সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ , ১১ সফর ১৪৪৩

শিল্প-সংস্কৃতি
  >
আলোকচিত্র

নারী পর্যটকদের আয়োজনে চলছে চিত্র প্রদর্শনী

নিউজজি প্রতিবেদক ৩১ মার্চ , ২০১৭, ১৩:০৩:২০

  • নারী পর্যটকদের আয়োজনে চলছে চিত্র প্রদর্শনী

ঢাকা: রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার গ্যালারি ৬। গ্যালারি জুড়ে সাড়ি সাড়ি ছবি । ঢুকে হাতের ডানে একটি ছবির ওপর চোখ আটকে যায়—নীল আকাশে রুপালী চাঁদ। মলিন চাঁদের গা ঘেঁষে যাচ্ছে একটা উড়োজাহাজ। মেঘের মতো সাদা ধোঁয়া ছেড়ে। উড়োজাহাজ চাঁদকে অতিক্রম করার মুহূর্তটা ক্যামেরাবন্দী করেছেন কোনো এক আলোকচিত্রী। সেই ছবি ফ্রেমে বাঁধিয়ে চলছে প্রদর্শনী। পাশেই শোভা পাচ্ছে আঁকাবাঁকা তিন্দু নদীর বয়ে চলা পানিকে বাঁধা দেওয়া পাথরের ছবি। আছে পেখম মেলা ময়ূর। পানিতে নামা ধানশালিক।

বাংলাদেশে নারী ভ্রমণকারীদের সংগঠন ট্রাভেলেটস অব বাংলাদেশ আয়োজন করেছে ‘আইএফআইসি ব্যাংক ট্রাভেল ও ট্রাভেলেটস আলোকচিত্র প্রদর্শনী : সিজন ১’ । সংগঠনের সাধারণ সম্পাদক সাকিয়া হক বলেন, ‘নারীদের ভ্রমণে মুল প্রতিবন্ধকতা ইভটিজিং। দলগতভাবে ভ্রমণ করলে ইভটিজিংয়ের হার শুণ্যের কোটায় নেমে আসে।’

গতকাল বৃহস্পতিবার বিকালে অনুষ্ঠান উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান অপরূপ চৌধুরী, এভারেস্টজয়ী এম এ মুহিত প্রমুখ। এ সময় ভ্রমণকালে প্রকৃতির ক্ষতিসাধন নয়, বরং তা রক্ষা করা পর্যটকদের দায়িত্ব বলে মত দেন বক্তারা।

তিন দিনের এই প্রদর্শনীর দ্বিতীয় দিন শুক্রবার সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে অনূর্দ্ধ–১২ বছরের শিশুদের জন্য উম্মুক্ত চিত্রাংকন প্রতিযোগিতা। এতে প্রধান বিচারক থাকবেন চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। শনিবার ১ মার্চ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন ডা. দীপু মনি।

প্রদর্শনীতে স্থান পাওয়া ২০০ ছবি থেকে ডিএসএলআর, মোবাইল ও স্পেশাল এই তিন ক্যাটাগরির নয়টি আলোচিত্রকে পুরস্কার দেওয়া হবে।

শুক্রবার ও শনিবার প্রদর্শনী সকাল ১০টায় শুরু হয়ে চলবে রাত আটটা পর্যন্ত।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers