম। সম্মানিত অতিথি ছিলেন শিল্প সংগ্রাহক জারিন মাহমুদ হোসেন। 

প্রদর্শনীর ছবিগুলো নিয়ে আলোচনা করেন শিল্প সমালোচক মইনুদ্দীন খালেদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন শিল্পী রুহুল করিম রুমী। স্বাগত বক্তব্য রাখেন শিল্পাঙ্গনের পরিচালক রুমী নোমান। প্রদর্শনীতে ৪৬টি চিত্রকর্ম স্থান পেয়েছে। 

প্রদর্শনী প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে। প্রদর্শনী চলবে ৫ মে পর্যন্ত।

উল্লেখ্য, ১৯৮৩ সালে ‘বাংলাদেশ লেখক শিবির’ আয়োজিত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম হন রুমী। সেটাই ছিল জীবনে প্রথম প্রতিযোগিতা। তিনি সান্নিধ্য পেয়েছেন শিল্পী হাশেম খান, কবি সুফিয়া কামাল, বিজ্ঞান লেখক আবদুল্লাহ আল-মুতী শরফুদ্দীনের মতো গুণীজনের। 

তাদের অনুপ্রেরণায় আঁকার প্রতি উৎসাহ আরো বেড়ে গেল। অংশ নিতে থাকলেন একের পর এক প্রতিযোগিতায়। জিতলেন নানা পুরস্কার। মাধ্যমিকে পড়ার সময় ঝুলিতে জমা হলো বেশকিছু আন্তর্জাতিক পুরস্কার। তার মধ্যে আছে ভারতের ‘শংকর আন্তর্জাতিক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ১৯৮৩’, ‘জাপান আন্তর্জাতিক শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা ১৯৯১’, ‘চেকোস্লোভাকিয়া লিডিস পুরস্কার ১৯৯৩’, ‘বুলগেরিয়া আন্তর্জাতিক শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা ১৯৯০’, ‘চীনা শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা ১৯৯২’ পুরস্কার ইত্যাদি। 

এ ছাড়া দুবার প্রথম হয়েছেন তুরস্কের ‘কামাল আতাতুর্ক শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা’য়। এসব প্রতিযোগিতায় তিনি অংশ নিয়েছেন শিশু একাডেমির মাধ্যমে। তারাই দেশের সেরা ছবিগুলো পাঠিয়েছিল বিভিন্ন আন্তর্জাতিক চিত্রাঙ্কন প্রতিযোগিতায়। ১৯৯৬ সালে একটি চিত্র প্রদর্শনীতে অংশ নিতে নরওয়ে গিয়েছিলেন দাদাভাই এবং হাশেম খানের সঙ্গে।

 

নিউজজি/এসএফ/ এমকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers