সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ , ১১ সফর ১৪৪৩

শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

২০ লাখ টাকায় বিক্রি হলো শিল্পাচার্যের স্কেচ

নিউজজি ডেস্ক ৯ জুন , ২০২০, ১৯:০১:০৯

  • ২০ লাখ টাকায় বিক্রি হলো শিল্পাচার্যের স্কেচ

ঢাকা : শিল্পাচার্য জয়নুল আবেদিনের ছোট্ট একটি স্কেচ বিশ লাখ টাকায় বিক্রি হয়েছে। এ ছবিটির ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছিল ৮ লাখ টাকা। তবে ১৯৭০ সালের এই স্কেচটি অনলাইন নিলামে ২০ লাখ দিয়ে কিনেছেন সামিট গ্রুপের কর্ণধার আজিজ খান।

শনিবার (০৬ জুন) রাত ৮টা থেকে পৌনে ৯টা পর্যন্ত এ নিলাম অনুষ্ঠিত হয়। অনলাইনে নিলাম পরিচালনা করা হয়। ‘চলো সবাই’ এর ফেসবুক পেজ থেকে নিলাম পরিচালনা করা হয়। 

স্কেচটির মাপ ৮.৪ বাই ৪.৫ ইঞ্চি। ছবিতে ঘোড়ার গাড়ি করে কয়েকজন যাত্রী গন্তব্যের উদ্দেশে যাত্রা করার দৃশ্য তুলে ধরেছিলেন শিল্পাচার্য। জলরঙে আঁকা স্বেচটির ওপরে ডান কোণে জয়নুল আবেদিনের স্বাক্ষর করা। তারিখও উল্লেখ করা হয়েছে, সে অনুযায়ী ১৯৭০ সালের ১১ মে স্কেচটি আঁকা হয়।

শিল্পাচার্য জয়নুল আবেদিন এ স্কেচটি ১৯৭০ সালে মিশর, জর্ডান, সিরিয়া ও লেবানন ভ্রমণকালে তাঁর স্কেচবুকে এঁকেছিলেন বলে জানান শিল্পাচার্যের পুত্র ময়নুল আবেদিন।

প্রকৌশলী ময়নুল আবেদিন জানিয়েছেন, নিলামে ছবি বিক্রির পুরো অর্থ অসহায় মানুষের সাহায্যার্থে ব্যয় করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষকদের একটি দল এ কাজের সঙ্গে যুক্ত থাকবেন বলে জানান তিনি।

শিল্পাচার্য জয়নুল আবেদিনের তিন হাজারের অধিক চিত্রকর্ম রয়েছে। যার মধ্যে পরিবারের কাছে রয়েছে ৪০০টিরও বেশি। বাংলাদেশ জাতীয় জাদুঘরে রয়েছে ৮০৭টি, বেঙ্গল গ্যালারির কাছে রয়েছে প্রায় ৫০০টি এবং জয়নুল সংগ্রহশালায় ৬২টি। 

জানা যায়, কিছুদিন আগে বিদেশে শিল্পাচার্যের একটি পেইন্টিং দেড় কোটি টাকায় বিক্রি হয়েছিল।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers