মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

শুরু হচ্ছে ‘মানবতার জন্য শিল্প’ শীর্ষক আর্ট ক্যাম্প

নিউজজি প্রতিবেদক ১৯ নভেম্বর , ২০১৭, ১৭:৫৩:৩৭

  • শুরু হচ্ছে ‘মানবতার জন্য শিল্প’ শীর্ষক আর্ট ক্যাম্প

রঙ-তুলির আঁচড়ে বর্ণিল চিত্রকর্মে জীবনের মর্মময় প্রতিচ্ছবি। এ ছবি মিয়ানমারের শোষিত মানুষের, অনিশ্চিৎ জীবনের বলা-না বলা নানা আখ্যানের। বর্বরতার বিরুদ্ধে এবার প্রতিবাদে নেমেছেন চিত্রশিল্পীরা। রাখাইনে রোহিঙ্গাদের উপর চলা সহিংসতা বন্ধে বিশ্ব বিবেক জাগ্রত করতে রঙ, তুলির মমতায় ক্যানভাসে ফুটে উঠছে বিচিত্র জীবনছবির রূপায়ন। কক্সবাজারে চলছে এমনি এক বৃহত্তর প্রস্তুতি।

মূল আয়োজন হতে যাচ্ছে ৮ ডিসেম্বর থেকে। ‘মানবতার জন্য শিল্প’ শীর্ষক মাসব্যাপী এই আর্ট ক্যাম্পে স্থান পাবে চারুকলার ৫০ জন চিত্রকরের আঁকা পাঁচ শতাধিক ছবি। যেখানে বিমূর্ত ক্যানভাসে রোহিঙ্গা নিপীড়নের প্রতিচ্ছবি ফুটিয়ে তুলতে এখন ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। কক্সবাজার আর্ট ক্লাবের আয়োজনে মাসব্যাপী এই আর্ট ক্যাম্প থেকে প্রাপ্ত সমুদয় অর্থ প্রদান করা হবে প্রধানমন্ত্রীর রোহিঙ্গা বিষয়ক তহবিলে।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বব্যাপী ‘শান্তির অগ্রযাত্রা’ সমর্থনে ও বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সহায়তার প্রত্যয়ে এ আর্ট ক্যাম্পের আয়োজন করা হচ্ছে। আর্ট ক্যাম্পে আঁকা শিল্পকর্ম দিয়ে আয়োজন করা হবে আন্তর্জাতিক চিত্রপ্রদর্শনী। শিল্পীদের আঁকা চিত্রকর্মে ফুটে উঠেছে মিয়ানমারে রোহিঙ্গাদের উপর চলা অমানবিকতা। ফুটে উঠছে তাদের দুর্ভোগ।

এ বিষয়ে কক্সবাজার আর্ট ক্লাবের যুগ্ম সম্পাদক রিয়াজুল কবির এ বিষয়ে বলেন, ‘বিশ্বব্যাপী প্রধানমন্ত্রীর ‘‘শান্তির অগ্রযাত্রা’’ সমর্থন ও নির্যাতিত রোহিঙ্গাদের সহায়তার পাশাপাশি এ সমস্যার স্থায়ী সমাধানে বিশ্ব দরোজায় কড়া নাড়তে কক্সবাজার আর্ট ক্লাবের এই প্রচেষ্টা।

বিশ্বব্যাপী চিত্রশিল্পীদের একটি করে চিত্রকর্ম দান করার আহ্বানে বিশ্বব্যাপী চিত্রশিল্পীরা সাড়া দিতে শুরু করেছে। রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত চিত্রশিল্পীরা আর্ট ক্যাম্প পরিচালনা করে যাবে। দেশে দেশে গিয়ে চিত্রপ্রদর্শনী করে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে সাহায্য প্রদান করা হবে।’

৮ ডিসেম্বর থেকে কক্সবাজারের মাসব্যাপী চলবে আন্তর্জাতিক চিত্র প্রদর্শনী। এরপর চট্টগ্রাম ও ঢাকাসহ দেশের কয়েকটি বিভাগীয় শহরের পর টোকিও, নিউইয়র্ক হয়ে বিশ্বের বিভিন্ন শহরে এই চিত্র প্রদর্শনী করার মধ্যদিয়ে রোহিঙ্গা ইস্যূতে আন্তর্জাতিক মহলকে একত্রিত করা এবং বিশ্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শান্তিবার্তা পৌঁছে দেওয়ার লক্ষে এই প্রয়াস এই উদ্যোগ নেয়া হয়েছে বলে সংশ্লিষ্টসূত্রে জানা গেছে।

 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers