সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ , ১১ সফর ১৪৪৩

শিল্প-সংস্কৃতি
  >
আলোকচিত্র

একজন স্বপ্নের কারিগর ফেরিওয়ালা

নিউজজি প্রতিবেদক ৩ মার্চ , ২০১৮, ১৮:০৩:০০

  • একজন স্বপ্নের কারিগর ফেরিওয়ালা

একজন লেখক ও নির্মাতা অনেক ভেবে চিন্তে কোনো গল্প বা কাহিনি তার কল্পনায় আঁকেন। কিন্তু যে মানুষটি সেই স্বপ্নকে ক্যানভাসে ধারণ করেন তিনি একজন চিত্রগ্রাহক। তার মানে, একজন চিত্রগ্রাহকই ওই স্বপ্নের অন্যতম প্রধান কারিগর। তেমনি একজন স্বপ্নের ফেরিওয়ালা এস আর নিহাদ। টিভি মিডিয়ার তারুণ্যদীপ্ত চিত্রগ্রাহক তিনি।

স্বল্পসময়ের ক্যারিয়ারে নিজেকে সবার কাছে গ্রহণযোগ্য করে তুলেছেন সৃজনলব্ধ কর্মযজ্ঞে। ২০০৮ সালে রায়হান খানের হাত ধরে টেলিভিশন নাটকে সহকারী চিত্রগ্রাহক হিসেবে আত্মপ্রকাশ করেন নিহাদ। এরপর থেকে অবিরাম পথচলায় একের পর এক নাটকের কাজে নিজেকে নিবেদিত রেখেছে সুষম সক্রিয়তায়। মেধা ও পরিশ্রমের বদলতে তাকে আর পিছনে তাকাতে হয়নি। খুব অল্প সময়ের মধ্যে ক্যামেরা নামক যন্ত্রটা নিজের আয়ত্তে নিয়ে আসতে সমর্থ হন নিহাদ।

২০১০ সালে অরণ্য আনোয়ার পরিচালিত ‘কবিরাজ গোলাপ শাহ্’ নাটকের মাধ্যমে প্রধান চিত্রগ্রাহক হিসেবে যাত্রা শুরু করেন সম্ভাবনাময় এ তরুণ। কাজের প্রতি তার অদম্য আগ্রহ ও আন্তরিকতার জন্য খুবই অল্প সময়ে তার সুনাম ছড়িয়ে পড়ে পুরো টিভি মিডিয়ায়। মাত্র ৮ বছরের ছোট ক্যারিয়ারে মাহফুজ আহমেদ, রায়হান খান, সকাল আহমেদ, মীর সাব্বির, রওনক হাসান, আজিজুল হাকিম, তানিয়া আহমেদ, ঈশিতা, রাজিবুল ইসলাম রাজীব, মোঃ মুস্তফা কামাল রাজ, সামস করিম, মাসুদ সেজান ও শিহাব শাহীনের মতো গুণি পরিচালকদের সঙ্গে কাজ করেছেন।

তবে নিজেকে শুধুমাত্র নাটকের মধ্যেই সীমাবদ্ধ রাখেননি নিহাদ। বিজ্ঞাপন এবং চলচ্চিত্র জগতেও বিচরণ রয়েছে তার। বেশ কিছু চলচ্চিত্রে তিনি সহকারী চিত্রগ্রাহক হিসেবে কাজ করেছেন। তারমধ্যে উল্লেখযোগ্য- লালটিপ, কৃষ্ণপক্ষ, অল্প অল্প প্রেমের গল্প এবং প্রধান চিত্রগ্রাহক হিসেবে কাজ করেছেন তারমধ্যে উল্লেখযোগ্য হলো সরকারী অনুদানের ছবি ‘কাল মেঘের ভেলা’।

শুটিংয়ের কাজে বহুবার দেশের বাইরে যেতে হয়েছে নিহাদকে। মাসের প্রায় প্রতিটি দিনই তাকে শুটিং নিয়ে ব্যস্ত থাকতে হয়। তবে এরমধ্যে কখনো অবসর পেলে মুভি দেখে আর বই পড়ে সময় কাটান। পাশাপাশি নিত্যনতুন ক্যামেরা ও কাজ নিয়ে গবেষণায় ব্যস্ত থাকেন।

ভবিষ্যৎ নিয়ে সুদূর প্রসারী চিন্তা না থাকলেও ভাল চিত্রগ্রাহক হিসেবে নিজেকে তৈরি করতে চান নিহাদ। প্রতিটি কাজই যত্ন ও নিষ্ঠার সাথে করতে চান এই তরুণ। শুধু কাজের জন্য কাজ নয়, শিল্প ও দায়বদ্ধ থেকে নিজস্ব একটা স্বকীয়তা নিয়ে আগামীর পথ পাড়ি দিতে ব্রত মেধাদীপ্ত এই চিত্রগ্রাহক। তার এই পথচলায় আরো আলোকিত হোক আমাদের চিত্রায়নের জগত। তার জন্য শুভকামনা সবসময়।

 

 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers