সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ , ১১ সফর ১৪৪৩

শিল্প-সংস্কৃতি
  >
আলোকচিত্র

ভারতীয় দুই শিল্পীর ছাপচিত্র প্রদর্শনী

নিউজ জি প্রতিবেদক ১৩ মার্চ , ২০১৭, ১৩:১৭:১১

  • ভারতীয় দুই শিল্পীর ছাপচিত্র প্রদর্শনী

ছাপচিত্র শিল্পকলার অন্যতম সৃজনশীল একটি অনুসঙ্গ। বর্তমানে যে ক’জন শিল্পী ছাপচিত্র শিল্পকে এগিয়ে নিচ্ছেন তাদের মধ্যে ভারতের অজিত শীল ও উত্তম কুমার বসাক অন্যতম। এ দুই শিল্পীকে নিয়ে শিল্পাঙ্গন গ্যালারিতে চলছে ‘ডাইভারসিটি ইন ডুয়ালিটি’ শীর্ষক প্রদর্শনী। ছাপচিত্রের সঙ্গে আঙ্গিক প্রকরণের যোগ গভীর। এই দুই শিল্পী আঙ্গিক প্রয়োগে, করণকৌশলে নিজেদের স্বতন্ত্রতার কথা জানান দেন। সেই সঙ্গে নিজস্ব শিল্প ভাবনা শিল্পরসিকদের কাছে তাদের আলাদা করে চেনায়।

তাদের মধ্যে অজিত শীলের নর-নারী একটি প্রধান বিষয়। নর-নারীর সম্পর্ক নানাভাবে ঘুরে ফিরে উঠে আসে তার ক্যানভাসে। একাধিক রঙের ব্যবহারের মধ্য দিয়ে তার ক্যানভাসে ফুটে ওঠে সামগ্রিক পটভূমি। মুন্সিয়ানার সঙ্গে রঙের ব্যবহারে তিনি এঁকে চলেন ময়ুর, ফুল, পাখি, গাছপালা, কচ্ছপ ইত্যাদি।

অপরদিকে, উত্তম কুমার বসাকের ছবিতে চারপাশের চেনা জগত্। তবে সেই চেনা জগতকে তিনি দেখেন নিজের দৃষ্টিকোণ থেকে। ক্যানভাসে তার প্রকাশও অনন্য ভঙ্গিতে। সীমিত রঙের ব্যবহার, পরিমিতি বোধ, চিত্রকল্প নির্মাণ সবকিছুই তাকে ছাপচিত্রে বিশেষ স্থান দিয়েছেন।

এ দুই শিল্পীই শান্তিনিকেতনের ছাত্র এবং দুজনেই শান্তিনিকেতনে ছাপচিত্রের শিক্ষক।

গতকাল রবিবার সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন  করেন বরেণ্য শিল্পী রফিকুন নবী। বিশেষ অতিথি ছিলেন স্থপতি মুস্তাফা খালিদ পলাশ। প্রদর্শনী নিয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন গ্যালারির পরিচালক রুমী নোমান।

ছাপচিত্রের স্বতন্ত্র বৈশিষ্ট্যের এই দুই শিল্পীর যুগলবন্দি প্রদর্শনীর আয়োজন শিল্পরসিকদের আনন্দ দেয়ার পাশাপাশি বাংলাদেশের শিল্পীদের ভারতের এই দুই শিল্পীর কাজ ও করণকৌশলের সম্পর্কে ধারণা দেওয়ার লক্ষে এ প্রদর্শনীর আয়োজন বলে জানা গেছে। এ প্রদর্শনীতে অজিত শীলের ২৯টি আর উত্তম কুমার বসাকের ২১টি ছাপচিত্র স্থান পেয়েছে। আয়োজন চলবে ২৪ মার্চ পর্যন্ত।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers