মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ , ১৬ জিলহজ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
শিল্প সমালোচনা

কোন দিকে যাচ্ছে আমাদের সংস্কৃতি!

ফারুক হোসেন শিহাব ২৩ মার্চ , ২০১৭, ১৭:২৩:০০

  • কোন দিকে যাচ্ছে আমাদের সংস্কৃতি!

সংস্কৃতি মূলত একটি জাতিসত্তার আত্মপরিচয় বহন করে। অর্থাৎ যেকোনো জাতি-গোষ্ঠীর মনন-চলন, রুচিবোধ তথা প্রতিদিনের জীবনধারাই তাদের সংস্কৃতি। প্রকৃতপক্ষে সংস্কৃতি হচ্ছে দৃষ্টিভঙ্গির ব্যাপার। একটি জীবনবোধ বিনির্মাণের কলাকৌশল। এটি মানুষের জীবনের একটি শৈল্পিক প্রকাশ, সমাজ জীবনের স্বচ্ছ দর্পণই হচ্ছে তার সংস্কৃতি। তার মানে- একটি সংস্কৃতির দর্পণে তাকালে সে সমাজের মানুষের জীবনাচার, জীবনবোধ ও দৃষ্টিভঙ্গির প্রতিচ্ছবি দেখা যায়।

অন্য কথায়, সমাজের মানুষের জীবনাচার, দৃষ্টিভঙ্গি আর বোধ-বিবেচনা থেকেই সে সমাজের সংস্কৃতি জন্মলাভ করে। তবে সংস্কৃতি এমন কোনো বিষয় নয় যে, এটি একবার তৈরি হলে তা আর পরিবর্তন করা যাবে না। বরং সমাজ ও জীবনের পরিবর্তনের সাথে সাথে সংস্কৃতিরও পরিবর্তন হতে পারে। এমনকি যেকোনো সংস্কৃতি অন্য সংস্কৃতির সংস্পর্শে পারস্পরিক বিনিময়ের মাধ্যমে নতুন নতুন উপাদান সংগ্রহ করে নিজেকে সমৃদ্ধ করে।

অন্যদিকে একটি সংস্কৃতি বিদেশি সংস্কৃতির তোড়েও নিজস্ব অস্তিত্ব হারিয়ে ফেলতে পারে। এই দুর্ভাগা পরিণতি যে সমাজের হয়, সে সমাজেই সাংস্কৃতিক বন্ধ্যাত্বের সৃষ্টি হয়।

অপ্রিয় হলেও সত্য যে, আমাদের সমাজে ঠিক তা-ই ঘটছে প্রতিনিয়ত। মুক্ত আকাশ সংস্কৃতির তোড়ে একবিংশ শতাব্দীর শুরু থেকেই স্যাটেলাইটের নগ্ন উষ্ণতা আমাদের প্রজন্মকে চরমভাবে ঘায়েল করছে। এই রুগ্‌ণ সংস্কৃতি সমাজটাকে এতটাই বিষদংশন করছে যে, আজকের প্রজন্ম আমাদের নিজস্বতা এবং সংস্কৃতির প্রতি শ্রদ্ধা হারিয়ে ফেলছে। ক্রমশ পশ্চিমা সংস্কৃতির দিকে ঝুঁকে পড়ছে। ফলে বিশ্বায়নের এ সময়ে সংস্কৃতি আদান-প্রদানে আমরা হোঁচট খাচ্ছি।

পশ্চিমা চটকদার সংস্কৃতি আমাদের হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্যের মূলে কুঠারাঘাত করছে। এতে আমরা আমাদের স্বকীয়তা হারিয়ে ক্রমেই সাংস্কৃতিক দৈন্যের দিকে ধাবিত হচ্ছি। মুক্ত আকাশ সংস্কৃতির নামে যে রঙিন জীবনবোধ, তা আমাদের দেশীয় জীবনবোধ ও দৃষ্টিভঙ্গিকে ক্ষত-বিক্ষত করছে। স্যাটেলাইটে প্রতিনিয়ত আমাদের সামনে তুলে ধরা হচ্ছে বস্তুবাদিতা, ব্যক্তিকেন্দ্রিকতা আর নগ্নতার হাজারো পাঠ।

এসব অপসংস্কৃতির রঙিন বিষয়বস্তু অনেক রঙ-ঢঙ আর লালসার আবরণ আমাদের চোখ, মন, বোধ-বিবেক তথা দৃষ্টিভঙ্গিকে নিজের অজান্তেই কু-রুচিপূর্ণ করে তুলছে। ফলে মনের অজান্তেই আমরা ছুটছি এই স্বপ্নীল ভুবনের দিকে। হারিয়ে ফেলছি নিজস্বতা, গৌরবময় সংস্কৃতি, চেতনা ও ঐতিহ্যকে। এই হীনতা প্রতিনিয়তই আমাদের নিয়ে যাচ্ছে হতাশার দিকে। এর প্রভাব পড়ছে ব্যক্তিক, সামাজিক এমনকি জাতীয় জীবনের প্রতিটি ক্ষেত্রে। যা খুবই উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

 

নিউজজি/এসএফ/ এমকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers