সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ , ১১ সফর ১৪৪৩

শিল্প-সংস্কৃতি
  >
আলোকচিত্র

কিংবদন্তি আলোকচিত্রী আব্বাস-এর জীবনাবসান

নিউজজি প্রতিবেদক ২৬ এপ্রিল , ২০১৮, ১৬:৩৫:৪৮

  • কিংবদন্তি আলোকচিত্রী আব্বাস-এর জীবনাবসান

চলে গেলেন বিশ্বখ্যাত ইরানী ম্যাগনাম ফটোগ্রাফার আব্বাস। ২৫ এপ্রিল বুধবার ৭৪ বছর বয়সে পৃথিবী থেকে চিরবিদায় নেন কিংবদন্তি এই আলোকচিত্রী। ছয় দশকের কর্মসৃজনে তিনি বিয়াফ্রা, বাংলাদেশ, ভিয়েতনাম, মধ্যপ্রাচ্য, ইরান, চিলি এবং কিউবাতে সংঘর্ষ ও অস্থিরতার দুর্দান্ত নানা চিত্র ক্যামেরাবন্ধী করে বিশ্ব মানবতার সামনে তুলে ধরেছেন।

পাশাপাশি দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলন নিয়ে অসাধারণ একটি তথ্যচিত্র করে আলোচিত হয়েছিলেন। তবে তার সব চাইতে সাড়াজাগানো কাজ হচ্ছে ভিয়েতনাম যুদ্ধের উপর দুঃসাহসী আলোকচিত্র। 

ম্যাগনামের বর্তমান সভাপতি টমাস ডোভারজাক প্রবীণ এই আলোকচিত্রীর প্রতি গভীরশ্রদ্ধা নিবেদন করেছেন। তিনি ছিলেন আব্বাসের ঘনিষ্ঠ বন্ধু এবং পরামর্শক। আব্বাস প্রসঙ্গে টমাস ডোভারজাক বলেন, ‘আব্বাস ছিলেন ম্যাগনামের গুরুত্বপূর্ণ একটি স্তম্ভ, তিনি ছিলেন নতুন প্রজন্মের সাংবাদিকদের জন্য অনুপ্রেরণা। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় যে, আজ আমরা তাকে হারালাম। পৃথিবীর সকল ধর্মের দূত পরকালে তার দেখভাল করবে বলে আমার বিশ্বাস।’

১৯৮১ সালে আব্বাস ম্যাগনামে যোগদান করেন। তার আগে সিপা (১৯৭১-১৯৭৩) ও গামার (১৯৭৪-১৯৮০) সঙ্গে যুক্ত ছিলেন আব্বাস। ‘ইরানে জন্ম নেওয়া এই আলোকচিত্রী ১৯৮০ সালে ইরান বিপ্লবের পর প্যারিসে স্বেচ্ছায় নির্বাসন নেয়ার ১৭ বছর পর ১৯৯৭ সালে তিনি পুনরায় ইরানে ফিরে যান। তিনি বিশ্বের এমন একজন নাগরিক ছিলেন যিনি যুদ্ধ-বিগ্রহ এবং নানা বিপর্যয়ে মৃত্যুভয়কে তুচ্ছ করে ক্যামেরা হাতে দুঃসাহসিক অভিযানে নামতেন। সেসব কর্মযজ্ঞের চিত্রায়ন পরবর্তীতে উঠত ইতিহাস। যা আজ কালের অনন্য সাক্ষী।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers