শনিবার, ১২ জুন ২০২১, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৮ , ১ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
আলোকচিত্র

শিল্পকলায় জাতীয় পরিবেশ বিষয়ে আলোকচিত্র উৎসব

নিউজজি প্রতিবেদক ২৯ জুলাই , ২০১৮, ১৮:২১:১৫

  • শিল্পকলায় জাতীয় পরিবেশ বিষয়ে আলোকচিত্র উৎসব

ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদ এই প্রথমবারের মতো আয়োজন করেছে জাতীয় পরিবেশ বিষয়ক আলোকচিত্র উৎসব। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৫ নং গ্যালারিতে শুরু হয়েছে বর্ণাঢ্য এ আয়োজন।  ২৮ জুলাই সকাল ১১টায় জাতীয় চিত্রশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘১ম জাতীয় পরিবেশ আলোকচিত্র উৎসব ২০১৮’-এর উদ্বোধন করেন দুর্নীতি দমন কমিশন-এর মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক আশরাফুল আলম পপলু এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারি প্রক্টর ও ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের প্রধান উপদেষ্টা ড. একে লুৎফুল কবীর। এতে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের সভাপতি মোহাম্মদ হোসাইন।

উৎসবকে ঘিরে এর আগে জীববৈচিত্র্য, পরিবেশ দূষণ, পরিবেশ সচেতনতা, প্রকৃতি, পরিবেশ বান্ধব ভ্রমণ, পরিবেশ রক্ষা সংক্রান্ত কর্মকাণ্ড এবং প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট দুর্যোগ বিষয়ে চার সহস্রাধিক আলোকচিত্র জমা পড়েছিলো। তার মধ্য থেকে বিজ্ঞ বিচারক কর্তৃক বাছাইকৃত ১৬০টি আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে। এতে বিচারক হিসেবে ছিলেন বিশিষ্ট পরিবেশ আলোকচিত্রী ও পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক, আলোকচিত্রী খন্দকার মফিজুল ইসলাম এবং পরিবেশ আলোকচিত্রী ও বাঘ সংরক্ষণকর্মী ফাতিম হাসান। 

২৮ থেকে ৩০ জুলাই তিন দিনব্যাপী এ উৎসব চলবে প্রতিদিন সকাল ১১ টা থেকে রাত ৮ পর্যন্ত। পরিবেশ বিষয়ে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে এই পরিবেশ আলোকচিত্র উৎসবের একমাত্র উদ্দেশ্য বলে জানা গেছে। উৎসবে সেরা আলোকচিত্র শিল্পীকে দশ হাজার, ১ম রানার আপ আলোচিত্রীকে সাত হাজার এবং ২য় রানার আপ আলোকচিত্রীকে পাঁচ হাজার টাকা পুরস্কার, ক্রেস্ট, সার্টিফিকেট এবং বাঁধাই করা ছবি প্রদান করা হবে বলে আয়োজক সূত্রে জানা গেছে। 

এছাড়া প্রদর্শনীতে নির্বাচিত সকল আলোকচিত্র শিল্পীকে একটি করে ক্রেস্ট, সার্টিফিকেট ও বাঁধাই করা ছবি প্রদান করা হবে। আলোকচিত্র অন্য অনেক শিল্পের তুলনায় বেশ শক্তিশালী একটি শিল্পমাধ্যম। একটি ছবি মানুষকে দারুণভাবে স্পর্শ করে, হৃদয়ে নাড়া দেয়। তাই আলোকচিত্র পরিবেশ বিষয়ক সচেতনতা তৈরিতে ভীষণ কার্যকরি ভূমিকা রাখতে সক্ষম বলে মনে করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের সংগঠকরা। এবার থেকে প্রতিবছর এই উৎসবের আয়োজন করা হবে বলেও আশা প্রকাশ করেছেন তারা।

আগামীকাল ৩০ জুলাই সোমবার বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে উৎসবের পুরষ্কার বিতরণী ও সমাপনী আয়োজন। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মাদ সামাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রশিক্ষক কেন্দ্রের উপদেষ্টা ও বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারি প্রক্টর ও ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের প্রধান উপদেষ্টা ড. একে লুৎফুল কবীর। সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের সভাপতি মোহাম্মদ হোসাইন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের উদ্যোগে অচিরেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে পাখিদের জন্য একটি অভয়াশ্রম করা হবে এবং বিশ্ববিদ্যালয় এলাকার সকল দুর্লভ বৃক্ষকে পরিচয় করাতে নামফলক বসানো হবে।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers