সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ , ১৫ জিলহজ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

‘সুলতান পদক’ পাচ্ছেন ফেরদৌসী প্রিয়ভাষিণী

নিউজজি প্রতিবেদক ৩ জানুয়ারি , ২০১৮, ১৯:০০:৫৩

  • ‘সুলতান পদক’ পাচ্ছেন ফেরদৌসী প্রিয়ভাষিণী

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের নামাঙ্কিত ‘সুলতান পদক’ পাচ্ছেন প্রখ্যাত ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী। এস এম সুলতানের ৯৩তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠের সুলতান মঞ্চ চত্বরে চলমান ১০ দিনব্যাপী সুলতান মেলার সমাপনী অনুষ্ঠানে তাকে এ পদকে ভূষিত করা হবে। 

আগামীকাল ৪ জানুয়ারি সুলতান পদক প্রদান ও মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে তাৎপর্যবহ এ পদক প্রদান করবেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার। তবে ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী বর্তমানে গুরুতর অসুস্থ রয়েছেন। ফলে তার পক্ষ থেকে পরিবারের কেউ এই পুরস্কার গ্রহণ করবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 

১৯৪৭ সালের ১৯ ফেব্রুয়ারি খুলনায় জন্ম ফেরদৌসী প্রিয়ভাষিণীর। ১৯৭১ সালে তিনি পাকিস্তানি বাহিনীর হাতে নির্যাতিত হন। স্বাধীনতা যুদ্ধে তার অবদানের জন্য ২০১৬ সালে বাংলাদেশ সরকার তাকে মুক্তিযোদ্ধা খেতাব দেয়। এর আগে ২০১০ সালে তিনি বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান স্বাধীনতা পদক পান। ২০১৪ সালে একুশের বইমেলায় তার আত্মজৈবনিক গ্রন্থ ‘নিন্দিত নন্দন’ প্রকাশিত হয়।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন যৌথ আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ঐতিহ্যবাহী এই মেলা। এতে গ্রামীণ কুটির শিল্পসহ বিভিন্ন পণ্যের প্রায় ১০০টি স্টল বসেছে। মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে চিত্র প্রদর্শনী, লাঠিখেলাসহ আকর্ষণীয় গ্রামীণ খেলাধুলা, জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে প্রতিদিন রাতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, আবৃতি, নাটক, জারিগান, সুলতান স্বর্ণপদক প্রদান ও সুলতানের জীবন ও দর্শনসহ বিভিন্ন পর্যায়ের গুণী ব্যক্তিদের জীবনী নিয়ে সেমিনার।

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান।১৯৮৪ সালে তিনি বাংলাদেশ সরকারের রেসিডেন্ট অব আর্টিষ্ট হিসেবে স্বীকৃতি পান এবং ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা পান। 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers