মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮ , ১১ জিলকদ ১৪৪২

শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

সেপ্টেম্বরে ঢাকায় শুরু হবে এশীয় চারুকলা প্রদর্শনী

নিউজজি প্রতিবেদক ৫ এপ্রিল , ২০১৮, ১৭:৫৩:০৬

  • সেপ্টেম্বরে ঢাকায় শুরু হবে এশীয় চারুকলা প্রদর্শনী

আগামী ১ সেপ্টেম্বর থেকে ঢাকায় শুরু হবে মাসব্যাপী অষ্টাদশ দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী। বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে অনুষ্ঠেয় এ প্রদর্শনীতে অংশগ্রহণ করবে এশিয়া অঞ্চলের বিভিন্ন দেশের শিল্পীরা। 

ঢাকার শিল্পকলা একাডেমিসহ নগরীর কয়েকটি ভ্যানুতে প্রদর্শনীটি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব লিয়াকত আলী লাকী। আসরে চারুকলা প্রদর্শনী ছাড়াও থাকবে চারুকলা বিষয়ে কয়েকটি সেমিনার, আলোচনা সভা এবং প্রামাণ্য চিত্র প্রদর্শনী। 

ইতিমধ্যে শুরু হয়েছে এশীয় চারুকলা অষ্টাদশ প্রদর্শনী আয়োজনের প্রস্তুতি। শিল্পকলা একাডেমির পক্ষ থেকে বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিল্পীদের অষ্টাদশ দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য আবেদনের আমন্ত্রণ জানানো হয়েছে। 

গত আটত্রিশ বছর ধরে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতি দুই বছর পর পর এশীয় চারুকলা প্রদর্শনীর আয়োজন করে আসছে। ২২ বছরের ঊর্ধ্বে এশিয়ার যেকোনো দেশের শিল্পীরা এতে অংশ নিতে পারছেন। এবারের প্রদর্শনীতে অংশগ্রহণে আগ্রহী বাংলাদেশি ও বিদেশি শিল্পীদের আবেদন করার জন্য ইতিমধ্যে আমন্ত্রণ জানান হয়েছে।

আগামী ৩১ মে’এর মধ্যে আবেদন করার জন্য সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে।

প্রদর্শনীর নীতিমালায় বলা হয়েছে, যেসব শিল্পীরা অংশগ্রহণের জন্য আবেদন করবেন, তাদের আবেদন বাছাই করার জন্য কয়েকজন স্বনামধন্য শিল্পীকে নিয়ে একটি বাছাই কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাছাই করা আবেদনকারীরা এতে অংশ নিতে পারবেন। 

জানা গেছে, বাছাই করা আবেদনের শিল্পীদের পরবর্তীতে তাদের শিল্পকর্ম জমা দেয়ার জন্য বলা হবে। শিল্পকর্ম জমা দেয়ার পর সেগুলো থেকে বাছাই করা শিল্পকর্ম একটি জুরিবোর্ড বিচার করে পুরস্কারের চিত্রকর্ম নির্ধারণ করবেন। 

প্রসঙ্গত, ঢাকায় ‘দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী’ আয়োজন করে বাংলাদেশ ব্যাপক সুনাম অর্জন করেছে। এ আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশের চিত্রকর্মকে বিশ্বের মাঝে তুলে ধরেছে। এতে আমাদের শিল্পী ও শিল্পকর্মকে এশীয় ও অন্যান্য মহাদেশের শিল্প প্রেমিকরা জানতে পেরেছেন। আমাদের দেশের দর্শক ও শিল্পপ্রেমীরাও অন্যান্য দেশের চারুশিল্প সম্পর্কে অবগত হচ্ছেন। 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers