মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

আঁলিয়স ফ্রঁসেজ-এ একক মিনিয়েচার শিল্প প্রদর্শনী

নিউজজি প্রতিবেদক ১১ জুলাই , ২০১৯, ১৪:৫৭:৩৫

  • আঁলিয়স ফ্রঁসেজ-এ একক মিনিয়েচার শিল্প প্রদর্শনী

আঁলিয়স ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে অনুষ্ঠিত হবে শিল্পী অধ্যাপক ড. হীরা সোবাহানের তৃতীয় একক মিনিয়েচার শিল্প প্রদর্শনী। আগামীকাল ১২ জুলাই শুক্রবার বিকেল ৫টা ৩০ মিনিটে আয়োজিত আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীটির শুভ উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য চিত্রশিল্পী অধ্যাপক রফিকুন নবী। প্রায় ১০১টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে ‘জীবন এবং সময়ের আখ্যান-১’ শীর্ষক এ প্রদর্শনীটি। এসব চিত্রকর্মে প্রকাশ পেয়েছে জীবন-বাস্তবতার নানা উপাখ্যান।

প্রখ্যাত শিল্প-সমালোচক জনলামস ডেন প্রপার্ট ‘আহিস্ট্রি অব মিনিয়েচার আর্ট’ প্রসঙ্গে বলেন, ‘হীরে যেমন শুধুই একটি পাথরকে বিশেষ মহিমায় অর্থায়িত করে, বড়- বড় প্যানেল ও ক্যানভাসের সাথে তারও যেন ঠিক সেই সম্পর্ক।’

তৃতীয় একক মিনিয়েচার শিল্প-প্রদর্শনীর জন্য, অধ্যাপক ড. হীরা সোবাহান নিউজ প্রিন্টের ওপর অয়েল প্যাস্টেল, কালি-কলম এবং অ্যাক্রিলিক-এর ব্যবহারে সময়ের আখ্যানকে তুলে ধরেন। শিল্পের আধুনিকতম প্রয়োগে অনায়াস দখল, বিশেষ করে কংক্রিট, অর্ধ-বিমূর্ত এবং বিমূর্ত শিল্প-ঘরানায়। 

তার শিল্পকর্ম তুলে ধরে, অন্য অনেক কিছুর সাথে, স্বদেশের প্রাকৃতিক সৌন্দর্য, আধুনিক জীবনযাত্রা, প্রাকৃতিক দুর্যোগ, সমাজের প্রভূত ব্যর্থতা এবং সামাজিক অবক্ষয়। তার প্রদর্শনীর শিরোনাম-‘জীবন এবং সময়ের আখ্যান-১’। তার ৫০০ মিনিয়ে চার শিল্পকর্মের মধ্যে শুধুমাত্র ১০১টিই প্রদর্শিত হতে যাচ্ছে এই প্রদর্শনীতে। 

প্রদর্শনীটি চলবে আগামী ২৩ শে জুলাই ২০১৯ পর্যন্ত।  সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

ড. হীরা সোবাহান ময়মনসিংহ জেলার মুক্তাগাছায় নন্দী বাড়ি গ্রামে ১৯৭০ সালের ২৪ মে জন্মগ্রহণ করেন। তিনি একজন ছাপচিত্রী, চিত্রকর, নকশাকার, গবেষক এবং লেখক হিসেবে পরিচিত। চারুকলা ইন্সটিটিউট (বর্তমান চারুকলা অনুষদ), ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৩ সালে বি এফ এ (প্রিন্ট মেকিং-এ) দ্বিতীয় বিভাগে প্রথম স্থান এবং ১৯৯৫ সালে এম এফ এ (প্রিন্ট মেকিং-এ) প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন। 

‘বাংলাদেশের ছাপচিত্র কলা এবংতিনজন শিল্পী সফিউদ্দীন আহমেদ, মোহাম্মদ কিবরিয়া ও মনিরুলইসলাম (১৯৪৮-২০০৮)’ শীর্ষক অভিসন্দর্ভ রচনাকরে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ২০১১ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি প্রায় ৮৮টি জাতীয় ও আন্তর্জাতিক দলীয় চিত্রকর্ম প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। ড. হীরা সোবাহান বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলাঅনুষদে ‘চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র’বিভাগের ‘প্রিন্ট মেকিং বিভাগ’-এ অধ্যাপক হিসেবে কর্মরত।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers